সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেড : বড় মুনাফা এনেছিলেন আতাউর রহমান প্রধান

আগের সংবাদ

ভরা মৌসুমেও চালে অস্থিরতা : খুচরা বাজারে মোটা চাল ৫০ টাকা, পিছিয়ে নেই সরু চালও > কুষ্টিয়া ও নওগাঁয় বাড়ছে দাম

পরের সংবাদ

লকডাউনে পার্টি : গ্রের রিপোর্টে দোষী সাব্যস্ত পার্লামেন্টে ক্ষমাপ্রার্থী বরিস

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সু গ্রের রিপোর্ট প্রকাশের পরেই হাউস অব কমন্সে দাঁড়িয়ে বরিস জানালেন, গোটা বিষয়ের দায়ভার তিনি নিচ্ছেন। ছয় মাস আগে শুরু হওয়া তদন্তের প্রতিবেদন প্রকাশ হলো অবশেষে। তাতে ২০২০ সালে মহামারির মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটে হওয়া একাধিক পার্টির ছবি ও বিশদ তথ্য প্রকাশ করা হয়।
এসবের বেশির ভাগই আইন ভেঙে আয়োজন করা হয়। রিপোর্টে পরিষ্কার বলা হয়: অতিমারিকালে যখন সাধারণ মানুষের জীবনে একের পর এক দুরুহ নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়া হচ্ছিল, সে সময়ে সরকারের এই ধরনের আচরণ কোনো যুক্তিতেই সঠিক প্রমাণ করা অসম্ভব।
রিপোর্ট প্রকাশের পরেই হাউস অব কমন্সে দাঁড়িয়ে বরিস বলেন, এই ঘটনা থেকে আমি শিক্ষা পেয়েছি। সর্বোপরি আমি আরো জানাচ্ছি, আমার উপস্থিতিতে যা যা ঘটেছে সব কিছুর সম্পূর্ণ দায়ভার আমি নিচ্ছি।
২০২০ সালে গোটা ব্রিটেনে কড়া কোভিড বিধি জারি থাকাকালীন নিয়ম ভেঙে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকারি বাসভবনে একাধিক পার্টি ও জমায়েত হয়েছিল বলে অভিযোগ ওঠে।
সেই পার্টিগুলো সম্পর্কে তিনি আদৌ অবগত ছিলেন না এবং তার একটিতেও তিনি উপস্থিত ছিলেন না বলে প্রথমে পার্লামেন্টকে জানিয়েছিলেন বরিস। পরে একাধিক প্রথম সারির ব্রিটিশ সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায় বহু পার্টিতেই উপস্থিত ছিলেন বরিস।
মিথ্যে বলে পার্লামেন্টকে বিভ্রান্ত করার অভিযোগ ওঠে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে। যা নিয়ে তদন্ত শুরু করে মোট্রোপলিটন পুলিশ। বরিস ও তার স্ত্রীসহ পার্টিতে উপস্থিত একাধিক সরকারি কর্তার জরিমানাও ধার্য করেছে পুলিশ। বরিস নিজে জানিয়েছিলেন ওই তারিখে কোনো পার্টিই হয়নি তার বাসভবনে।
অথচ সেই ছবিতে দেখা গেল বরিসের পাশে রাখা টেবিলে ওয়াইন ও জিনের বোতল, অজ¯্র খালি গøাস। বিষয়টি নিয়ে মাঠে নেমে পড়েন বিরোধীরা। পার্লামেন্টে দাঁড়িয়ে কোনো এমপি মিথ্যে বলেছেন প্রমাণিত হলে তাকে পদত্যাগ করতে হয় ব্রিটেনে। এই পরিস্থিতিতে সবাই মুখিয়েছিল ‘সু গ্রে রিপোর্ট’ এর দিকে।
বরিস বলেন, আমি বিশ্বাস করি আমাদের আমলারা পরিশ্রমী, ভালো মানুষ, তারা দেশের জন্য ভালো কাজ করছেন। তাদের নৈতিকভাবে উৎসাহী করতেই ওই পার্টি আয়োজন করা হয়েছিল।
বিরোধীরা অবশ্য এসব শুনতে রাজি নন। তারা ফের বরিস জনসনের পদত্যাগের দাবি জানিয়েছেন। লেবার পার্টির নেতা কের স্টারমারের বক্তব্য, গ্রে-র রিপোর্টে যা লেখা হয়েছে, তাতে কোনোমতেই প্রধানমন্ত্রীর বয়ানকে আড়াল করতে পারে না সরকার।
সূত্র জানায়, সরকারি এক কর্মকর্তার বিদায় উপলক্ষে ডাউনিং স্ট্রিটের কেবিনেট রুমে ওই পার্টি শুরু হয়েছিল, যা কেবিনেট সেক্রেটারির রুম পর্যন্ত গড়িয়েছিল। রাতভর পার্টি করে সর্বশেষ ব্যক্তি ভোর ৩টা ১৩ মিনিটে সেখান থেকে বের হন।
সরকারের সাবেক হেড অব এথিকস হেলেন ম্যাকনামারা সন্ধ্যার দিকে ওই পার্টিতে অংশ নেন। অনুষ্ঠানের জন্য তিনি একটি কারাওকে মেশিন নিয়ে এসেছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়