আমেরিকান নাগরিকের মৃত্যুর মামলায় স্ত্রীর প্রেমিক গ্রেপ্তার

আগের সংবাদ

মন্ত্রীপতœীর ভূমিকা নিয়ে নানা প্রশ্ন

পরের সংবাদ

সংবাদ সম্মেলনে দোকান মালিক সমিতি : গুজবেই তেলের সংকট

প্রকাশিত: মে ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গুজব এবং কৃত্রিমভাবে ভোজ্যতেলের সংকট তৈরি করা হয়েছে বলে মনে করেন দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন। তার অভিমত, সরকারি সংস্থাগুলো আগে থেকেই পরিকল্পনা করলে এই সংকট এড়ানো যেত। গতকাল শনিবার রাজধানীর মগবাজারে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিমত ব্যক্ত করেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সহসভাপতি রেজাউল ইসলাম, বাংলাদেশ অভ্যন্তরীণ পোশাক প্রস্তুতকারক মালিক সমিতির সভাপতি আলাউদ্দিন মালিক, মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. আজমল হোসেন প্রমুখ।
মো. হেলাল উদ্দিন বলেন, দেশে ভোজ্যতেলের পর্যাপ্ত মজুত রয়েছে। কিন্তু ব্যবসায়ীরা তো ব্যবসা করবেন লাভের জন্য, লোকসান দিয়ে তো করবেন না। এই জায়গায় সরকারি সংস্থাগুলোর, বিশেষ করে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের পরিকল্পনায় ঘাটতি ছিল। তেল আমদানি করে আনতে হয়। বিশ্ববাজারে তেলের দাম যখন বাড়ে, তখন ট্যারিফ কমিশনের কাছে বারবার দাম পুননির্ধারণের কথা বলা হলেও তারা করব, করছি করে সেটা আর করেনি। রোজার মাসে বাণিজ্য মন্ত্রণালয়ের বিশেষ অনুরোধে ব্যবসায়ীরা আগের দামে তেল বিক্রি করেছেন।
তখনো পার্শ্ববর্তী দেশসহ অন্য অনেক দেশে দাম বাড়তি ছিল। ক্ষুদ্র ব্যবসায়ী থেকে শুরু করে সবাই তো জানে, তেলের দাম বাড়বে। ফলে ঈদের সময়ে এসে তেল নিয়ে গুজবীয় সংকট তৈরি হয়েছে।
তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে দাম কমলে এখানেও দাম কমাতে হবে। একজন দাম না কমালেও অন্যজন তো কম দামে আমদানি করে পণ্য বিক্রি করবে। আবার যখন দাম বাড়বে, তখন বাজারকে বাজারের জায়গায় ছেড়ে দিতে হবে। ব্যবসা তো জোর করে নিয়ন্ত্রণ করা যাবে না।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ দোকান মালিক সমিতির নেতারা খুচরা ও পাইকারি পর্যায়ে ভ্যাট আদায় নিয়ে বিভিন্ন অভিযোগ তুলে ধরেন। এ সময় তারা এসব সমস্যা নিরসনে আগামী বাজেট সামনে রেখে খুচরা পর্যায়ে ভ্যাট কমানোসহ বিভিন্ন দাবি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়