ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগ

আগের সংবাদ

ছাত্ররাজনীতি হঠাৎ উত্তপ্ত কেন > জাতীয় রাজনীতির ষড়যন্ত্রের অংশ : ক্ষমতাসীন দল > নির্বাচনের পথ পরিষ্কার করতেই এই হামলা : বিএনপি

পরের সংবাদ

বাংলাদেশে আসছে বিশ্বকাপ ট্রফি

প্রকাশিত: মে ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফিফা ফুটবল বিশ্বকাপের আসন্ন আসরের ট্রফি আসছে বাংলাদেশে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ট্রফি সফরের কমার্শিয়াল পার্টনার কোকাকোলা তাদের অফিসিয়াল পেজে বেশ প্রচারণার মাধ্যমে বাংলাদেশে ট্রফি আসার বার্তা দিচ্ছে।
২০১৪ বিশ্বকাপের আগে ২০১৩ সালেও বাংলাদেশে ফিফা বিশ্বকাপের ট্রফি প্রদর্শনী হয়েছিল। সে সময়েও ট্রফি প্রদর্শনীর ব্যবস্থাপনায় ছিল কোকাকোলা। ২০১৩ সালের ১৭-১৯ ডিসেম্বর হোটেল র‌্যাডিসনে বিশ্বকাপ ট্রফি প্রদর্শনী হয়েছিল। বাফুফে ও কোকাকোলা বঙ্গবন্ধু স্টেডিয়ামে ট্রফি প্রদর্শনীর জন্য নানা ব্যবস্থাপনা করলেও রাজনৈতিক অস্থিরতার কারণে শেষ পর্যন্ত হোটেল র‌্যাডিসনেই ট্রফি রাখার সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ। ফুটবলপ্রেমীরা নির্ধারিত রেজিস্ট্রেশনের মাধ্যমে হোটেল র‌্যাডিসনে গিয়ে ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ পেয়েছে এবং কোকাকোলার ব্যবস্থাপনার মাধ্যমে তৎক্ষণাৎ সেই ছবির প্রিন্ট কপি পেয়েছেন দর্শনার্থীরা। এবারও ট্রফি প্রদর্শনীতে একই সুযোগ থাকতে পারে।
বাফুফে ও কোকোকোলা এখন পর্যন্ত অফিসিয়ালি কোনো বিবৃতি না দিলেও কোকাকোলা তাদের ফেসবুক পেজে ট্রফির বিষয়ে নিশ্চিত হয়ে পোস্ট করেছে। ২০১৩ সালে বাংলাদেশে ট্রফি প্রদর্শনী হলেও ২০১৮ বিশ্বকাপে বাংলাদেশে এ আয়োজন করা হয়নি। সে সময়ে দক্ষিণ এশিয়ার মধ্যে শ্রীলঙ্কায় ট্রফি প্রদর্শনী অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল।

চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতার ২২তম আসর অনুষ্ঠিত হবে কাতারে। ২১ নভেম্বর থেকে শুরু হওয়া বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে কাতারের জাতীয় দিবস ১৮ ডিসেম্বর। অধিকাংশ সময় সাধারণ জুন-জুলাই মৌসুমে ফিফা বিশ্বকাপ মাঠে গড়ায়। কিন্তু এই আসর হবে শীতকালে। ২০২২ বিশ্বকাপের জন্য এরই মধ্যে এর আনুষ্ঠানিক ম্যাচ বল ‘আল রিহলা’ প্রকাশ্যে এনেছে খেলাধুলার পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস। কাতার বিশ্বকাপের জন্য গত ২০ জানুয়ারি থেকে প্রথম ধাপের টিকিট বিক্রি শুরু হয়েছিল। প্রথম ধাপে টিকেটের জন্য আবেদন করেছে প্রায় ১৭ লাখ ফুটবলপ্রেমী। নিজ দেশে ফুটবল বিশ্বকাপ দেখার সুযোগ কেউই হাতছাড়া করতে চাইবে না। সে অনুসারেই আবেদনকারীদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক হলেন কাতারের নাগরিক। এছাড়া আর্জেন্টিনা, ব্রাজিল, ইংল্যান্ড, ফ্রান্স, ভারত, মেক্সিকো, সৌদি আরব ও আরব আমিরাত থেকে অনেক আবেদন পড়েছে টিকেটের জন্য। দ্বিতীয় ধাপে টিকেট বিক্রি শুরু হবে আজ থেকে। আনুষ্ঠানিক ড্র সম্পন্ন হয়ে গেলে টিকেটের চাহিদা আরো বেড়ে যাবে। এখনো সূচি তৈরি হয়নি। ফাইনালে কোন দুই দল খেলবে, তা নির্ধারিত হয়নি। তবে ফাইনাল ম্যাচ নিয়ে আরো বেশি আগ্রহ ফুটবলপ্রেমীদের। ফাইনালের ভেন্যু কাতারের লুসাইল স্টেডিয়ামের ধারণক্ষমতা ৮০ হাজারের বিপরীতে টিকেটের জন্য আবেদন পড়েছে লক্ষাধিক। কাক্সিক্ষত ৩২ দলের মধ্যে ২৯ দল মূল পর্বের টিকেট নিশ্চিত করেছে। আন্তর্জাতিক প্লে অফের মাধ্যমে বাকি ৫টি দল বিশ্বকাপের মূল পর্বের টিকিট পাবে। আগামী জুনের মধ্যে প্লে অফের ম্যাচগুলো শেষ হয়ে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়