ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগ

আগের সংবাদ

ছাত্ররাজনীতি হঠাৎ উত্তপ্ত কেন > জাতীয় রাজনীতির ষড়যন্ত্রের অংশ : ক্ষমতাসীন দল > নির্বাচনের পথ পরিষ্কার করতেই এই হামলা : বিএনপি

পরের সংবাদ

র‌্যাঙ্কিংয়ে তিন টাইগারের ব্যাপক উন্নতি

প্রকাশিত: মে ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চট্টগ্রাম টেস্টে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন বাংলাদেশের তিন ব্যাটার। গতকাল টেস্ট র‌্যাঙ্কিং হালনাগাদ করেছে আইসিসি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে তামিম ইকবাল, লিটন দাস ও মুশফিকুর রহিম দারুণ ব্যাটিং করেছেন। তাদের ব্যাটেই স্বাগতিকরা চট্টগ্রাম টেস্ট ড্র করতে পেরেছিল। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে তামিম ইকবাল, মুশফিকুর রহীম ও লিটন দাসের উজ্জ্বল পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে আইসিসি র‌্যাঙ্কিংয়ে। ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিনজনই। বোলারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন সাকিব আল হাসান ও নাঈম হাসান। চলতি মিরপুর টেস্টের পারফরম্যান্স বিবেচনায় থাকবে পরের সপ্তাহের র‌্যাঙ্কিংয়ে।
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন মার্নাস লাবুশেন, আর বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে প্যাট কামিন্স। শেষ কিছুদিন ধরেই টেস্টে লিটন দাসের ব্যাট হাসছে দারুণভাবে। এর ব্যত্যয় ঘটেনি শ্রীলঙ্কার বিপক্ষে চলতি হোম সিরিজেও। প্রথম টেস্টে অল্পের জন্য সেঞ্চুরি পাননি। সে আক্ষেপ ঘুচিয়েছেন চলমান ঢাকা টেস্টে। তারই সুবাদে টেস্ট র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তার। চলতি সিরিজের পারফরম্যান্সের সুবাদে শ্রীলঙ্কান ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথিউসরও উন্নতি হয়েছে।
আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের সর্বশেষ হালনাগাদে তিন ধাপ এগিয়েছেন লিটন। বর্তমানে তার অবস্থান তালিকার ১৭তম। আইসিসির এই হালনাগাদে অবশ্য ধর্তব্যে এসেছে চট্টগ্রাম টেস্টের ৮৮ রানের ইনিংসটিই। চলতি টেস্টের সেঞ্চুরি বিবেচনায় আসবে আগামী হালনাগাদে। তাই বলা যায়, আগামী হালনাগাদে র‌্যাঙ্কিংয়ে আরো উন্নতি হতে যাচ্ছে তার।
লিটন ছাড়াও চার ধাপ উন্নতি হয়েছে মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিমের। চট্টগ্রামে ১০৫ রানের ইনিংস খেলেছিলেন। ওই ইনিংসের পর ৬১৭ পয়েন্ট নিয়ে উইকেটকিপার ব্যাটারের র‌্যাঙ্কিং এখন ২৫।
চট্টগ্রাম টেস্টের সেঞ্চুরিয়ান মুশফিক ঢাকাতেও সেঞ্চুরি পেয়েছেন। ব্যাটিং বীরত্বে উপহার দিয়েছেন ১৭৫ রানের অপরাজিত ইনিংস। ঢাকা টেস্টে মুশফিকের যে পারফরম্যান্স, তাতে আগামী বুধবার তার লম্বা লাফ দেয়ার সুযোগ! লিটন-মুশফিক ছাড়া তামিম ইকবালেরও উন্নতি হয়েছে। ৮ ধাপ এগিয়ে বামহাতি এ ওপেনারের অবস্থান এখন ২৭ নম্বরে। চট্টগ্রামে টেস্টে তামিম ১৩৩ রানের ইনিংস খেলেছিলেন। যদিও ঢাকায় রানের খাতা না খুলেই আউট হয়েছেন।
এছাড়া বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের দুই বোলাররের। অফস্পিনার নাঈম হাসান চট্টগ্রামে ১০৫ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন। ৯ ধাপ এগিয়ে নাঈমের অবস্থান এখন ৫৩ নম্বরে। বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান চট্টগ্রামে চার উইকেট নিয়েছিলেন। এক ধাপ এগিয়ে তার অবস্থান এখন ২৯।
চট্টগ্রামে ভালো ব্যাটিং করে লঙ্কান ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউসর ৫ ধাপ উন্নতি হয়েছে। চট্টগ্রাম টেস্টে ১৯৯ রানের ইনিংস খেলে শ্রীলঙ্কাকে বড় এক সংগ্রহ এনে দিয়েছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। বর্তমানে তিনি আছেন ২১তম অবস্থানে। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে কুশল মেন্ডিস ৪ ধাপ এগিয়ে ৪৯তম স্থানে আর দীনেশ চান্দিমাল ৬ ধাপ এগিয়ে আছেন ৫৩তম স্থানে।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সময়ের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। ওই টেস্টে তিনি তুলে নিয়েছিলেন ৪ উইকেট। তাতে ১ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ২৯তম অবস্থানে। আর ১০৫ রানে ৬ উইকেট তুলে নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করা নাঈম হাসান ৯ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫৩তম অবস্থানে। চট্টগ্রাম টেস্টে চার উইকেট তুলে নেয়া লঙ্কান বোলার কাসুন রাজিথা ৭৫তম অবস্থান থেকে উঠে এসেছেন ৬১তম অবস্থানে। গত বছর অর্থাৎ ২০২১ সালে ৭ টেস্টে ৫ ফিফটিতে প্রায় ৫০ গড়ে (৪৯.৫০) রান করেছেন ৫৯৪। চলমান টেস্টসহ চলতি বছর আরো সফল তিনি। ৬ ম্যাচের ৯ ইনিংসে রান করেছেন ৫৬.২২ গড়ে ৫০৬।
যা চলতি বছর টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তাকে তুলে এনেছে দুই নম্বরে। এরই মধ্যে ক্যারিয়ার গড়ও বেড়ে ৩৪ ছাড়িয়েছে। সেই প্রতিভার প্রতিফলন অবশ্য শুরুর দিকে মেলে ধরতে পারেননি লিটন। কিন্তু শেষ দুই বছরে নিজেকে বদলে ফেলে নিজের খেলায় এনেছেন আমূল পরিবর্তন। ক্যারিয়ারের প্রথম ২০ টেস্টে গড় আটকে ছিল ৩০-এর নিচে। অথচ গত দুই বছরে তার ব্যাটিং ঈর্ষান্বিত করবে যে কাউকে।
এই পারফরম্যান্সের আগে লিটনকে রীতিমতো অগ্নিপরীক্ষা দিতে হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সমর্থকরা তার মুণ্ডুপাত করেছেন প্রায় প্রতি ম্যাচেই। ট্রল আর তাচ্ছিল্যে লিটনের যেন মুখ দেখানোয় দায়! বাধ্য হয়ে লিটনের পক্ষে সাফাই দিতে ঢাল হয়ে দাঁড়াতে হয়েছে তার সহধর্মিণীকে। তবে সে সব সময় এখন পেছনে ফেলেছেন লিটন। আগামী সপ্তাহে লিটন কুমার দাস ও মুশফিকুর রহিমের র‌্যাঙ্কিং আরো এগোবে তা দিবালোকের মতো স্পষ্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়