কিশোরের মৃত্যু : আজমেরী গেøারির দুই চালক কারাগারে

আগের সংবাদ

সিনহা হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত : আদালতে রায় ঘোষণা

পরের সংবাদ

সাড়ে ৫ ঘণ্টার লড়াইয়ে ইতিহাস গড়লেন নাদাল

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২১তম গ্রান্ড স্ল্যাম জয় করে টেনিস ইতিহাসের পাতায় নতুন করে ইতিহাস গড়লেন রাফায়েল নাদাল। অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককের ফাইনালে গতকাল রড লেভার এরিনাতে দানিল মেদভেদেভকে সরাসরি পাঁচ সেটে ২-৬, ৬-৭, ৬-৪, ৬-৪ এবং ৭-৫ পয়েন্টের ব্যবধানে হারিয়েছেন স্প্যানিশ এ টেনিস তারকা। টানা ৫ ঘণ্টা ২৪ মিনিটের লড়াইয়ে জয় লাভ করেছেন রাফায়েল নাদাল। এ নিয়ে ২১টি গ্র্যান্ড স্লাম জিতলেন তিনি।
ম্যাচের প্রথম দুই সেটে ব্যাকফুটে ছিলেন রাফায়েল। প্রথম সেটে তাকে দাঁড়াতেই দেননি রুশ টেনিসার। মেদভেদেভের ৬ পয়েন্টের বিপরীতে নাদাল পয়েন্ট নিতে পেরেছেন মাত্র ২। দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন নাদাল। কিন্তু সেখানেও বাধা তিনি। সমতায় ফিরিয়ে টাই ব্রেকারে নিজের জয় তুলে লিড দ্বিগুণ করে ফেলেন তিনি। তৃতীয় সেট থেকেই নিজের দক্ষতা প্রমাণ করা শুরু করেন নাদাল। তৃতীয় সেটে শুরু থেকেই এগিয়ে থাকেন তিনি। মেদভেদেভ ৪ পয়েন্টে এগিয়ে থাকলেও চতুর্থ পয়েন্টে রেখেই নাদাল সমতায় ফেরেন। তারপর মেদভেদেভকে চারে রেখেই আরো ২ পয়েন্ট নিয়ে তৃতীয় সেট নিজের করে নেন নাদাল। তৃতীয় সেটে জয় নিয়ে সেট ব্যবধান কমিয়ে নেন তিনি। চতুর্থ সেটেও মেদভেদেভ প্রথম পয়েন্ট অর্জন করেন। কিন্তু এই সেটেও ম্যাচে ফেরেন নাদাল। তৃতীয় সেটের জয়ের ধারা অব্যাহত রেখে চতুর্থ সেটেও ৬-৪ পয়েন্টের ব্যবধানে জয়ী হয়ে দুই-দুই সেটের সমতায় ফেরেন রাফায়েল নাদাল। ম্যাচ নির্ধারণী পঞ্চম সেটে গড়ায় ম্যাচ। পাঁচ সেটের দীর্ঘ লড়াইয়ে নাটকীয়তার কমতি ছিল না। শেষ সেটে এসেও দুই টেনিসার লড়েছেন সমানে। চরম উত্তেজনার মাঝে অস্ট্রেলিয়ান ওপেনের শেষ হাসি হেসেছেন রাফায়েল নাদাল। পঞ্চম সেটে ৭-৫ পয়েন্ট ব্যবধান নিয়ে টানা তৃতীয় সেট জয় করে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয় করেন নাদাল। ২০২২ সালে এই পর্যন্ত একটি ম্যাচেও হারেননি এ স্প্যানিশ তারকা। মেলবোর্নে পাঁচটি ফাইনাল খেলা নাদাল এবারের আসরে একমাত্র সাবেক চ্যাম্পিয়ন। ২০২১ সালের শেষ দিকে পায়ের চোট নিয়ে সরে যান তিনি। আগস্টের পর প্রথম প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে ফিরেই জেতেন অস্ট্রেলিয়ান সামার সেট ট্রফি। সেরা প্রস্তুতি নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে নেমে প্রথম চারটি বাধা পার করেছেন সহজেই। কোয়ার্টার ফাইনালের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে জয় নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের এই আসরে সেমিফাইনাল নিশ্চিত করেছেন তিনি।
রাফায়েল নাদাল প্রথম রাউন্ডে গিরোনকে ৬-১, ৬-৪, এবং ৬-২ সেটে পরাজিত করেছেন। দ্বিতীয় রাউন্ডে হানফম্যানকে ৬-২, ৬-৩ ও ৬-৪ ব্যবধানে এবং তৃতীয় রাউন্ডে কারেন খাচানোভকে হারিয়েছেন ৬-৩, ৬-২, ৩-৬ ও ৬-১ ব্যবধানে। চতুর্থ রাউন্ডে আদ্রিয়ান মান্নারিনোকে হারিয়েছেন ৭-৬, ৬-২, ৬-২ পয়েন্টে। কোয়ার্টার ফাইনালে ডেনসি শাপোভালভকে এবং সেমিফাইনালে ইতালির মাত্তিও ভেরেত্তিনিকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেন নাদাল। ইতিহাস তৈরির সুযোগ পেয়ে