নতুন রাজনৈতিক দল নিবন্ধনের গণবিজ্ঞপ্তি

আগের সংবাদ

অনুমোদনহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার : অভিযানে বন্ধ অনেক প্রতিষ্ঠান

পরের সংবাদ

তবুও ৫৬ রুপি ভর্তুকি : পেট্রলের দাম প্রতি লিটারে ৩০ রুপি বাড়াল পাকিস্তান

প্রকাশিত: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পেট্রোলিয়াম পণ্যের দাম লিটারপ্রতি ৩০ রুপি করে বাড়ানোর সিদ্ধান্ত নিল পাকিস্তানের কেন্দ্রীয় সরকার। গত বৃহস্পতিবার সেদেশের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইলের ঘোষণা অনুসারে গত মধ্যরাত থেকেই নতুন দাম কার্যকর হওয়ায় পাকিস্তানে পেট্রলের দাম দাঁড়িয়েছে ১৭৯.৮৬ রুপি, ডিজেল ১৭৪.১৫ রুপি, কেরোসিন ১৫৫.৫৬ রুপি এবং হালকা ডিজেল ১৪৮.৩১ রুপি। সূত্র ডন।
ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে দাম বাড়ানোর ঘোষণা দেন দেশটির অর্থমন্ত্রী। একই সঙ্গে তিনি জানান, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কর্মসূচি পুনরুজ্জীবিত করতে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। মিফতাহ ইসমাইল জানান, সরকারের কাছে দাম বাড়ানোর কোনো বিকল্প ছিল না। নতুন করে দাম বাড়ানোর পরও সরকারকে লিটারপ্রতি ৫৬ রুপি করে ভর্তুকি দিতে হচ্ছে বলে উল্লেখ করেন তিনি। দাম বাড়ানোয় রাজনৈতিক সমালোচনা নিয়ে সরকার সচেতন রয়েছে বলেও মন্তব্য করেন তিনি। মিফতাহ বলেন, আমরা সমালোচিত হবো, কিন্তু রাষ্ট্র এবং এর স্বার্থ আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আর এগুলো রক্ষা করতে এ সিদ্ধান্ত কার্যকর করা দরকার।
অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল জানান, এই সিদ্ধান্ত না নিলে সরকার ভুল পথে হাঁটত। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের জন্য এই সিদ্ধান্ত নেয়া কঠিন জানিয়ে তিনি বলেন, রাজনীতির ফায়দা তোলার স্বার্থে আমরা রাষ্ট্রকে ডুবে যেতে দিতে পারি না। অর্থমন্ত্রী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে দোষারোপ করে বলেন, ‘তার সরকারের দিন শেষ হয়ে গেছে’ বুঝতে পেরে তিনি সস্তা জনপ্রিয়তার লোভে পেট্রলের দাম বাড়ানো আটকে রাখেন। তিনি আরো বলেন, কেবল আইএমএফ-এর চাপের কারণে জ¦ালানির দাম বাড়ানো হয়নি।
অর্থমন্ত্রী বলেন, আমরা দাম না বাড়ানো পর্যন্ত আন্তর্জাতিক মুদ্রা তহবিল আরো বেশি ঋণ দিতে অস্বীকার করছিল। এ কথা সত্য, কিন্তু এটা ছাড়াও আমাদের এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নিতেই হতো। অর্থমন্ত্রী ইসমাইল জোর দিয়ে বলেন, মার্কিন ডলারের বিপরীতে রুপির মূল্যবৃদ্ধি পেলেই প্রয়োজনীয় জিনিসের দাম কমে আসবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়