কিশোরের মৃত্যু : আজমেরী গেøারির দুই চালক কারাগারে

আগের সংবাদ

সিনহা হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত : আদালতে রায় ঘোষণা

পরের সংবাদ

মঈন আলীর ঝলকে সমতায় ফিরল ইংল্যান্ড

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রিজটাউনে চতুর্থ টি-টোয়েন্টিতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে ৩৪ রানে হারিয়ে সিরিজে সমতায় ফিরেছে সফরকারী ইংল্যান্ড। এদিন ২-১ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামে ক্যারিবীয়রা। কিন্তু মঈন আলীর আলরাউন্ডিং পারফরম্যান্সে দারুণ এক জয় তুলে নেয় সফরকারীরা। কেনসিংটন ওভালে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন ক্যারিবীয় অধিনায়ক পোলার্ড। ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারের শেষ বলে ৪ রান করে সাজঘরে ফেরেন ইংল্যান্ড ওপেনার টম ব্যান্টন। কিন্তু আরেক ওপেনার জেসন রয় এদিন ছিলেন দারুণ ছন্দে। তিন নম্বরে নামা ভিন্সও তাকে সঙ্গ দিয়ে যাচ্ছিলেন। পাওয়ার প্লের ছয় ওভারে রান আসে ৪৫। এরপর ১২তম ওভারে এসে দলীয় ৯৩ রানে ভাঙে দ্বিতীয় উইকেটের জুটি। ৪২ বলে তিন ছক্কা ও পাঁচ চারে ৫২ রানে পোলার্ডের বলে পুরানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রয়। ইংলিশদের রানের রেশকে যেন টেনে ধরেছিল ক্যারিবীয় অধিনায়ক পোলার্ডের স্লো মিডিয়াম কাটার। এরপর অধিনায়ক মঈন আলী মাঠে নেমে ব্যাটিংয়ে ঝড় তোলেন। ভিন্স ৩৪ (২৬) ও লিভিংস্টোন ১৬ (১৫) রান করে আউট হলেও মঈন আলী পুরো সময়টা ব্যাটিংয়ে ছিলেন অপ্রতিরোধ্য। ১৭ ওভারের শেষে ১৩৪ রান দেখে বোঝা যায়নি ইংলিশরা ইনিংসের শেষে ১৯৩ রানে পৌঁছাবে। ১৮ তম ওভারে হোল্ডারের বলে পর পর চারটি ছয় মারেন মঈন। ইনিংসের শেষ ওভারে এসে সেই হোন্ডারের বলেই শেফার্ডের হাতে ক্যাচ দিয়ে যখন তিনি সাজঘরে ফেরেন, তখন স্কোরবোর্ডে সফরকারীদের রান দাঁড়ায় ৫ উইকেটে ১৮০। ২৩ বলে অর্ধশতক হাঁকানো মঈন ২৮ বলে এক চার ও সাত ছক্কায় করেন ৬৩ রান। এরপর ফিলিপ সল্ট শূন্য রানে আউট হলেও ইনিংসের শেষ দুই বলে স্যাম বিলিংসের ছয়ের সৌজন্যে সফরকারীদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ১৯৩ রান। ক্যারিবীয়দের হয়ে হোল্ডার তিনটি আর পোলার্ড, শেফার্ড ও আকিল পান একটি করে উইকেট।
১৯৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ওয়েস্ট ইন্ডিজের শুরুটাও ভালোই হয়েছিল। পাওয়ার প্লের প্রথম ছয় ওভারে কোনো উইকেট না হারিয়ে স্বাগতিকরা তোলেন ৫৬ রান। শাই হোপের বদলি হিসেবে ওপেনিংয়ে নামা কাইল মায়ার্সকে সঙ্গে নিয়ে আরেক ওপেনার ব্রেন্ডন কিং ৪৪ বলে ৬৪ রানের জুটি গড়েন। কিন্তু ব্যাট হাতে অপ্রতিরোধ্য থাকা মঈন এদিন বোলিংয়েও জ্বলে উঠেছিলেন। নিজের প্রথম দুই ওভারেই ফেরান ক্যারিবীয় দুই ওপেনারকে। ২৩ বলে চার ছক্কা ও দুই চারে ৪০ রান করে সল্টের হাতে ক্যাচ দিয়ে মঈন আলীর প্রথম শিকার হয়ে সাজঘরে ফিরেন মায়ার্স। এর এক ওভার পরই ব্রেন্ডন কিংকে ২৭ বলে ২৬ রানে সাজঘরে ফেরান তিনি। এরপর পুরান ১৬ বলে ২২, আগের ম্যাচে দুর্দান্ত শতক হাঁকানো পাওয়েল ৬ বলে ৫ রান করে আউট হলেও আশা জাগাচ্ছিলেন হোল্ডার। ২৪ বলে তিন চার ও দুই ছক্কায় ৩৬ রান করা হোল্ডার ১৮তম ওভারের দ্বিতীয় বলে আউট হলে সে আশাও নিভে যায়। এরপর পোলার্ড ১৬ বলে ১৮ এবং ব্রাভো আট বলে তিন রানে অপরাজিত থাকলেও দলের ইনিংস শেষ হয় ৫ উইকেটে ১৫৯ রানে। ইংলিশ বোলারদের মধ্যে মঈন আলী দুটি আর টপলি, আদিল রশিদ এবং লিভিংস্টোন পান একটি করে উইকেট।
ইনজুরি কারণে মরগ্যান সিরিজ থেকে ছিটকে গেলে অধিনায়কত্বের দায়িত্বটা এসে পড়ে মঈন আলীর কাঁধে। সে দায়িত্বটা এই ম্যাচে খুব ভালোভাবেই পালন করেছেন তিনি। ব্যাটিং ও বোলিংয়ে নৈপুণ্য দেখিয়ে দারুণভাবে ম্যাচ বের করে এনেছেন লাল বল থেকে অবসর নেয়ার এই ইংলিশ অলরাউন্ডার। ব্যাট হাতে ৬৩ রানের পর বোলিংয়ে ২৮ রানে পেয়েছেন দুই উইকেট। তার এই অলরাউন্ডিং নৈপুণ্যে দল তো জিতেছেই, সঙ্গে তিনি পেয়েছেন ম্যাচসেরার পুরস্কার।
৫ ম্যাচের এ টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচ ৯ উইকেটে জেতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ম্যাচে ইংলিশরা নাটকীয়ভাবে ১ রানে জিতে সিরিজে সমতায় ফেরে। তৃতীয় ম্যাচে পাওয়েলের শতকে ক্যারিবীয়রা ২০ রানে জিতে আবারো ২-১ ব্যবধানে এগিয়ে যায় সিরিজে। আর গতকাল মঈন আলীর অলরাউন্ডিং পারফরম্যান্সে সফরকারীরা ৩৪ রানে জিতে সিরিজে ২-২ সমতায় ফিরেছে। তাই শেষ ম্যাচে দুই দলই মুখোমুখি হবে সিরিজ জয়ের লক্ষ্যে। এ কারণে পঞ্চম টি-টোয়েন্টি হয়ে উঠেছে অঘোষিত ফাইনাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়