নাটকীয় জয়ে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি

আগের সংবাদ

বাড়ছে সম্ভাবনা, তবুও শঙ্কা! রুশ-ইউক্রেন যুদ্ধসহ নানা কারণে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় পশ্চিমা ক্রেতাদের ক্রয় ক্ষমতায় প্রভাব পড়েছে > পোশাক খাত

পরের সংবাদ

তুরুপের তাস ভিনিসিয়াস

প্রকাশিত: মে ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

একুশ নভেম্বর পর্দা উঠছে কাতার বিশ্বকাপের। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল। বরাবরের মতোই তারকাখচিত দল নিয়েই এবারো মাঠে নামছে তিতের দল। দলে সিনিয়রদের পাশাপাশি সবার চোখ থাকবে ইউরোপের ক্লাব ফুটবল মাতানো তরুণদের দিকে। ব্রাজিলের তরুণ প্রতিভাবান খেলোয়াড়দের তালিকা করতে গেলে নিশ্চিতভাবেই সবার আগে আসবে রিয়াল মাদ্রিদের লেফট উইঙ্গার ভিনিসিয়াস জুনিয়রের নাম। রিয়াল মাদ্রিদের জার্সিতে ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক করেছেন লেভান্তের বিপক্ষে লিগের সবশেষ ম্যাচেই। এছাড়া এই মৌসুমে ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমার সঙ্গে তার যুগলবন্দিই যে রিয়ালকে সাফল্য এন দিতে বড় ভূমিকা রেখেছে তা অকপটেই শিকার করবেন ফুটবল সমর্থকরা।
রিয়াল মাদ্রিদের হয়ে স্বপ্নের মতো একটি মৌসুম পার করছেন এই ব্রাজিলিয়ান লেফট উইঙ্গার। ২০২১-২২ মৌসুমে রিয়ালের জার্সিতে করেন ২১ গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন আরো ২০টি গোল। লা লিগায় ৩৪ ম্যাচে ১৭ গোল ও ১৩ অ্যাসিস্ট, চ্যাম্পিয়ন্স লিগে ১২ ম্যাচে ৩ গোল ও ৭ অ্যাসিস্ট এবং সুপারকোপায় ২ ম্যাচে করেছেন ১ গোল। তার ক্লাব ইতোমধ্যে লিগ শিরোপা নিশ্চিত করেছে। স্পেনের সেরা হওয়ার পর ইউরোপসেরা হওয়ার লক্ষ্যে ২৯ মে লিভারপুলের বিপক্ষে মাঠে নামবে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে। সেই ম্যাচে বাঁ পাশে আনচেলত্তির তুরুপের তাস যে এই ব্রাজিলিয়ান বিস্ময়বালক তা বলাই যায়।
২০১৮-১৯ মৌসুমে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গো থেকে ৪৬ মিলিয়ন ইউরোতে ১৮ বছর বয়সি তরুণ ফুটবলারকে দলে ভিড়িয়েছিল মাদ্রিদ। কথা ছিল রিয়াল মাদ্রিদের ‘বি’ দলের হয়ে খেলে নিজেকে পরিপক্ব করে তারপর আসবেন মূল দলে।
‘বি’ দলের হয়ে ৫ ম্যাচ খেলে লিগে ৪টি গোলও করেছেন। এরপর মূল দলের জার্সিতে প্রথম তিন মৌসুম লিগে ৮২ ম্যাচে করেছেন মাত্র ৮ গোল। শিকার হয়েছেন বেশ সমালোচনারও। তবে তার প্রতিভাকে প্রমাণ করার জন্য সবসময়ই মূল দলে খেলার সুযোগ করে দেন রিয়াল কোচ। সেই তরুণই তিন মৌসুম পর দলটির নির্ভরযোগ্য একজন খেলোয়াড় হয়ে উঠেছেন। নিয়মিত গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে গোলও করাচ্ছেন। রিয়ালের আগে ফ্লামেঙ্গো ও কাস্তিয়ার হয়ে খেলেই নজরে এসছেন এই ব্রাজিলিয়ান বিস্ময়বালক।
ব্রাজিলের জার্সিতে এখন পর্যন্ত মাঠে নেমেছেন ১২টি ম্যাচে। গোল পেয়েছেন একটি। তবে এই মৌসুমে রিয়ালের জার্সিতে তার যে ফর্ম তাতে প্রশ্ন উঠতেই পারে বর্তমান ব্রাজিলের সেরা তারকা নেইমার নাকি ভিনিসিয়াস?
২০২১-২০২২ মৌসুমের পর তার ওপর ভরসাটা যেনো আরো বেড়ে গেছে লস ব্ল্যাঙ্কোসদের। এই লেফট উইঙ্গারের সঙ্গে ক্লাবটি নতুন চুক্তি করতে যাচ্ছে ২০২৮ সাল পর্যন্ত। এই নিয়ে কথাবার্তাও এগিয়েছে অনেকদূর। আর এই ব্রাজিলিয়ান তারকাও থাকতে চান রিয়াল মাদ্রিদেই এবং এখানে থেকেই সফলতার দেখাও পেতে চান। নতুন চুক্তিতে ভিনিসিয়াস জুনিয়রের বেতন হবে ১০ মিলিয়ন ইউরোর কাছাকাছি। সঙ্গে পারফর্ম্যান্স বোনাস থাকবে। তবে এই চুক্তিতে তার রিলিজক্লজ তিনগুণ বেড়েছে। ভিনিসিয়াসের বর্তমান রিলিজক্লজ ছিল ৩৫০ মিলিয়ন ইউরো। নতুন চুক্তিতে তার রিলিজক্লজ হবে এক বিলিয়ন ইউরো। সুইজারল্যান্ডের ফুটবল পরিসংখ্যানভিত্তিক স্বাধীন গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজের (সিআইইএস) বলছেন জানুয়ারির প্রতিবেদনে দেখা যায় বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার ব্রাজিলের ভিনিসিয়াস জুনিয়র। প্রতিষ্ঠানটি প্রতি ৬ মাস পরপর প্রতিবেদন তৈরি করে বিশ্বের দামি খেলোয়াড়দের নিয়ে। তারা তাদের গবেষণায় তুলে ধরেছিলেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার ভিনিসিয়াস জুনিয়র মূল্য ছিল তখন আনুমানিক ১৬ কোটি ৬৪ লাখ ইউরো।
– মেরিন মোস্তাবা মাটি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়