নাটকীয় জয়ে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি

আগের সংবাদ

বাড়ছে সম্ভাবনা, তবুও শঙ্কা! রুশ-ইউক্রেন যুদ্ধসহ নানা কারণে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় পশ্চিমা ক্রেতাদের ক্রয় ক্ষমতায় প্রভাব পড়েছে > পোশাক খাত

পরের সংবাদ

বসুন্ধরার প্রতিপক্ষ কেরালা

প্রকাশিত: মে ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) কর্তৃক আয়োজিত বার্ষিক মহাদেশীয় ক্লাব ফুটবল প্রতিযোগিতার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আজ ভারতীয় ক্লাব গোকুলাম কেরালার মুখোমুখি হবে বাংলাদেশি ক্লাব বসুন্ধরা কিংস। কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে বিকাল ৫টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। রাত ৯টায় মুখোমুখি হবে এটিকে মোহনবাগান ও মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন। স্টার স্পোর্টস থ্রি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।
এএফসি কাপের এই আসরে লঙ্কান ক্লাব মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশনের বিপক্ষে জয়ের মাধ্যমে শুভ সূচনা করেছিল বাংলাদেশ ক্লাব বসুন্ধরা। তবে পরের ম্যাচেই কলকাতায় অনুষ্ঠিত ১০ কি.মি বেগের ঝড়ে উড়ে গেছে অস্কার ব্রুজনের শিষ্যরা। প্লে অফে আরেক বাংলাদেশি ক্লাব আবাহনী লিমিটেডকে হারিয়ে গ্রুপ পর্বের যোগ্যতা অর্জনকারী ভারতের অ্যাথলেটিকো মোহনবাগানের বিপক্ষে ৪-০ গোলে হেরে এএফসি কাপের ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে আঞ্চলিক সেমিফাইনালে ওঠার সম্ভাবনা প্রায় দুঃস্বপ্ন হয়েছিল। তবে সে রাতেই গোকুলাম কেরালাকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার চরম নাটকীয়তার জন্ম দেয় মাজিয়া স্পোর্টস। বর্তমানে প্রতিটি দলই সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে আছে। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা এখনো বসুন্ধরার সামনে আছে। তবে সমীকরণ বেশ জটিল। জটিল সমীকরণের হিসাবনিকাশ করেই কিংসদের খেলতে হবে আজ। গোকুলাম কেরালাকে যদি অস্কার ব্রুজনের শিষ্যরা হারাতে পারে এবং দিনের আরেক ম্যাচে মোহনবাগান ও মাজিয়া স্পোর্টসের ম্যাচটি ড্র হতে হবে। তাহলে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হবে বসুন্ধরা কিংস। অন্যদিকে বসুন্ধরা কিংসের জয়ের পর রাত ৯টায় মাজিয়ার বিপক্ষে মোহনবাগান জয় পেলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে মোহনবাগান। কেননা বসুন্ধরার ও মোহনবাগানের হেড টু হেড ম্যাচে জয়ের সুবাদে মোহনবাগান এগিয়ে থাকবে।
কিন্তু মাজিয়া স্পোর্টস জিতলে বসুন্ধরা কিংসের চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকবে। তবে বসুন্ধরাকে হারিয়ে গোকুলাম কেরালা জয় পেলে সেক্ষেত্রে গোকুলাম কেরালারই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার অধিক সম্ভাবনা থাকবে।
এএফসি কাপে অংশগ্রহণের জন্য গত ১৩ মে কলকাতায় গিয়েছে অস্কার ব্রুজনের শিষ্যরা। এএফসি কাপের ড্র অনুসারে ডি গ্রুপে বসুন্ধরা সঙ্গে অন্য তিন দল হলো ভারতের মোহনবাগান, গোকুলাম কেরালা ও মালদ্বীপের মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব। এএফসি কাপের জন্য দূরদর্শী পরিকল্পনার বাস্তবায়ন করছে বসুন্ধরা কিংস। চলতি প্রিমিয়ার লিগের দলবদলের সময়ে দ্বৈত নাগরিক ফুটবলার নুহা মারংকে দলভুক্ত করেছেন। এছাড়া বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করা এলিটা কিংসলেকেও এএফসি কাপে খেলাতে পেরেছেন অস্কার ব্রুজন।
বসুন্ধরার জন্য এএফসি কাপ অনেকটা আক্ষেপের টুর্নামেন্ট। ২০২০ সালের ১১ মার্চ ঢাকায় আর্জেন্টাইন ফরোয়ার্ড হার্নান বার্কোসের চার গোলের সুবাদে টিসি স্পোর্টসকে ৫-১ গোলে উড়িয়ে দুরন্ত অভিষেক হয়েছিল তাদের। কিন্তু করোনার কারণে ওই বছর আর মাঠে গড়ায়নি এ প্রতিযোগিতা। গত বছর অনেকটা দুর্ভাগ্যের শিকার হয়েছিল অস্কার ব্রুজেনের শিষ্যরা। কোনো ম্যাচ না হারলেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চ্যাম্পিয়নদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়