সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেড : বড় মুনাফা এনেছিলেন আতাউর রহমান প্রধান

আগের সংবাদ

ভরা মৌসুমেও চালে অস্থিরতা : খুচরা বাজারে মোটা চাল ৫০ টাকা, পিছিয়ে নেই সরু চালও > কুষ্টিয়া ও নওগাঁয় বাড়ছে দাম

পরের সংবাদ

রাতে ভয়েই বাইরে বের হন না পাহারাদাররা : অপরাধীচক্রের অভয়ারণ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রকি আহমেদ : কেরানীগঞ্জের তেঘরিয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন ক্যাম্পাসে নির্মাণকাজ চলছে। প্রায় ৬০০ বিঘার এই ক্যাম্পাসের জমি অধিগ্রহণ শেষে চলছে দেশের সবচেয়ে ‘বড় বিশ্ববিদ্যালয় সীমানা প্রাচীর’ নির্মাণকাজ। বিস্ময়কর, এই বিশাল ক্যাম্পাসের পাহারায় আছেন মাত্র দুজন নিরাপত্তাকর্মী। কিছুদিন আগেই সুবিশাল এ ক্যাম্পাসের মাঠে পরপর তিনটি লাশ উদ্ধার করা হয়। এতে ভীতি ছড়িয়ে পড়েছে পুরো ক্যাম্পাস এলাকা জুড়ে। এই সুযোগে রাত হলে বিভিন্ন চক্র ও সন্ত্রাসীরা তাদের অপরাধের রাজ্য গড়ে তুলছে ক্যাম্পাসে। দিনে দুপুরে চলে মাদক সেবন, রাতে আসে মাদকের চোরাচালান। চোরের আখড়াও গড়ে উঠেছে এলাকা জুড়ে। রাতের আঁধারে চুরি হয়ে যাচ্ছে মূল্যবান নির্মাণসামগ্রী। ইতোমধ্যেই সীমানা প্রাচীরের পিলার থেকে রড কেটে নিয়ে যাওয়াসহ বিশ্ববিদ্যালয়ের দুইটি ঘরের দরজা, জানালা, শাটারসহ জিনিসপত্র চুরি হয়ে গেছে। কিন্তু চোর ধরা পড়লে পরে উল্টো চোরের গ্যাং এসে প্রাণনাশের হুমকি দেয় বলে অভিযোগ রয়েছে। রাত হলে ভয়ে ঘরের বাইরে বের হন না দুজন নিরাপত্তাকর্মী ও নির্মাণকর্মীরা।
নিরাপত্তাকর্মীরা জানান, পূর্বে নিরাপত্তার জন্য ১৬ জনের প্রশিক্ষণপ্রাপ্ত আনসার সদস্য থাকলেও বর্তমানে আমরা মাত্র দুজন। এখানে কয়েকটি ‘মার্ডার’ হয়েছে। দিনে মাদকসেবী ও জুয়াড়িদের অবাধ আড্ডা বসে। কিছু বললে উল্টো হুমকি দেয়। আমরা নিরস্ত্র বলে নিজেরাই নিরাপত্তাহীনতায় থাকি। তাই রাতে ঘর থেকে বের হই না।
এদিকে ক্যাম্পাসের নির্মাণ শ্রমিকরা বলেন, রাতের আঁধারে মালামাল চুরি হয়ে যাচ্ছে। একবার এক চোর ধরার পর তাদের গ্যাং এসে আমাদের উল্টো হুমকি দিয়ে যায়। গলাকাটা তিনটি লাশ পাওয়া গেছে। তাই ঘর থেকে আমরা বের হই না একা একা। এদিকে কাজ করতে গিয়ে বিপাকে পড়েছেন বলে জানান নির্মাণকারী ঠিকাদার আনোয়ার হোসেন। তিনি ভোরের কাগজকে বলেন, দুদিন আগে ১১টি পিলার থেকে ৪৪টি রড কেটে নিয়ে গেছে। এখন পর্যন্ত আমার প্রায় ১০ টন রড ও ১২ টন স্টিলের শাটার চুরি হয়ে গেছে। গোটা এলাকা চোরের আখড়া। রাতের আঁধারে রাস্তার পুল কেটে জগন্নাথের জমির ভেতর পানি আনা হচ্ছে মাছচাষ করার জন্য। সামনে বর্ষাকাল। এভাবে চলতে থাকলে কাজ করা কঠিন হয়ে যাবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি। এখানে একটি পুলিশ ফাঁড়ি স্থাপন করা হলে ভালো হবে। এলাকাবাসী জানান, পূর্বে ক্যাম্পাসের মাঠে চাষবাসের কারণে সব সময় মানুষ থাকত। কিন্তু এখন তেমন কেউ যায় না। এখন ওই এলাকায় মাদক কারবারি বেড়েছে। গড়ে উঠেছে সন্ত্রাসী বাহিনীও। সবার কাছে থাকে অস্ত্র। তাই রাতে ক্যাম্পাস এলাকা ভীতিকর অবস্থায় থাকে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল জানান, চুরির ঘটনায় আমি ওখানে আগে কয়েকবার পুলিশ পাঠিয়েছি। এছাড়া পুলিশ ফাঁড়ি স্থাপন করার জন্য আবেদন করেছি। বিষয়টি ডিআইজি হয়ে ঢাকা জেলা পুলিশ সুপারের কার্যালয়ে প্রক্রিয়াধীন আছে।
নতুন ক্যাম্পাসের কাজ কত দূর : সরজমিন ঘুরে দেখা যায়, ক্যাম্পাসের সীমানা প্রাচীর নির্মাণের কাজ চলছে ধীর গতিতে। ঠিকাদারের ভাষ্যমতে, জুলাই মাসের মধ্যে প্রাচীর নির্মাণকাজ শেষ করার কথা ছিল। তবে জমি অধিগ্রহণ করতে সময় বেশি লাগায় কাজ করতে পারেননি তিনি। তবে ২০০ একরের ক্যাম্পাসটিতে প্রাচীর নির্মাণে মাত্র একটি পাইলিং মেশিন ও একটি মাটি কাটার ভেকু দিয়ে কাজ চলছে। এখন পর্যন্ত ১০ ভাগ পিলারও তৈরি করা সম্ভব হয়নি। এ ব্যাপারে সম্প্রতি ক্যাম্পাস পরিদর্শনকারী বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্মকর্তা জানান, এভাবে কাজ চললে নির্ধারিত সময়ে নির্মাণকাজ শেষ হওয়া অসম্ভব। সামনে বর্ষা মৌসুম আসছে। তখন এই নিচু ভূমি তলিয়ে যাবে। পিলার ঢালাই দেয়া তখন সম্ভব হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়