সারাদেশে বৃষ্টি হতে পারে আজও

আগের সংবাদ

ঝুঁকিমুক্ত নয় বাংলাদেশও! করোনার আবহের মধ্যে নতুন বিপত্তি ‘মাঙ্কিপক্স’ > সংক্রমণের শঙ্কার চেয়ে গুজব বেশি

পরের সংবাদ

শেখ হাসিনা স্টেডিয়াম পরিদর্শনে বার্কলে

প্রকাশিত: মে ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যস্ত মানুষের মানসিক প্রশান্তি লাভের অন্যতম মাধ্যম খেলাধুলা। বর্তমান বিশ্বের জনপ্রিয় খেলার মধ্যে তুমুল জনপ্রিয় হলো ক্রিকেট ও ফুটবল। বছরজুড়ে ক্রিকেট-ফুটবলে পুরো বিশ্বকে মাতিয়ে রাখেন ক্রীড়াবিদরা। সব দেশের সমন্বয়ে দুই ক্যাটাগরিতে দুই বিশ্বকাপের সময় আনন্দে ছেয়ে যায় গোটা বিশ্ব। ফুটবলে যেমন রঙিন পতাকায় আকাশ রঙিন হয়ে যায়, ক্রিকেট বিশ্বকাপেও ছোট বড় প্রায় সবার পরিধানে থাকে নিজে দেশের জার্সি। নির্দিষ্ট সময় পর পর ক্রিকেট বিশ্বকাপের আয়োজন করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এছাড়া বছরজুড়ে দ্বিপক্ষীয় সিরিজগুলোকেও কড়া নজরদারিতে রাখেন আইসিসি প্রতিনিধিরা। বলা যায় সব দেশের ক্রিকেটের প্রধান অভিভাবক হিসেবে আইসিসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেই আইসিসি কর্মকর্তাদের মধ্যে সর্বোচ্চ ক্ষমতার অধিকার রাখেন আইসিসি প্রধান। ক্রিকেটে সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলে। সেই গ্রেগ বার্কলে দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন। ঢাকার হযরত শাহজালাল (র.) বিমানবন্দরে গতকাল দুপুর ১টা ০৫ মিনিটে পা রেখেছেন আইসিসি চেয়ারম্যান। দীর্ঘ আকাশ পথ ভ্রমণের পরও সরাসরি হোটেলে না গিয়ে তপ্ত দুপুরে গিয়েছেন স্টেডিয়াম পরিদর্শনে। বিমানন্দরের নিকটবর্তী পূর্বাচলে অবস্থিত শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অবকাঠামো দেখেছেন। বার্কলেকে সঙ্গ দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন, অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস, নিজামউদ্দিন সুজনসহ আরো অনেকে। দেশব্যাপী পাঁচশর বেশি স্কুল নিয়ে প্রাইম ব্যাংক জাতীয় স্কুল টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে। সেই টুর্নামেন্টের ভেন্যু হিসেবে আছে পূর্বাচলের মাঠও। সেই মাঠে স্কুল ক্রিকেটারদের খেলা দেখে মুগ্ধ হয়েছেন বার্কলে। টুর্নামেন্টে অংশ নেয়া স্কুলের সংখ্যার কথা শুনে আরো অবাক হয়েছেন বার্কলে। পূর্বাচল স্টেডিয়াম পরিদর্শন শেষে সরাসরি হোটেলে ফিরেছেন তিনি। এরপর সন্ধ্যায় বিসিবি কর্তৃক আয়োজিত ডিনার পার্টিতে যোগ দিয়েছেন। আজ মিরপুরে বাংলাদেশ-শ্রীলঙ্কার দ্বিতীয় টেস্টের প্রথম ঘণ্টা মাঠে বসে উপভোগ করবেন তিনি। এরপর বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে শুভেচ্ছা বিনিময় করবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম পরিদর্শনের জন্য বিমানবন্দরে পৌঁছাবেন। সেখানে থেকে আকাশপথে সিলেটে পৌঁছাবেন। সিলেটের স্টেডিয়ামের পাশাপাশি সেখানকার পারিপার্শি^ক পরিস্থিতিও পরিদর্শন করবেন বার্কলে। পরিদর্শন শেষে আজই ঢাকায় ফিরবেন। রাতে হোটেলে বিশ্রাম নিয়ে আগামীকাল সকালে কলকাতার উদ্দেশে বিমানবন্দর ত্যাগ করবেন বার্কলে। কলকাতায় পৌঁছে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লে-অফ ও ফাইনাল ম্যাচ মাঠে বসে উপভোগ করবেন তিনি। আইপিএলের চলতি আসরে প্লে-অফ নিশ্চিত করেছে গুজরাট টাইটান্স, রাজস্থান রয়্যালস, লক্ষেèৗ সুপার জায়ান্টস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।
