মঙ্গলবার বিক্ষোভ : মকবুলের মামলা প্রত্যাহার দাবি বিএনপির

আগের সংবাদ

জেলা পরিষদে দলের নেতারাই : আওয়ামী লীগের জেলা কমিটি থেকে পাঠানো নামের তালিকা প্রধানমন্ত্রীর টেবিলে > শিগগিরই প্রজ্ঞাপন জারি

পরের সংবাদ

বাড়বে যাত্রীসেবার মান : রেলের নতুন ৪৬টি ইঞ্জিনের উদ্বোধন বুধবার

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ রেলওয়ের ৪৬টি নতুন লোকোমোটিভের (ইঞ্জিন) আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী বুধবার। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রডগেজ ও মিটারগেজের এ ইঞ্জিনগুলো উদ্বোধন করবেন। দেশে আসা এবং রেলবহরে যুক্ত হওয়ার কয়েক মাস পর এগেুলো উদ্বোধন হচ্ছে।
এ বিষয়ে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, আমরা ইঞ্জিনগুলো উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়েছিলাম। প্রধানমন্ত্রী ২৭ এপ্রিল সময় দিয়েছেন। আশা করছি, ওই দিন ইঞ্জিনগুলো উদ্বোধন হবে। তিনি বলেন, যদিও প্রয়োজনের জন্য মিটারগেজের লোকোমোটিভগুলো চলছে, তবে ব্রডগেজগুলো ট্রায়াল রান দিচ্ছে।
উল্লেখ্য, ১৯৫৩ সালে বাংলাদেশ রেলওয়েতে যুক্ত হয়েছিল ২৪৩টি লোকোমোটিভ (ইঞ্জিন)। তারপর প্রায় ৭৭ বছর পার হয়ে গেলেও দেশের রেলওয়েতে নতুন ইঞ্জিন বা লোকোমোটিভ সংযোজন হয়নি। যার ফলে সাড়ে ৭১ শতাংশ লোকোমোটিভ বয়সের ভারে জীর্ণ। এগুলোকে মেরামত করে কোনো রকমে চলছিল রেল।
রেলওয়েতে গতি আনতে সরকার নতুন লোকোমোটিভ কেনার উদ্যোগ নেয়। ২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর রেলওয়েকে নিয়ে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করে। ওই পরিকল্পনার অংশ হিসেবেই রেলওয়ের জন্য ৫০টি মিটারগেজ ও ৪২টি ব্রডগেজ লোকোমোটিভ বা ইঞ্জিন কেনার উদ্যোগ নেয়া হয়। এরই অংশ হিসেবে ২০১৯ সালে এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ ক্রয়ের জন্য বাংলাদেশ রেলওয়ে আমেরিকান কোম্পানির সঙ্গে চুক্তি করে। একইভাবে এডিবির অর্থায়নে ২০১৮ সালে ১০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ ক্রয়ের চুক্তি স্বাক্ষর করে। আর ২০১৯ সালে ইডিসিএফ, কোরিয়ার অর্থায়নে আরো ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ ক্রয়ের চুক্তি স্বাক্ষর করে রেলওয়ে।

চুক্তি অনুযায়ী ক্রয়কৃত ব্রডগেজ ও মিটারগেজ লোকোমোটিভগুলোর মধ্যে ২০২০ ও ২০২১ সালে মোট ৪৬টি লোকোমোটিভ দেশে এসে রেলওয়ের বহরে যুক্ত হয়। এর মধ্যে মিটারগেজ লোকোমোটিভের সংখ্যা হচ্ছে ৩০টি এবং ব্রডগেজের সংখ্যা হচ্ছে ১৬টি। বাকিগুলো আগামী ২০২৪ সালের মধ্যে রেলওয়েতে যুক্ত হবে। রেলওয়ে সূত্রে জানা গেছে, দেশে আসা লোকোমোটিভগুলোর মধ্যে মিটারগেজের লোকোমোটিভগুলো ইতোমধ্যে পূর্বাঞ্চল রেলে চলাচল করছে। আর ব্রডগেজেরগুলো পশ্চিমাঞ্চল রেলে ট্রায়াল রান দিচ্ছে।
লোকোমোটিভগুলো ২০২০ সালে দেশে আসলেও কোভিড-১৯ এর সংক্রমণের কারণে লোকোমোটিভগুলো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা যায়নি। এই অবস্থায় প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন আগামী ২৭ এপ্রিল এগুলোর আনুষ্ঠানিক উদ্বোধনের।
শুধু এই লোকোমোটিভই নয়, রেলওয়ের গতি, যাত্রীসেবা এবং পণ্য পরিবহনের মান বাড়াতে সরকার আরো ৪৬টি নতুন ব্রডগেজ লোকোমোটিভ, ৫৬০টি নতুন ব্রডগেজ যাত্রীবাহী ক্যারেজ, ১৫০টি নতুন মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ, ১২৫টি আধুনিক লাগেজ ভ্যান, ১ হাজার ৩১০টি নতুন ওয়াগন সংগ্রহের উদ্যোগ নিয়েছে রেলওয়ে। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এসব লোকোমোটিভ ও ক্যারেজ রেলওয়েতে যুক্ত হবে। বাড়বে যাত্রীসেবার মানও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়