ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগ

আগের সংবাদ

ছাত্ররাজনীতি হঠাৎ উত্তপ্ত কেন > জাতীয় রাজনীতির ষড়যন্ত্রের অংশ : ক্ষমতাসীন দল > নির্বাচনের পথ পরিষ্কার করতেই এই হামলা : বিএনপি

পরের সংবাদ

গুজরাট সবার আগে ফাইনালে

প্রকাশিত: মে ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেটের ওয়ানডে ও টেস্ট ফরম্যাট থেকে বর্তমান বিশ্বের দর্শকদের মধ্যে জনপ্রিয় হলো টি-টোয়েন্টি। স্বল্প সময় ও ক্রিকেটারদের অসাধারণ সব ইনিংস নিমিষেই দর্শকদের মাঝে উত্তেজনার হাওয়া বয়ে দেয়। প্রথম থেকে একদম শেষ পর্যন্ত প্রতিটি বলেই চরম উৎকণ্ঠাকে সঙ্গী করে আগ্রহ নিয়ে স্টেডিয়ামে কিংবা টিভির সামনে বসে থাকতে হয়। চার-ছক্কার মার মার কাট কাট মুহূর্তের জন্য অনেকেই আগ্রহে থাকেন। গ্রুপপর্বের ম্যাচগুলোর থেকে চরম উৎকণ্ঠা বিরাজ করে কোয়ালিফায়ারের ম্যাচগুলোয়। আইপিএলের চলতি আসরে এরই মধ্যে প্রথম কোয়ালিফায়ারের ফলাফল নির্ধারণ হয়েছে। কিলার মিলার রূপকথার গল্প তৈরি করে রাজস্থানকে হারিয়ে অভিষেক আসরেই ফাইনাল নিশ্চিত করেছে গুজরাট টাইটান্স। ছয় বছর আগে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শেষ ওভারে টানা চার বলে চার ছয় মেরে ক্যারিবীয়দের শিরোপা জয়ের স্বাদ দিয়েছিলেন কার্লোস ব্র্যাথওয়েট। ছয় বছর পর আইপিএলের প্রথম কোয়ালিফায়ারে সেই মুহূর্তেরই যেন পুনরাবৃত্তি ঘটেছে। অভিষেক আসরে ফাইনালে পদার্পণের জন্য কলকাতার ইডেন গার্ডেনে শেষ ওভারে গুজরাটের প্রয়োজন ছিল ১৬ রান। প্রোটিয়া ব্যাটার ডেভিড মিলার পরপর তিন বলে তিন ছয় হাঁকিয়ে দলকে প্রথম আসরেই ফাইনাল উপহার দেন। শেষ ওভারে অফস্টাম্পের ওপর থেকে কৃষ্ণার প্রথম বলকে লং অনের ওপরে তুলে দেন মিলার।
মিডল স্টাম্প বরাবর গুড লেন্থের বল কোমরসমান হয়ে আসা পরের বলকেও পাঠিয়েছেন গ্যালারিতে। চার বলে চার রান প্রয়োজনের সময়ও তৃতীয় বলে মিড উইকেটের ওপর দিয়ে পাঠিয়েছেন সোজা গ্যালারিতে। তিন বল ও ৭ উইকেট হাতে রেখেই ছুঁয়েছেন আকাক্সিক্ষত ১৮৯ রানে লক্ষ্য। টসে হেরে ব্যাটিংয়ে নেমে জস বাটলারের ৮৯ রানের ঝড়ের সুবাদে নির্ধারিত ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৮৮ রান সংগ্রহ করেছিল রাজস্থান।
রাজস্থানের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার অধিনায়ক সাঞ্জু স্যামসন। ৫ চার ও ৩ ছক্কার সাহায্যে ২৬ বলে করেছেন ৪৭ রান। এছাড়া দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন শুধু দেবদূত পাদিক্কাল। গুজরাটের জার্সিতে বল হাতে ৪ ওভারে মাত্র ১৫ রান দিলেও কোনো উইকেট পাননি আফগান লেগ স্পিনার রশিদ খান।
রাজস্থানের ১৮৯ রানের জবাবে ব্যাট হাতে নেমে বোল্টের গতিতে পরাস্ত হয়ে দ্বিতীয় বলেই সাজঘরে ফেরেন ঋদ্ধিমান সাহা। এরপর শুভমন গিল ও ম্যাথু ওয়েড গড়েছেন ৭২ রানের জুটি। ইনিংসের অষ্টম ওভারে ব্যক্তিগত ৩৫ রানে আউট হন শুভমন গিল। এক ওভার পরেই প্যাভিলিয়নের পথ ধরেন ম্যাথু ওয়েডও। ৮৫ রানে ৩ উইকেট হারিয়ে কিছুটা পিছিয়ে পড়েছিল গুজরাট। তবে অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও কিলার মিলার সে ক্ষতি পুষিয়ে দিয়েছেন নিমিষেই। দুই নির্ভরযোগ্য ব্যাটার মিলে গড়েন ১০৬ রানের অনবদ্য জুটি। ৫ চারের সাহায্যে ২৭ বলে ৪০ রান করেছেন ভারতীয় অলরাউন্ডার হার্দিক। অন্য প্রান্তে মিলার রীতিমতো রাজস্থানের বোলারদের ওপর ঝড় বইয়ে দিয়েছেন। মাত্র ৩ চার ও ৫ ছক্কার সাহায্যে ১৭৮.৯৫ স্ট্রাইক রেটে ৩৮ বলে খেলেছেন ৬৮ রানের অপ্রতিরোধ্য ইনিংস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়