প্রশ্নফাঁস : মাউশির অফিস সহকারী নিয়োগ পরীক্ষা বাতিল

আগের সংবাদ

জীবনযাত্রায় চাপ আরো বাড়বে : গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব : শিল্প ও কৃষি উৎপাদন ব্যাহত হবে > সব পণ্যেরই দাম বাড়বে

পরের সংবাদ

সাগরে নিম্নচাপ, বৃষ্টির প্রবণতা বাড়তে পারে

প্রকাশিত: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মর্তবান উপসাগর ও এর কাছাকাছি মিয়ানমারে সৃষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ পরবর্তীতে নিম্নচাপে পরিণত হয়েছে এবং একই এলাকায় অবস্থান করছে। এটি উত্তর-পূর্ব দিকে দিক পরিবর্তন করে মিয়ানমার উপকূলের দিকে অগ্রসর হতে পারে। অপর একটি লঘুচাপ বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, মর্তবান উপসাগর ও এর কাছাকাছি মিয়ানমারে সৃষ্ট লঘুচাপ নিম্নচাপে পরিণত হয়েছে। অন্যদিকে আরেকটি লঘুচাপের বর্ধিতাংশ ভারতের বিহার, পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
তিনি জানান, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে প্রবল বিদ্যুৎ চমকানোসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। গত বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রাম বিভাগের কুতুবদিয়ায় ৬৭ মিলিমিটার। এছাড়া নেত্রকোনায় ৬১ মিলিমিটার, টাঙ্গাইলে ৫৭, ময়মনসিংহে ৩২, সিলেটে ২৯ ও শ্রীমঙ্গলে ৩৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রাজশাহী বিভাগের বগুড়ায় ৫২ ও নওগাঁর বদলগাছিতে ৪৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। রংপুরের দিনাজপুরে ৪২ মিলিমিটার, কুড়িগ্রামের রাজারহাটে ৪৪ ও রংপুরে ৩২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
এছাড়া যশোর ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী পাঁচ দিনে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির প্রবণতা কমতে পারে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনার যশোরে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়