এডিটরস গিল্ড বাংলাদেশের নিন্দা

আগের সংবাদ

পারাপারে প্রস্তুত স্বপ্নের সেতু : প্রধানমন্ত্রী সময় দিলেই উদ্বোধন, ১৫ দিনের মধ্যে শতভাগ প্রস্তুত হবে সড়কপথ

পরের সংবাদ

একনজরে ফরিদ আহমদ দুলাল

প্রকাশিত: মে ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ফরিদ আহমদ দুলাল সত্তর দশকের অন্যতম কবি। কবি পরিচয়ের পাশাপাশি তিনি নাট্যকার, সমালোচক হিসেবেও খ্যাতিমান। লিটলম্যাগ সম্পাদক ও সংগঠক হিসেবেও তিনি তার দক্ষতার প্রমাণ রেখেছেন। জন্ম ১৮ মে ১৯৫৬ ময়মনসিংহ ৬৯ রামবাবু রোড, ময়মনসিংহ। বাবা মির্জা মো. ফেরদৌসী, মাতা ফাতেমা আখতার খাতুন। স্ত্রী কুমকুম সরকার। তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক। কন্যা রুবাইয়াত অস্মিতা অদিতি, পুত্র অনন্ত অনুপম। বর্তমানে বসবাস করছেন রামবাবু রোড, ময়মনসিংহ। তিনি ময়মনসিংহের মৃত্যুঞ্জয় উচ্চবিদ্যালয় থেকে ১৯৭৩ সালে এসএসসি (বাণিজ্য বিভাগ) ও ১৯৭৫ সালে সরকারি আনন্দমোহন কলেজ থেকে এইচএসসি (বাণিজ্য বিভাগ) পাস করেন। একই কলেজ থেকে ব্যবস্থাপনায় ১৯৭৮ সালে স্নাতক ও ১৯৭৯ সালে একই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। দীর্ঘদিন সরকারি চাকরি করে বর্তমানে অবসর জীবন যাপন ও লেখালেখি করছেন।
কবি ফরিদ আহমদ দুলাল লেখালেখি শুরু করেন ১৯৬৮ সালে। প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৭৪ সালে। এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩৯টি। তার মধ্যে কাব্যগ্রন্থ ১৭টি।
প্রকাশিত গ্রন্থ :
কাব্যগ্রন্থ : অপূর্ব ডেকে যায়, লাবণ্য ছুঁয়েছি তোমাকে, জলের গহীনে রোদ, নিবিড় নিঃশ্বাস তার, করতলে রাত্রির ছোঁয়া, মুখোমুখি দুঃসময়, দীর্ঘ বিষাদ সড়ক, নিঃসঙ্গ রজনীর লাবণ্য, প্রত্যুষের বাগান রচনাপর্ব, মৈমনসিং গীতিকাভাসান, অরণ্যে অনর্থ তোলপাড়, সিলেক্টেড পোয়েমস, নাইওর, কৃষ্ণকলি নাম তার, মৃত্তিকাবন্দনা ইত্যাদি।
নাটক : এবং লাঠিয়াল (১৯৮৩); মানিক বাউলের পালা, তিন একাঙ্ক, তিমির বিনাশী, কোঁচ, লড়াই। মুক্তিযুদ্ধভিত্তিক দুটি নাটক, ফুলজান-জরিবিবি।
গল্প : কতিপয় দ্ব›দ্ব।
উপন্যাস : শৃঙ্খল ও পারমিতার জগৎ।
প্রবন্ধ : বৃহত্তর ময়মনসিংহের লোকসংস্কৃতি সন্ধান; বাংলাদেশের কবি ও কবিতা; সত্তরের নির্বাচিত কবি ও কবিতা, প্রগতি : শিল্পী-সাহিত্যিকের ভূমিকা, নেপথ্যনাটক, মনোময় ময়মনসিংহ।
সম্পাদনা : একশ বছরের প্রেমের কবিতা, গোল্ডেন রিল্ম অব পোয়েট্রি বাংলাদেশ, হু কিলড মুজিব, মতিন বৈরাগী : কবিতায় নান্দনিকতা।
সাহিত্যপত্র সম্পাদনা : স্বতন্ত্র (২৫টি সংখ্যা)।
পুরস্কার ও সম্মাননা : মহাদিগন্ত পুরস্কার, পশ্চিমবঙ্গ, ভারত (২০০৯), নেতাজি সুভাষ সম্মাননা, পশ্চিমবঙ্গ-ভারত (২০০৯), ময়মনসিংহ প্রেস ক্লাব পদক, ময়মনসিংহ (২০১০), নাসিমা বানু স্বর্ণপদক : বনমালী ইনস্টিটিউট, পাবনা (১৯৯৯), রূপসী বাংলা পুরস্কার, জীবনানন্দ স্মৃতি সংসদ, পশ্চিমবঙ্গ, ভারত (২০০৯); সেবা সম্মাননা, সেবা নিকেতন, ময়মনসিংহ (২০০৫), গীতিকার সম্মাননা, সন্দীপন সাংস্কৃতিক সংস্থা, ময়মনসিংহ (২০০৬), বাংলাদেশ রাইটার্স ক্লাব সম্মাননা (২০০৬), নাট্যজন সম্মাননা, ময়মনসিংহ থিয়েটার এসোসিয়েশন (২০০৩), নাট্যজন সম্মাননা, জেলা পরিষদ, ময়মনসিংহ (২০০০), বাংলাদেশ রাইটার্স ক্লাব পুরস্কার ২০২০, সমধারা সম্মাননা, সমধারা কবিতা পুরস্কার (২০২২), অরণি কবিতা পুরস্কার (২০২১)।

বিদেশভ্রমণ : ভারত, পাকিস্তান, সৌদি আরব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়