প্রথম কোয়ালিফায়ারে গুজরাট টাইটান্সের মুখোমুখি হবে রাজস্থান রয়্যালস ও এলিমিনেটর ম্যাচে লক্ষেèৗ সুপার জায়ান্টের মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। আগামী ২৯ মে আইপিএলের এই আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে। সেই ম্যাচ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও মাঠে বসে উপভোগ করবেন।
শশাঙ্ক মনোহরের আইসিসি চেয়ারম্যানের পদ থেকে সরে যাওয়ার পর থেকেই জল্পনা চলছিল কে হবেন বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার চেয়ারম্যান। সিঙ্গাপুরের ইমরান খোয়াজা থেকে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির নামও আইসিসি চেয়ারম্যান হওয়ার আলোচনায় উঠেছে। কিন্তু পরে সৌরভ নিজে থেকেই প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ান। এরপর সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০২০ সালের নভম্বরে আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের ডিরেক্টর গ্রেগ বার্কলে। প্রথম রাউন্ডে ইমরান খাজার সঙ্গে ভোটে ১০-৬ ব্যবধানে এগিয়ে ছিলেন বার্কলে। তবে চেয়ারম্যান হতে ১৬ সদস্যের বোর্ড থেকে ভোটের প্রয়োজন ছিল ১১টি। দ্বিতীয় রাউন্ডে দক্ষিণ আফ্রিকার কাছ থেকে ১১তম ভোট প্রাপ্তির পরই বার্কলের বিজয় নিশ্চিত হয়।
আইসিসি চেয়ারম্যান নির্বাচনে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড প্রতিটি বোর্ডের সমর্থন পেয়েছেন গ্রেগ বার্কলে। ক্রিকেট প্রশাসনিক দক্ষতার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে বার্কলের। প্রায় ৮ বছর ধরে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের ডিরেক্টরের পথ বেশ সফলতার সঙ্গে পরিচালনা করছেন বার্কলে। ২০১৫ সালে নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়াতে আয়োজিত ক্রিকেট বিশ্বকাপের ডিরেক্টর পদেও ছিলেন বার্কলে। বার্কলে সার্বিকভাবে দ্বিপক্ষীয় সিরিজকে প্রাধান্য দেয়ার পক্ষে। একই পথে তার অনুসারীরা হলো- ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এই সুবাদে ক্রিকেট বিশ্বের জনপ্রিয় দেশগুলোর সমর্থন পেয়েছে বার্কলে। যারা পরবর্তী চক্রে বাড়তি আইসিসি ইভেন্টের বিপক্ষে। সেই লক্ষ্যে তাদের প্রতিনিধিরা মুম্বাইয়ে সভাও করেছে। অন্যদিকে খাজা আইসিসির ইভেন্টকেই প্রাধান্য দেয়ার পক্ষপাতী ছিলেন।
আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর তিনি বলেছেন, এটি জীবনের নতুন ইনিংস। এত বড় পদে নিযুক্ত হওয়ার সুযোগ পেয়ে খুশি। আইসিসির চেয়ারম্যান পদে নির্বাচিত হওয়া খুবই গর্বের বিষয়। আমি বাকি আইসিসি ডিরেক্টরদের এজন্য ধন্যবাদ জানাতে চাই। করোনা আবহে ফের একবার ক্রিকেটের হারানো জনপ্রিয়তা ফিরিয়ে আনতে এবং বর্তমান পরিস্থিতিতে ঘুরে দাঁড়াতে আমাদের একসঙ্গে কাজ করতে হবে। ক্রিকেটের উন্নয়নই তার একমাত্র লক্ষ্য বলে জানিয়েছিলেন গ্রেগ বার্কলে।
চলতি বছরের নভেম্বরে শেষ হবে বার্কলের আইসিসি চেয়ারম্যান অধ্যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়