প্রশ্নফাঁস : মাউশির অফিস সহকারী নিয়োগ পরীক্ষা বাতিল

আগের সংবাদ

জীবনযাত্রায় চাপ আরো বাড়বে : গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব : শিল্প ও কৃষি উৎপাদন ব্যাহত হবে > সব পণ্যেরই দাম বাড়বে

পরের সংবাদ

ঝলমলে উদ্বোধনী অনুষ্ঠান : ফিরে এলো হারানো জৌলুস

প্রকাশিত: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

করোনা মহামারির কারণে ২০২০ সালে বাতিল ও ২০২১ সাল বিধিনিষেধের মধ্য দিয়ে পার হয় উপমহাদেশের আলোচিত ‘কান চলচ্চিত্র উৎসব’। এবছর ১৭ মে ছিল কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের উদ্বোধন। দক্ষিণ ফ্রান্সে কান শহরের পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) অনুষ্ঠানটি শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ভার্জিনি এফিরা। এবার আজীবন সম্মাননা হিসেবে সম্মানসূচক স্বর্ণপাম পেয়েছেন আমেরিকান অভিনেতা-প্রযোজক ফরেস্ট হুইটেকার। তাকে এই স্বীকৃতি তুলে দেন কান চলচ্চিত্র উৎসবের বিদায়ী সভাপতি পিয়েরে লেসকিউর। এর আগে অনুষ্ঠানে তার অভিনীত ‘বার্ড’ (১৯৮৮), ‘গোস্ট ডগ : দ্য ওয়ে অব দ্য সামুরাই’ (১৯৯৯), ‘দ্য কালার অব মানি’ (১৯৮৬), ‘প্যানিক রুম’সহ (২০০২) কয়েকটি ছবির অংশবিশেষ দেখানো হয়। এরপর তিনি মঞ্চে হাজির হলে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উপস্থিত সবাই দাঁড়িয়ে অভিবাদন জানায়। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আসন সংখ্যা ২ হাজার ৩০০টি।
উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্যাটেলাইটের মাধ্যমে সরাসরি যুক্ত হন তিনি। রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনের সাবেক এই অভিনেতা বিশ্বজুড়ে সবার সমর্থনের জন্য আবেদন জানিয়েছেন। মঞ্চে বড় পর্দায় ভিডিওতে তিনি হাজির হলে সবাই দাঁড়িয়ে সম্মান জানান। চলচ্চিত্রে যুদ্ধ ও স্বৈরশাসকদের তুলে ধরার বিষয়ে কথা বলেছেন জেলেনস্কি। এক্ষেত্রে ‘দ্য গ্রেট ডিক্টেটর’ ও ‘অ্যাপোক্যালিপস নাউ’র মতো ছবির উদাহরণ টেনেছেন তিনি। ২০১৯ সালে ইউক্রেনের টিভি সিরিজ ‘সার্ভেন্ট অব দ্য পিপল’-এ অভিনয় করে খ্যাতি এসেছে তার কাছে। এর গল্পের মতো বাস্তবেও প্রেসিডেন্ট হয়ে যান তিনি!
সবশেষে মঞ্চে আসেন আমেরিকান অভিনেত্রী জুলিয়ান মুর। রাত ৭টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ৫০ মিনিটে) তিনি ফরাসি ভাষায় ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হয়েছে প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত ফ্রান্সের মিশেল আজানাভিসুসের ‘ফাইনাল কাট’। এর গল্প একটি চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠানকে কেন্দ্র করে। এতে অভিনয় করেছেন আজানাভিসুসের স্ত্রী বেরেনিস বেজো এবং ফরাসি অভিনেতা রোমা দ্যুরিস। এর মাধ্যমে তিন বছর পর আবারো কানের উদ্বোধনী ছবির সম্মান পেলো জম্বি কমেডি ধাঁচের ছবি। ২০১৯ সালের উৎসবে উদ্বোধনী ছবি ছিল জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’। জীবন্ত লাশের দলের বিরুদ্ধে লড়াই করতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি। উদ্বোধনী আয়োজন শুরুর আগে ঘণ্টাখানেকের বেশি সময় ধরে ছিল লালগালিচার জৌলুস। এতে তারকাদের পাশাপাশি বিভিন্ন দেশের ফিল্ম প্রফেশনাল, কানের স্থানীয় বিশিষ্ট ব্যক্তি, ভাগ্যবান কয়েকজন সাংবাদিকও ছিলেন। জেমস বন্ড ছবির ব্রিটিশ অভিনেত্রী লাশানা লিঞ্চ প্রথমবার কানের লালগালিচায় হেঁটেছেন। মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান ফরাসি অভিনেতা ভাসোঁ লাদোঁর নেতৃত্বে ছিলেন ভারতীয় অভিনেত্রী ও প্রযোজক দীপিকা পাড়ুকোন, যুক্তরাজ্যের অভিনেত্রী ও পরিচালক রেবেকা হল, সুইডেনের অভিনেত্রী নুমি রাপাস, ইতালির পরিচালক ও অভিনেত্রী জাজমিন ত্রিঙ্কা, ইরানি পরিচালক আসগর ফারহাদি, নরওয়ের পরিচালক ইওয়াকিম ত্রিয়ের, যুক্তরাষ্ট্রের পরিচালক জেফ নিকোলস এবং ফরাসি পরিচালক লাজ লি। অনুষ্ঠানে বিচারকরা একে একে মঞ্চে আসেন। ভাসোঁ লাদোঁ হাজির হওয়ার আগে তার অভিনীত কয়েকটি ছবির অংশবিশেষ দেখানো হয়। এর মধ্যে অন্যতম গত বছর স্বর্ণপাম জয়ী ফরাসি পরিচালক জুলিয়া দুকুরনের ‘তিতান’। তিনি মঞ্চে এলে সবাই দাঁড়িয়ে অভিবাদন জানায়। কারও মুখেই মাস্ক দেখা যায়নি। তবে উৎসবের কর্মী সবাই মাস্ক ব্যবহার করেছেন। ক্যামের দর শাখার বিচারকদের প্রধান রসি ডি পালমাকে পরিচয় করিয়ে দেন সঞ্চালক ভার্জিনি এফিরা। অনুষ্ঠানে তিনি পিয়ানো সুরের সঙ্গে গানও গেয়েছেন।
:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়