সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেড : বড় মুনাফা এনেছিলেন আতাউর রহমান প্রধান

আগের সংবাদ

ভরা মৌসুমেও চালে অস্থিরতা : খুচরা বাজারে মোটা চাল ৫০ টাকা, পিছিয়ে নেই সরু চালও > কুষ্টিয়া ও নওগাঁয় বাড়ছে দাম

পরের সংবাদ

স্বর্ণের দাম সামান্য কমল

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম এবং যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারসহ অন্যান্য মুদ্রার দাম কমায় দেশের বাজারে স্বর্ণের দাম কমানো হয়েছে। অতীতের সব রেকর্ড ছাড়িয়ে সর্বোচ্চ উচ্চতায় উঠার পর স্বর্ণের দাম খানিকটা কমেছে। পাঁচ দিনের ব্যবধানে সবচেয়ে ভালো মানের মূল্যবান এই ধাতুটির দাম ভরিতে ২ হাজার ৯১৬ টাকা কমানো হয়েছে। বর্তমানে ৭৯ হাজার ৫৪৮ টাকায় নেমে এসেছে। আজ শুক্রবার থেকে নতুন দাম কার্য?কর হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কায় বিশ্ববাজারে স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় গত ৮ মার্চ দেশের বাজারে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫০ টাকা বাড়িয়ে ৭৯ হাজার ৩১৫ টাকা নির্ধারণ করেছিল বাজুস। তার চার দিন আগে ৪ মার্চ বাড়ানো হয়েছিল ভরিতে ৩ হাজার ২৬৫ টাকা। এরপর বিশ্ববাজারে স্বর্ণের দাম কমতে শুরু করায় গত ১৫ মার্চ দেশের বাজারে ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমানোর ঘোষণা দেয় বাজুস। ২১ মার্চ কমানো হয় ভরিতে আরো ১ হাজার ৫০ টাকা। কিন্তু বিশ্ববাজারে দাম বাড়ায় গত ১১ এপ্রিল সবচেয়ে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে ৭৮ হাজার ৮৪৯ টাকা নির্ধারণ করেছিল বাজুস। এরপর আন্তর্জাতিক বাজারে দাম কমায় ২৫ এপ্রিল প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়। সর্বশেষ ১০ মে একই পরিমাণ কমানো হয়েছিল।
দুই দফায় ভরিতে ২ হাজার ৩৩২ টাকা কমানোর পর ১৭ মে ১ হাজার ৭৫০ টাকা বাড়ানোর ঘোষণা দেয় বাজুস, ১৮ মে থেকে যা কার্য?কর হয়। মাত্র চার দিনের ব্যবধানে ২১ মে সেই স্বর্ণের দাম এক ধাক্কায় ভরিতে ৪ হাজার ১৯৯ টাকা বাড়িয়ে দেয় বাজুস। অতীতের সব রেকর্ড ছাড়িয়ে স্বর্ণের দাম উঠে যায় ৮২ হাজার ৪৬৬ টাকায়।
বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলার ও অন্যান্য মুদ্রার দাম নি¤œমুখী। এছাড়া আন্তর্জাতিক বাজার ও স্থানীয় বুলিয়ন মার্কেটেও স্বর্ণের মূল্য হ্রাস পেয়েছে।
তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম কমানো হয়েছে। শুক্রবার থেকে এই নতুন দর কার্যকর হবে।
বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা বলেন, দেশে স্বর্ণের দাম নির্ভর করে বিশ্ববাজারের ওপর। আন্তর্জাতিক বাজারে প্রতি মুহূর্তে স্বর্ণের দাম উঠানামা করছে। গত পাঁচ দিনে দাম খানিকটা কমেছে। একই সঙ্গে বিশ্বের বিভিন্ন মুদ্রার বিপরীতে ডলারের দামও কিছুটা নি¤œমুখী হয়েছে। সেকারণে দেশের বাজারেও স্বর্ণের দাম কমানো হয়েছে। তবে সাম্প্রতিক সময়ে মার্কিন ডলারের উত্থান-পতনের কারণে সোনার দাম উঠানামা করছে বলে জানান তিনি।

বিশ্ববাজারে গতকাল বৃহস্পতিবার প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম, ২ দশমিক ৬৫ ভরি) স্বর্ণের দাম ছিল ১ হাজার ৮৪৩ ডলার ৪৯ সেন্ট। এর আগে ২১ মে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১ হাজার ৮৪৬ ডলার ৫৩ সেন্ট।
শুক্রবার থেকে সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ কিনতে লাগবে ৭৯ হাজার ৫৪৮ টাকা। বৃহস্পতিবার পর্যন্ত এই মানের স্বর্ণ ৮৪ হাজার ৪৬৬ টাকায় বিক্রি হচ্ছে। কমেছে ২ হাজার ৯১৬ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৭৯৯ টাকা কমে ৭৫ হাজার ৯৩৩ টাকা হয়েছে। গত পাঁচ দিন ৭৮ হাজার ৭৩২ টাকায় বিক্রি হয়েছে এই মানের স্বর্ণ। ১৮ ক্যারেটের স্বর্ণের দাম ২ হাজার ৪৪৯ টাকা কমে হয়েছে ৬৫ হাজার ৮৫ টাকা। বৃহস্পতিবার পর্যন্ত ৬৭ হাজার ৫৩৫ টাকায় বিক্রি হচ্ছে। আর সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ১ হাজার ৯৮৩ টাকা কমিয়ে ৫৪ হাজার ২৩৮ টাকা নির্ধারণ করে দিয়েছে বাজুস। পাঁচ দিন ধরে ৫৬ হাজার ২২০ টাকায় বিক্রি হচ্ছে। তবে রুপার দাম অপরিবর্তিত রয়েছে। আগের দামেই বিক্রি হবে এই ধাতু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়