সাংবাদিক ও গীতিকার কে জি মোস্তফা আর নেই

আগের সংবাদ

স্পষ্ট নয় আয় বাড়ানোর খাত : এ বছর লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে ৪০ হাজার কোটি টাকা > বৈশ্বিক অস্থিরতাও নেয়া হচ্ছে না বিবেচনায়

পরের সংবাদ

ব্যালন ডি’অর দৌড়ে সাদিও মানে

প্রকাশিত: মে ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৯, ২০২২ , ১১:৩০ অপরাহ্ণ

ইউরোপীয় ফুটবলের মৌসুম শেষ হয়ে আসছে। ইতোমধ্যে লিগ ওয়ানের শিরোপা ঘরে তুলেছে পিএসজি। বুন্দেসলিগায় শিরোপা জিতেছে বায়ার্ন মিউনিখ। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে। লা লিগায় রিয়াল মাদ্রিদের শিরোপা জয় সময়ের ব্যাপার। এবার ব্যালন ডি’অর জেতার দৌড়ে সবাই রিয়াল মাদ্রিদের করিম বেনজেমাকে এগিয়ে রেখেছেন। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক গোলরক্ষক ডাচ তারকা এডউইন ভ্যান ডার সার ব্যালন ডি’অরের রেইসে লিভ্যার পুলের সাদিও মানেকে ব্যালন ডি’অর জেতার দৌড়ে এগিয়ে রেখেছেন।
লিভারপুলের হয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তে জ্বলে ওঠা ও অল রেডদের হয়ে বড় ভূমিকা রাখা এবং নিজ দেশ সেনেগালকেও প্রথমবারের মতো আফ্রিকান নেশন্স কাপ এনে দেয়ায় সাদিও মানেকে নিয়ে এমন ভাবনা ভ্যান ডার সারের। তবে মানে ব্যালন ডি’অর জিতবেন কি জিতবেন না সবই নির্ভর করছে লিভারপুল মৌসুমে কয়টা ট্রফি জেতে তার ওপর। অন্যদিকে ফরাসি তারকা করিম বেনজেমা ক্যারিয়ারের সেরা মৌসুম কাটাচ্ছেন। অনেক ম্যাচেই অবিশ্বাস্যভাবে রিয়াল মাদ্রিদকে জিতিয়েছেন এই ফরোয়ার্ড। বেনজেমাতে মুগ্ধ গোটা ফুটবল দুনিয়াও। এবারের ব্যালন ডি’অরের দৌড়ে তাকেই এগিয়ে রাখছে সবাই। সাবেক ডাচ তারকা ও আয়াক্সের প্রধান নির্বাহী এডউইন ভ্যান ডার সারের মতে, অলরেডদের হয়ে দুর্দান্ত পারফর্ম করছেন সেনেগালের সাদিও মানে। আর তাতে ব্যালন ডি’অরের বড় দাবিদার তিনি। যদিও বেনজেমা, লেওয়ানডস্কি কিংবা সালাহর গোল ও অ্যাসিস্টের চেয়ে বেশ পিছিয়ে মানে। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৪২ ম্যাচে ১৯ গোল করেছেন এই স্ট্রাইকার। অ্যাসিস্ট আছে মাত্র ৩টি। তবে গুরুত্বপূর্ণ মুহূর্তে জ্বলে ওঠা এবং লিভারপুলের কুয়াড্রাপল জয়ের স্বপ্ন জিইয়ে রাখতে বড় ভূমিকা আছে তার।
নিজ দেশ সেনেগালকেও প্রথমবারের মতো আফ্রিকান নেশন্স কাপ জিতিয়েছেন সাদিও মানে। বিশ্বকাপের টিকেট নিশ্চিতেও সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। মূলত এসব কারণেই মানের গুণমুগ্ধ অনেক ফুটবল বিশ্লেষক। যদিও ব্যালন ডি’অর নিয়ে এর আগে তেমন সুখস্মৃতি নেই মানের। মেসি-রোনালদোর আধিপত্যের যুগে কখনো সেরা তিনেও জায়গা হয়নি তার। সর্বোচ্চ অর্জন, ২০১৯ সালে তালিকার চারে থাকা। এবার সম্মানজনক এ পুরস্কার নিজের করে নিতেও পারেন মানে। তবে সবই নির্ভর করছে- ইয়ুর্গেন ক্লপের লিভারপুল মৌসুমে কয়টা ট্রফি জিততে পারে, তার ওপর। শেষ পর্যন্ত যদি মানে অ্যাওয়ার্ডটা জিতেই যান, তাহলে তিনি হবেন ব্যালন ডি’অর জয়ী দ্বিতীয় আফ্রিকান ফুটবলার। ফুটবল বিশেষজ্ঞরা মনে করেন রিয়াল মাদ্রিদ যদি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তুলে তা হলে বেনজেমার ললাটে উঠবে ব্যালন ডি’অর।
– কামরুজ্জামান ইমন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়