সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেড : বড় মুনাফা এনেছিলেন আতাউর রহমান প্রধান

আগের সংবাদ

ভরা মৌসুমেও চালে অস্থিরতা : খুচরা বাজারে মোটা চাল ৫০ টাকা, পিছিয়ে নেই সরু চালও > কুষ্টিয়া ও নওগাঁয় বাড়ছে দাম

পরের সংবাদ

লেবার পার্টির সঙ্গে বিএনপির সংলাপ আজ

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘শেখ হাসিনা সরকারের অধীনে কোনো নির্বাচন নয়’ এই এক দফা দাবিতে নিজ জোটের বাইরেও অন্যান্য রাজনৈতিক দল ও সংগঠনের সঙ্গেও সংলাপ শুরু করেছে বিএনপি। সংলাপের অংশ হিসেবে এবার বাংলাদেশ লেবার পার্টির সঙ্গে বসবে দলটি।
গতকাল বৃহস্পতিবার লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান ভোরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, শুক্রবার (আজ) বিকাল সাড়ে ৪টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপির সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। দলটির নীতিনির্ধারকরা মনে করছেন, বৃহত্তর ঐক্যের আগেই সমমনা রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থার সম্পর্ক স্থাপনটা জরুরি। কেন ও কী লক্ষ্য সামনে রেখে বিরোধী দলগুলো ঐক্যবদ্ধ হবে, কী ধরনের কর্মসূচিতে তারা রাজপথে নামবে এবং ভবিষ্যতে সরকার গঠন ও রাষ্ট্রের মৌলিক সংস্কারগুলো কোন কোন জায়গায় হবে এসব বিষয়ে দলগুলোর মধ্যে ঐকমত্য হওয়া জরুরি। দ্বিপক্ষীয় বৈঠকে এ বিষয়গুলো বিএনপি খোলামেলা আলোচনা করবে এবং দলগুলোকে আস্থায় আনার চেষ্টা করবে। এরপর ঐক্যবদ্ধভাবেই ক্ষমতাসীন সরকারের ওপর চাপ তৈরির কৌশল ঠিক করা হবে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, দ্বিতীয় ধাপে ২০-দলীয় জোটের শরিকদের সঙ্গে সংলাপ করবে বিএনপি। এতে মূলত শরিক দলগুলোকে জানানো হবে যে, তারা আর জোটবদ্ধ আন্দোলন করবে না, সরকারবিরোধী অন্য দলগুলোকে সঙ্গে নিয়ে যুগপৎ আন্দোলনের দিকে যাবে।
এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আমরা জাতিকে মুক্ত করা, দেশে গণতন্ত্র ফিরিয়ে আনা এবং একটি বৈধ সরকার প্রতিষ্ঠার কমন ইস্যুতে একমত হচ্ছি। যে দল বা সংগঠন এই সমস্যাগুলো সমাধানে জনগণের সঙ্গে থাকবে, তারা রাস্তায় নেমে আসবে।
এর আগে গত মঙ্গলবার থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে বিএনপি। প্রথম দিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল নাগরিক ঐক্যের কার্যালয়ে গিয়ে বৈঠক করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়