সাংবাদিক ও গীতিকার কে জি মোস্তফা আর নেই

আগের সংবাদ

স্পষ্ট নয় আয় বাড়ানোর খাত : এ বছর লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে ৪০ হাজার কোটি টাকা > বৈশ্বিক অস্থিরতাও নেয়া হচ্ছে না বিবেচনায়

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : ম্যানচেস্টার সিটি

প্রকাশিত: মে ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ম্যানচেস্টার সিটি ইংল্যান্ডের ম্যানচেস্টার শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা ইংল্যান্ডের সর্বোচ্চ ফুটবল ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে থাকে। ম্যানচেস্টার সিটি ইংল্যান্ডের কয়েকটি পুরনো ক্লাবের মধ্যে একটি। ক্লাবটি প্রতিষ্ঠিত হয় ১৮৮০ সালে। আর তারা ১৮৯৯ সালে প্রথমবারের মতো ইংল্যান্ডের ফুটবল লিগে খেলার সুযোগ পায়।
ম্যানচেস্টার সিটি সাফল্য পেতে থাকে ১৯৬০ এর দশক থেকে। তারা তাদের ইতিহাসে এখন পর্যন্ত ৬ বার প্রিমিয়ার লিগের শিরোপা, ৫ বার এফ এ কাপের শিরোপা, ৬ বার লিগ কাপের শিরোপা ও ১ বার উয়েফা কাপ উইনার্স কাপের শিরোপা জয় করেছে। ম্যানসিটি প্রতিষ্ঠার পর থেকে ২০০০ সাল পর্যন্ত নানারকম চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে গেছে। তারা ইংল্যান্ডের দ্বিতীয় বিভাগ থেকে ২০০১-২০০২ মৌসুমে প্রিমিয়ার লিগে খেলার যোগ্যতা অর্জন করে। এরপর থেকে এই ২০১৯-২০ মৌসুম পর্যন্ত টানা প্রিমিয়ার লিগে খেলেছে। ২০০৮ সালে সংযুক্ত আরব আমিরাতের কোম্পানি আবুধাবি ইউনাইটেড গ্রুপ ২১০ মিলিয়ন ইউরোতে ম্যানসিটির মালিকানা কিনে নেয়। আর এই প্রতিষ্ঠানের অধীনে চলে যাবার পর ইংল্যান্ডের অন্যতম শক্তিশালী ও দামি ক্লাবে পরিণত হয় ম্যানসিটি। ম্যানসিটি তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে ম্যানচেস্টারের ইতিহাদ স্টেডিয়ামকে। ২০০৩ সাল থেকে এই স্টেডিয়ামটিকে ব্যবহার করে আসছে তারা। এর আগে ম্যানচেস্টার সিটি ব্যবহার করত মেইন রোড নামক একটি স্টেডিয়ামকে। ১৯২৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত এটিই ছিল ম্যানসিটির হোম গ্রাউন্ড। বর্তমানে ইতিহাদ স্টেডিয়ামে ৫৫ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারে। ২০০২ সালে কমনওয়েলথ গেমসের জন্য এই স্টেডিয়ামটি তৈরি করা হয়েছিল। এটিতে ফুটবল ছাড়াও রাগবি ও বক্সিং ম্যাচ অনুষ্ঠিত হয়ে থাকে।
ম্যানসিটি তাদের হোম জার্সি হিসেবে ব্যবহার করে আকাশী নীল জার্সি ও সাদা হাফপ্যান্ট।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়