সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেড : বড় মুনাফা এনেছিলেন আতাউর রহমান প্রধান

আগের সংবাদ

ভরা মৌসুমেও চালে অস্থিরতা : খুচরা বাজারে মোটা চাল ৫০ টাকা, পিছিয়ে নেই সরু চালও > কুষ্টিয়া ও নওগাঁয় বাড়ছে দাম

পরের সংবাদ

ফ্রেঞ্চ ওপেনে নাদালের রেকর্ড

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চলতি বছরের শুরুতেই জিতেছেন ক্যারিয়ারের ২১তম গ্র্যান্ড স্লাম। অস্ট্রেলিয়ান ওপেনে সুইস তারকা রজার ফেদেরার ও সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ অংশগ্রহণ করতে না পারলেও টুর্নামেন্ট থেকে শেষ পর্যন্ত শিরোপা নিয়ে ফিরেছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। টেনিস বিশ্বের দুই চিরপ্রতিদ্ব›দ্বীকে পেছনে ফেলে নামের পাশে আরেকটি গ্র্যান্ড স্লাম যোগ করেছেন তিনি।
চলমান ফ্রেঞ্চ ওপেনেও অংশগ্রহণ থেকে বিরত থাকেননি তিনি। চোটকে উপেক্ষা করে এসেছেন ফরাসিদের লাল কোর্টে। একদিকে বয়সের ভার, অন্যদিকে চোট। এরপরও অপ্রতিরোধ্য নাদাল। বেশ দাপটের সঙ্গে তরুণ টেনিসারদের পরাজিত করেছেন পরপর দুই রাউন্ডে। গতকাল ফ্রান্সের কোরেনতিন মৌতেতকে ৬-৩, ৬-১, ৬-৪ গেমে হারিয়ে উঠেছেন তৃতীয় রাউন্ডে। একই সঙ্গে পা রেখেছেন নতুন এক মাইলফলকে। এই জয়ের মাধ্যমে গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে ৩০০তম জয় নিশ্চিত করেছেন তিনি। ছেলেদের এককে সর্বোচ্চ ২১ গ্র্যান্ড স্লামজয়ী নাদাল রোঁলা গাঁরো থেকেই তুলে নিয়েছেন ১৩টি শিরোপা। আগামী সপ্তাহে ছত্রিশে পা রাখতে যাওয়া নাদালের চেয়ে গ্র্যান্ড স্লামে ছেলেদের এককে বেশি ম্যাচ জিতেছেন শুধু রজার ফেদেরার ও নোভাক জোকোভিচ। ৩৬৯ ম্যাচ জিতেছেন সুইস কিংবদন্তি ফেদেরার, জোকোভিচের জয় ৩২৫টি। ছেলে ও মেয়ে মিলিয়ে টেনিস ইতিহাসে মাত্র পাঁচজন খেলোয়াড় চারটি গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের এককে অন্তত তিনশ ম্যাচ জিতেছেন। বাকি দুজন নারী কিংবদন্তি সেরেনা উইলিয়ামস ও মার্টিনা নাভ্রাতিলোভা।
অন্যদিকে ফ্রেঞ্চ ওপেনে গতকাল নারী এককের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন ক্যামিলা ওসোরিও সেরোনো। ফরাসি টেনিসার ডায়ান প্যারির বিপক্ষে পরপর দুই সেটেই পরাজিত হয়ে শিরোপার স্বপ্ন ভঙ্গ হয়েছে সেরোনার। ডায়ানের বিপক্ষে দুই সেটেই মাত্র ৩ পয়েন্ট করে অর্জন করতে পেরেছেন ওসোরিও সেরোনো। সেরোনা না পারলেও তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছেন জেসিকা পেগুলা। গতকাল ইউক্রেনিয়ান টেনিসার আনহেলিনা কালিনিনার বিপক্ষে ২-১ সেট ব্যবধানে জয় পেয়েছেন জেসিকা। প্রথম সেটে ৬-১ পয়েন্ট ব্যবধানের জয় নিয়ে সেট লিড পেয়ে যান জেসিকা। এরপর দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান আনহেলিনা। তুমুল লড়াইয়ের মাধ্যমে ৭-৫ পয়েন্ট ব্যবধানে ম্যাচে ফেরেন আনহেলিনা। কিন্তু সেট নির্ধারণী ম্যাচে আবারো হেরে যান আনহেলিনা। তৃতীয় সেটে আনহেলিনাকে ৬-৪ পয়েন্ট ব্যবধানে হারিয়ে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেন জেসিকা পেগুলা। পুরুষ এককে গতকাল তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছেন র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকা দানিল মেদভেদেভ। সার্বিয়ান টেনিসার লাসজলো গেরেকে পরপর তিন সেটেই হারিয়েছেন তিনি। প্রথম সেটে ৬-৩, দ্বিতীয় ৬-৪ ও তৃতীয় সেটে আবারো ৬-৩ পয়েন্টের ব্যবধানে হারিয়েছেন।
১৯ বছর বয়সে টেনিসবিশ্বে হইচই ফেলে দেয়া স্প্যানিশ তরুণ কার্লোস আলকারাজ দ্বিতীয় রাউন্ডে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়েছিলেন। স্বদেশি প্রতিপক্ষ আলবার্ট রামোস-ভিনোলাসের সঙ্গে সাড়ে চার ঘণ্টার ম্যাচে শেষ পর্যন্ত জয় পেয়েছেন আলকারাজ। পঞ্চম সেটে ৩-০ ব্যবধানে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত সব মিলিয়ে ৬-১, ৬-৭ (৭), ৫-৭, ৭-৬ (২), ৬-৪ গেমের জয় তুলে নেন আলকারাজ। বার্সেলোনা ও মাদ্রিদে টানা দুটি শিরোপা জিতে ফ্রেঞ্চ ওপেনে আসা আলকারাজ এ নিয়ে টানা ১২ ম্যাচে অপরাজিত আছেন। দ্বিতীয় রাউন্ডে স্লোভাকিয়ার অ্যালেক্স মোলকানকে ৬-২, ৬-৩, ৭-৬ (৪) গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় সার্বিয়ান তারকা জোকোভিচ। মেয়েদের এককে ইউএস ওপেন চ্যাম্পিয়ন এমা রাদুকানুকে ৩-৬, ৬-১, ৬-১ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন বেলারুশের আলিয়াকাসান্দ্রা সাসনোভিচ। দ্বিতীয় রাউন্ডে হারের মধ্য দিয়ে ফ্রেঞ্চ ওপেনে নিজের অভিষেক টুর্নামেন্ট শেষ করেছেন রাদুকানু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়