৬১ জেলা পরিষদ বিলুপ্ত ঘোষণা : দায়িত্ব পালন করবেন প্রধান নির্বাহী কর্মকর্তারা

আগের সংবাদ

সংঘর্ষের সূত্রপাত যেভাবে

পরের সংবাদ

সুসময়ে বাবর আজম

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটার পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তিন ফরম্যাটেই সমানতালে রান করেন এ ডানহাতি তারকা ব্যাটার। এ মুহূর্তে দুর্দান্ত ফর্মে আছেন বাবর। ৪০ টেস্টে ২৮৫১ রান করেছেন ৪৫.৯৮ গড়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে সিরিজে তিনি সর্বোচ্চ রান সংগ্রাহক। স¤প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে করাচি টেস্টের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানকে ড্র এনে দেয়া তার ১৯৬ রানের ইনিংসটিকে মহাকাব্যিক বলছেন অনেকেই। টেস্টই কেবল নয়, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি সব সংস্করণেই দুর্দান্ত বাবর। বাবর আজম ১৫ অক্টোবর ১৯৯৪ সালে একটি পাঞ্জাবি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণে পাকিস্তানের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। একজন ডানহাতি টপ-অর্ডার ব্যাটসম্যান, যিনি বর্তমান বিশ্বের সেরা সমসাময়িক ব্যাটারদের একজন হিসেবে স্বীকৃতি লাভ করেছেন। তিনি পাকিস্তান সুপার লিগে করাচি কিংসের হয়ে প্রতিনিধিত্ব করে থাকেন এবং ঘরোয়া ক্রিকেটে মধ্য পাঞ্জাবের হয়ে অধিনায়কত্ব করেন। ২০২১ সালের এপ্রিলে, তিনি ওডিআই ব্যাটসম্যান হিসেবে আইসিসি র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান অর্জন করেন। এরপর ২০২১ সালের নভেম্বরে, তিনি এক নম্বর টি-টোয়েন্টি ব্যাটারের মর্যাদা লাভ করেন।
চাচাতো ভাই কামরান আকমল এবং উমর আকমল, বাবরের চেয়ে বয়সের বড়, তাদের কাছ থেকে অনুপ্রেরণা পেয়ে তিনি ক্রিকেটের প্রতি আকৃষ্ট হয়েছিলেন এবং তাদের জীবনের গল্প এবং সাফল্য তাকে একজন সফল ক্রিকেটার হিসেবে গড়ে উঠতে সাহায্য করেছিল। এরপর তিনি ক্রিকেটকে পেশা হিসেবে নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। তিনি একটি ক্রিকেট একাডেমিতে যোগদান করেন এবং সেখানেই প্রাথমিকভাবে ঘরোয়া ক্রিকেটের মাধ্যমে তার কর্মজীবন শুরু করার আগে গাদ্দাফি স্টেডিয়ামে বল বয় হিসেবে কাজ করেছিলেন এবং ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের ঘরোয়া সিরিজগুলোতে অংশগ্রহণ করেন। বাবর আজম কোচ রানা সাদিকের কাছ থেকে প্রাথমিক দিক নির্দেশনা লাভ করেন, যেখানে তিনি শিখেছেন প্রাথমিক ব্যাটিং কী এবং ক্রিকেট সম্বন্ধনীয় জ্ঞান। যার স্বীকৃতিস্বরূপ পরবর্তীতে তিনি পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের সদস্য হিসেবে যোগদান করে সফলতার চূড়ায় উত্তীর্ণ হন।
আইসিসি কর্তৃক প্রবর্তিত মাসের সেরা ক্রিকেটার পুরস্কারটা এখন বেশ আকর্ষণে পরিণত হয়েছে। মাস শেষ হওয়ার পর সবাই তাকিয়ে থাকে আগের মাসের সেরা হওয়ার দৌড়ে কে মনোনয়ন পেলেন। মার্চ মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।
প্রথম কোনো খেলোয়াড় হিসেবে দুবার আইসিসির মাসের সেরা খেলোয়াড় হলেন বাবর আজম। ঘরের মাঠে সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়া সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করে আইসিসির মাস সেরার পুরস্কার জিতে নেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন সংস্করণেই রান করেছেন বাবর। টেস্ট সিরিজে ৩৯০ রান করেছেন। এর মধ্যে সিরিজের দ্বিতীয় টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ ১৯৬ রান করে ড্র মানতে বাধ্য করেছেন অস্ট্রেলিয়াকে।
এরপর মার্চে হওয়া দুই ওয়ানডেতে করেছেন ১৭১ রান। তার রান ফোয়ারাতেই পাকিস্তানকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০ বছর পর ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ এনে দিয়েছে। দ্বিতীয় ওয়ানডেতে তার ১১৪ রানের ইনিংসেই ৩৪৯ রানের লক্ষ্য ছুঁয়েছে পাকিস্তান। মার্চ মাসে বাবরের সঙ্গে মনোনয়ন পেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্রাফেট ও অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।
২০১৫ সালে পাকিস্তানের হয়ে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত ৪০ টেস্টে ৪৫.৯৮ গড়ে ২৮৫১ রান করেছেন বাবর আজম। ওয়ানডেতে ৮৬ ম্যাচে ৫৯.১৮ গড়ে ৪২৬১ এবং টি-টোয়েন্টিতে ৭৪ ম্যাচে ৪৫.৫৩ গড়ে ২৬৮৬ রান রয়েছে তার নামের পাশে। সম্প্রতি ২৪ বছর পর অস্ট্রেলিয়ার ঐতিহাসিক পাকিস্তান সিরিজে অধিনায়ক বাবর আজম দারুণ খেলেছেন। দ্বিতীয় টেস্টে করাচিতে ১৯৬ রানের এক মহাকাব্যিক ইনিংস খেলে দলকে বাঁচিয়েছেন বাবর। সিরিজে তিন টেস্টে করেছেন ৩৯০ রান, ৩ ওয়ানডেতে করেছেন ২৭৬ রান এবং একমাত্র টি-টোয়েন্টিতে করেছেন ৬৬ রান। পাকিস্তানের অধিনায়ককে বর্তমান সময়ের সেরা চার ব্যাটার কোহলি, স্মিথ, উইলিয়ামসন এবং রুটের সঙ্গে একই কাতারে রেখেছেন অনেক সাবেক ক্রিকেটারই।
পাকিস্তানের সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক রশিদ লতিফ বাবর আজমকে স্যার ডন ব্র্যাডম্যান ও ব্রায়ান লারাদের সমতুল্য মনে করেন। দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার ডেল স্টেইন বাবরকেই সেরা মনে করেন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ক্রিকেটপ্রেমীদের সঙ্গে এক প্রশ্নোত্তর সেশনে তিনি জানান, বাবর আজমই শ্রেষ্ঠত্বের দিক দিয়ে এখন সবার ওপর।
:: তাইসির আদীব নূর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়