সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেড : বড় মুনাফা এনেছিলেন আতাউর রহমান প্রধান

আগের সংবাদ

ভরা মৌসুমেও চালে অস্থিরতা : খুচরা বাজারে মোটা চাল ৫০ টাকা, পিছিয়ে নেই সরু চালও > কুষ্টিয়া ও নওগাঁয় বাড়ছে দাম

পরের সংবাদ

মালয়েশিয়ায় ভালো করতে মরিয়া জামালরা

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় ফুটবল দল ইন্দোনেশিয়ার বিপক্ষে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ এবং মালয়েশিয়ায় এশিয়ান কাপ বাছাইয়ে অংশ নিতে শুক্রবার দেশ ছেড়েছে। এর আগে গতকাল জাতীয় ফুটবল দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ২৭ জনের দল ঘোষণা করেন। এএফসি কাপ খেলে দেশে ফেরা বসুন্ধরা কিংসের ১৩ সদস্য জায়গা পেলেও চোটের কারণে বাদ পড়তে পারেন ৪ জন।
২৩ জনের মূল স্কোয়াড নিয়ে ক্যাবরেরা ইন্দোনেশিয়া রওনা দিয়েছেন। সেখানে ১ জুন ইন্দোনেশিয়ার বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলে পরের দিন মালয়েশিয়া এশিয়ান কাপ বাছাইয়ে অংশ নেবে বাংলাদেশ। এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশ ‘ই’ গ্রুপে।
বাকি তিন প্রতিপক্ষই ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে এগিয়ে। বর্তমানে বাংলাদেশ ১৮৮তম অবস্থানে, বাহরাইন ৮৯তম, তুর্কমেনিস্তান ১৩৪তম ও স্বাগতিক মালয়েশিয়া ১৫৪তম। বাছাইয়ে ৮ জুন বাহরাইনের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামবে ক্যাবরেরার শিষ্যরা।
এরপর ১১ জুন দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে এবং শেষ ম্যাচে ১৪ জুন বাংলাদেশের প্রতিপক্ষ মালয়েশিয়া। নতুন হেড কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার অধীনে এর আগে দুটি ম্যাচ খেলেছে জাতীয় দল।
মালেতে মালদ্বীপের বিপক্ষে ২-০ গোলে হারের পর ঘরের মাঠ সিলেটে মঙ্গোলিয়ার বিপক্ষে ড্র করেছে।
যে কারণে এই সফরটা ক্যাবরেরার জন্য একটি বড় চ্যালেঞ্জই বলা চলে। তবে এশিয়া কাপে জাদুকরী কিছু প্রত্যাশা করছেন না ক্যাবরেরা। ১৬ মে ক্যাম্প শুরু করে শিষ্যদের ৮ সেশন অনুশীলন করিয়েছেন তিনি।
বসুন্ধরা কিংসের চারজন মতিন মিয়া, সুমন রেজা, মাশুক মিয়া জনি ও কাজী তারিক রায়হানের ইনজুরি নিয়ে কিছুটা আক্ষেপই রয়ে গেছে এই কোচের সুরে। বাংলাদেশ পূর্ণ শক্তির দল পাচ্ছে না। এর আগেও দল থেকে ছিটকে গেছেন গোলরক্ষক শহীদুল ইসলাম, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস ও সাদ উদ্দিন। ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবন বাদ পড়েছেন শৃঙ্খলাজনিত কারণে।
গতকাল বাফুফে ভবনে জাতীয় দল নিয়ে সংবাদ সম্মেলনে কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা বলেছেন, ‘ওই চারজন ডাক্তার ও ফিজিও’র পর্যবেক্ষণে রয়েছেন। তাদের বিষয়ে সিদ্ধান্ত নিতে আরো সময় লাগবে। ওই চারজনের মধ্যে কাউকে নিলে বাকি ২৩ জনের মধ্যে থেকে বাদ পড়বে। তবে ওই চারজনের দলে ঢোকার সম্ভাবনা মাত্র ১০ ভাগ।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়