নতুন রাজনৈতিক দল নিবন্ধনের গণবিজ্ঞপ্তি

আগের সংবাদ

অনুমোদনহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার : অভিযানে বন্ধ অনেক প্রতিষ্ঠান

পরের সংবাদ

অনুদানের সাত সিনেমার মুক্তির অপেক্ষা

প্রকাশিত: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়ক ফেরদৌস আহমেদ সিনেমার শুটিং নিয়ে ব্যস্ত সময় পার করছেন। মুক্তির অপেক্ষায় আছে তার অভিনীত অনুদানের সাতটি সিনেমা। খোঁজ জানাচ্ছে রেজা শাহীন
মানিকের লাল কাঁকড়া
আনজীর লিটনের কিশোর উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে অনুদানের সিনেমা ‘মানিকের লাল কাঁকড়া’। উপন্যাসটি বিখ্যাত কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের জীবনকাহিনী নিয়ে লেখা হয়েছে। সিনেমাটি পরিচালনা করছেন দেশবরেণ্য নির্মাতা ও অভিনেতা আফজাল হোসেন। চিত্রনাট্য করেছেন মাসুম রেজা। চিত্রনায়ক ফেরদৌস সিনেমাটিতে একজন লেখকের চরিত্রে অভিনয় করছেন। তার চরিত্রের নাম মুহিত। এটিতে তার সহশিল্পী হিসেবে থাকছেন অভিনেত্রী সোহানা সাবা। গত ১৩ মে সিনেমাটির শুটিং শেষ হয়।

১৯৭১ সেইসব দিন
মুক্তিযুদ্ধের সময়কার একটি পরিবার এবং সেই সময়ের কিছু ঘটনা নিয়ে নির্মিত হচ্ছে অনুদানপ্রাপ্ত অন্য একটি সিনেমা ‘১৯৭১ সেইসব দিন’। এটি নির্মাণ করছেন অভিনেত্রী ও নাট্যপরিচালক হৃদি হক। সিনেমাটির মূল গল্প ভাবনা ড. ইনামুল হকের। গত ১৪ মে সিনেমাটির শুটিং সম্পন্ন হয়।
নায়ক ফেরদৌস ছাড়াও এই সিনেমায় অভিনয় করেছেন মামুনুর রশীদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, মুনমুন আহমেদ, শিল্পী সরকার অপু, তারিন, লিটু আনাম, সজল, সাজু খাদেম, সানজিদা প্রীতিসহ অনেকে।

ক্ষমা নেই
মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত হতে যাচ্ছে আরেকটি সিনেমা। সিনেমাটির নাম ‘ক্ষমা নেই’। ছবিটি নির্মাণ করছেন জেড এইচ মিন্টু। ২০২০-২১ অর্থবছরে মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ৬০ লাখ টাকা অনুদান পায় এটি। সিনেমাটিতে নায়ক ফেরদৌসকে দেখা যাবে একজন প্রফেসরের চরিত্রে। মুক্তিযুদ্ধের সময় থেকে শুরু করে আশির দশক পর্যন্ত সময়কালের গল্প উঠে আসবে এই সিনেমায়।

বিউটি সার্কাস
একজন সার্কাস শিল্পীর জীবনের সুখ-দুঃখ নিয়ে নির্মিত হয়েছে ‘বিউটি সার্কাস’ ছবিটি। এটি পরিচালনা করেছেন নির্মাতা মাহমুদ দিদার। ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী জয়া আহসান। জয়ার বিপরীতে থাকছেন নায়ক ফেরদৌস।
সিনেমাটি ২০১৬ সালে সরকারি অনুদান পায়। বেশ কিছু কারণে সিনেমার শুটিং আটকে যায়। সিনেমাটি ২০২০ সালে মুক্তি পাওয়ার কথা থাকলে করোনার ভাইরাসের কারণে মুক্তি দেয়া সম্ভব হয়নি। জয়া আহসান ও ফেরদৌসের পাশাপাশি এটিতে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, গাজী রাকায়েত, শতাব্দী ওয়াদুদ প্রমুখ।

দামপাড়া
মুক্তিযুদ্ধে পুলিশ কর্মকর্তাদের বীরত্ব ও আত্মত্যাগের গল্পে নির্মিত হচ্ছে অনুদানের সিনেমা ‘দামপাড়া’। সিনেমাটিতে এসপি শামসুল ইসলামের চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়ক ফেরদৌস। তার স্ত্রী মাহমুদা হক চৌধুরীর ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে আশনা হাবিব ভাবনাকে। এটি পরিচালনা করছেন শুদ্ধমান চৈতন। নাট্যকার ও গবেষক আনন জামান সিনেমাটির গল্প, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন। নায়ক ফেরদৌস ও নায়িকা ভাবনা ছাড়াও এতে অভিনয় করবেন ঝুনা চৌধুরী, অনন্ত হীরা, মাজনুন মিজান ও মুনতাহা।

রাসেলের জন্য অপেক্ষা
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জীবনের ঘটনা নিয়ে নির্মিত হচ্ছে সিনেমা ‘রাসেলের জন্য অপেক্ষা’। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের গল্প অবলম্বনে ছবিটি নির্মাণ করছেন নূরে আলম। ছবিটি ২০১৯-২০ অর্থবছরে অনুদান পায়। ছবিটিতে নায়ক ফেরদৌস ছাড়াও থাকছেন বেশ কয়েকজন অভিনয়শিল্পী।
এ ছবির একটি গানে কণ্ঠ দিয়েছেন শিল্পী মমতাজ বেগম। গানের শিরোনাম ‘ঝলমলে আকাশ যেমন আঁধারে ঢেকে যায়’।

মাইক
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে নির্মিত হচ্ছে শিশুতোষ চলচ্চিত্র ‘মাইক’। ২০২০-২১ অর্থবছরে ছবিটি অনুদান পায়। এটি যৌথভাবে পরিচালনা করছেন এফ এম শাহীন ও হাসান জাফরুল বিপুল। সিনেমাটিতে চিত্রনায়ক ফেরদৌস ছাড়াও অভিনয় করছেন তারিক আনাম খান, নাদের চৌধুরী, তানভিন সুইটিসহ অনেকে। গত ৭ মার্চ ল²ীপুরে সিনেমাটির শুটিং শুরু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়