নষ্ট করেননি তিনি। রজার ফেদারার ও নোভাক জোকোভিচকে ছাড়িয়ে ২১তম গ্রান্ড স্ল্যাম জয় করে একক রেকর্ডের একমাত্র অধিকারী স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল। ২১টি গ্রান্ড স্ল্যামের মালিক এই টেনিস নাম্বার ওয়ান। অস্ট্রেলিয়ান ওপেনের শুরু থেকেই তিনি ফেভারিট হয়ে খেলেছেন। তার দুই চিরপ্রতিদ্ব›দ্বী রজার ফেদারার চোটের কারণে এ আসরে অংশগ্রহণ করেননি। নোভাক জোকোভিচকে করোনা ভ্যাকসিনেশন জটিলতায় দুবার ভিসা বাতিলের কবলে পড়ে অস্ট্রেলিয়া ত্যাগ করতে হয়েছে। তারা তিনজনই ২০টি করে গ্রান্ড স্ল্যাম জিতে ইতিহাসের পাতায় যৌথভাবে অবস্থান করছিলেন। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে এই ইতিহাস তৈরি করে রেকর্ডের একক অধিকারী এখন শুধু রাফায়েল নাদাল। রাফায়েল নাদাল এই নিয়ে দুবার অস্ট্রেলিয়ান ওপেনে গ্রান্ড স্ল্যাম জয় করলেন। এর আগে ২০০৯ সালে অস্ট্রেলিয়ার ওপেনে প্রথম গ্রান্ড স্ল্যাম জয় করেছেন। ফ্রেঞ্চ ওপেনে ২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০ সালে অনুষ্ঠিত টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে ১৩টি গ্র্যান্ড স্ল্যাম নিয়েছেন। উইম্বলডন টেনিসে ২০০৬ ও ২০১০ সালের টুর্নামেন্টের চ্যম্পিয়ন ছিলেন। ইউএস ওপেনে ২০১০, ২০১৩, ২০১৬ এবং ২০১৯ সালের চ্যাম্পিয়ন এই নাম্বার ওয়ান টেনিস তারকা রাফায়েল নাদাল।
রানারআপ দানিল মেদভেদেভ একজন রাশিয়ান পেশাদার টেনিস খেলোয়াড়। তিনি অ্যাসোসিয়েশন অব টেনিস প্রফেশনালস দ্বারা প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ২০২১ সালে ক্যারিয়ারের সর্বোচ্চ অবস্থান চতুর্থ নিশ্চিত করেছিলেন। তিনি এ পর্যন্ত নয়টি ট্যুর একক শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ২০২০ সালের এটিপি ফাইনাল অন্যতম। বিশ্বের তিন টেনিস তারকা নোভাক জোকোভিচ, রাফায়েল নাদালসহ ডোমিনিক টিমকে পরাজিত করেছেন।
এই জয়ের মাধ্যমে মেদভেদেভ প্রথম খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ তিন খেলোয়াড়কে পরাজিত করার বিরল রেকর্ড অর্জন করেছেন। গত বছর অনুষ্ঠিত ইউএস ওপেনে নোভাক জোকোভিচকে ৬-৪, ৬-৪ এবং ৬-৪ পয়েন্টে সরাসরি সেটে পরাজিত করেছেন। এই রুশ টেনিসার ২০১৫ সালে ক্রেমলিন কাপের দ্বৈত ফরম্যাটে অংশগ্রহণ করার মাধ্যমে এটিপিতে অভিষিক্ত হয়েছেন। এরপর নেদারল্যান্ডসে ২০১৬ সালের রিকোহ ওপেনে এককভাবে তার প্রথম জয় অর্জন করেছেন। দানিল মেদভেদেভ অস্ট্রেলিয়ান ওপেনের এই আসরে ছিলেন সবার নজরকাড়া টেনিস তারকা হিসেবে। ফাইনাল ম্যাচের প্রথম দুই সেটেই তিনি এর প্রমাণ দিয়েছেন। রাশিয়ান এই টেনিস তারকা প্রথম রাউন্ডে হ্যানরি লাকসোনেনকে ৬-১, ৬-৪ ও ৭-৬ পয়েন্টের ব্যবধানে হারিয়েছেন। দ্বিতীয় রাউন্ডে নিক কিরগিওসকে চার সেটের ম্যাচে ৭-৬, ৬-৪, ৪-৬ ও ৬-২ পয়েন্টে হারিয়েছেন। তৃতীয় রাউন্ডে তিন সেটেই নেদারল্যান্ডসের বটিক ভ্যানকে ৬-৪, ৬-৪ ও ৬-২ পয়েন্টের ব্যবধানে হারিয়েছেন। চতুর্থ রাউন্ডে ম্যাক্সিম ক্রেসিকে ৬-২, ৭-৬, ৬-৭ ও ৭-৫ পয়েন্টের ব্যবধানে পরাজিত করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিলেন। কোয়ার্টার ফাইনালে ফেলিক্স আগার আলিয়াসিমের সঙ্গে দীর্ঘক্ষণের টেনিস লড়াইয়ে জয়ী হয়েছেন ড্যানিয়েল মেদভেদেভ। সেমিফাইনালে স্টেফানোস সিটসিপাসকে ৭-৬, ৪-৬, ৬-৪ ও ৬-১ পয়েন্টের ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছিলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়