প্রশ্নফাঁস : মাউশির অফিস সহকারী নিয়োগ পরীক্ষা বাতিল

আগের সংবাদ

জীবনযাত্রায় চাপ আরো বাড়বে : গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব : শিল্প ও কৃষি উৎপাদন ব্যাহত হবে > সব পণ্যেরই দাম বাড়বে

পরের সংবাদ

লন্ডনে প্রথম জানাজা : গাফ্ফার চৌধুরীর মরদেহ আসছে বৃহস্পতিবার

প্রকাশিত: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : খ্যাতিমান সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহ আগামী বৃহস্পতিবার ঢাকায় আসছে। গতকাল শুক্রবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রিটিশরা তাদের অফিস খুলবে সোমবারে। সোমবার যদি অফিস খোলে আর সেদিনই সার্টিফিকেট দেয় তাহলে নেক্সট ফ্লাইট বুধবারে। বাংলাদেশ বিমানের ফ্লাইটে বুধবার হয়তো লাশ পাঠানো যাবে। তার মানে বৃহস্পতিবার আমরা লাশ ঢাকায় পাব। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করেছি। মরদেহ দেশে আনতে তিনি সব ধরনের সমর্থন দিতে বলেছেন। আমরা লন্ডনে বাংলাদেশ হাইকমিশনকে সেভাবে নির্দেশনা দিয়েছি।
শহীদ মিনারের আনুষ্ঠানিকতা ও জানাজা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মরদেহ দেশে এলে শহীদ মিনারে অনুষ্ঠান করতে। শহীদ মিনারে শ্রদ্ধাজ্ঞাপন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে জানাজা হবে। তারপরে তাকে কবর দেয়া হবে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, কবরটা আবার তার করাই আছে। তার স্ত্রী যখন মারা গিয়েছিলেন তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওনাকে কবর দিয়েছেন এবং গাফ্ফার ভাইয়ের জন্য জায়গা নির্ধারিত করেছেন।
স্ত্রীর পাশেই তার কবর নির্ধারিত আছে।
ভাষার জন্য বাঙালির রক্তদানের স্মৃতি জড়ানো অমর একুশের গানের রচয়িতা আবদুল গাফ্ফার চৌধুরী ৮৮ বছর বয়সে গত বৃহস্পতিবার সকাল ৭টায় যুক্তরাজ্যের লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর গাফ্ফার চৌধুরীর মরদেহ লন্ডনের বারনেট হাসপাতালে সংরক্ষণ করে রাখা হয়।
এদিকে, গতকাল জুমার নামাজের পর পূর্ব লন্ডনের ব্রিক লেন মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় কমিউনিটির নানা শ্রেণিপেশার ক?য়েকশ মানুষ শরিক হন। জানাজার পূর্বে আবদুল গাফ্ফার চৌধুরীর একমাত্র ছেলে অনুপম চৌধুরী তার পিত?ার জন?্য সবার দোয়া কামনা ক?রেন। এরপর গাফ্ফার চৌধুরীর মরদেহ নিয়ে যাওয়া হয় শহীদ আলতাফ আলি পার্কে। সেখানে যুক্তরাষ্ট্রে বসবাসরত সর্বস্তরের বাঙালি ও বাঙালিদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। আবদুল গাফ্ফার চৌধুরীর শেষ ইচ্ছা অনুযায়ী, তাকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে স্ত্রীর কবরের পাশে শায়িত করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়