প্রশ্নফাঁস : মাউশির অফিস সহকারী নিয়োগ পরীক্ষা বাতিল

আগের সংবাদ

জীবনযাত্রায় চাপ আরো বাড়বে : গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব : শিল্প ও কৃষি উৎপাদন ব্যাহত হবে > সব পণ্যেরই দাম বাড়বে

পরের সংবাদ

রাঙ্গামাটিতে সন্তু লারমা : সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়নে বাধা সৃষ্টি করছে

প্রকাশিত: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাঙ্গামাটি : পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ বাস্তবায়ন ও চুক্তি বাস্তবায়নের জন্য আবারো একটি সুনির্দিষ্ট রোডম্যাপ ঘোষণার দাবি জানিয়েছেন। তিনি অভিযোগ করে বলেন, সরকার ১৯৯৭ সালে পার্বত্য চুক্তি স্বাক্ষর করলেও সেই চুক্তি বাস্তবায়নের দিকে এগিয়ে যায়নি। বরং চুক্তি বাস্তবায়নের নামে বাস্তবায়ন প্রক্রিয়াকে নানাভবে বাধাগ্রস্ত করে চুক্তিকে এমন একটা পর্যায়ে নিয়ে যাওয়া হচ্ছে যাতে পাহাড়ের জুম্ম জনগণ একদিন যে চুক্তির স্বাক্ষর করেছিল সেটা তারা ভুলে যায়।
গতকাল শুক্রবার রাঙ্গামাটি জিমনেশিয়াম প্রাঙ্গণে পাহাড়ি ছাত্র পরিষদের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ছাত্র-জনসাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সন্তু লারমা বলেন, পার্বত্য চট্টগ্রামে আদিবাসীদের অস্তিত্ব বিলুপ্তির ষড়যন্ত্র অব্যাহত আছে। সেই সঙ্গে উন্নয়নের নামে পার্বত্য চুক্তিকে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্রও অব্যাহত আছে। তিনি বলেন, পার্বত্য চুক্তির আলোকে পার্বত্য চট্টগ্রামে সেনা শাসন তুলে নেয়ার কথা। কিন্তু চুক্তির ২৫ বছর পরও পার্বত্য চট্টগ্রামে সামরিক শাসন জারি থাকায় পাহাড়ের মানুষ এখনো স্বাধীনভাবে চলাফেরা করতে পারে না। কথা বলতে পারে না।
সন্তু লারমা আরো বলেন, সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন তো করছে না বিপরীতে চুক্তি বাস্তবায়নের জন্য যারা আন্দোলন করছে তাদের বিভিন্নভাবে দমন করছে। বিভিন্ন দল সৃষ্টি করে তাদের নিশ্চিহ্ন করার চক্রান্ত করে যাচ্ছে।
রাঙ্গামাটি জিমনেশিয়াম মাঠে আয়োজিত সমাবেশে সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সুমন মারমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক জয়বায়দা নাসরিন, বিশিষ্ট সাংবাদিক নজরুল কবীর, বিশিষ্ট বুদ্ধিজীবী ও কবি শিশির চাকমা।
এর আগে জাতীয় পতাকা উত্তোলন করেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) । বেলুন উড়িয়ে সমাবেশের উদ্বোধন করেন শিক্ষাবিদ মংসানু চৌধুরী। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জিমনেশিয়াম মাঠ থেকে শহরের বনরূপা এলাকা পর্যন্ত গিয়ে পুনরায় জিমনেশিয়াম মাঠে গিয়ে শেষ হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়