কিশোরের মৃত্যু : আজমেরী গেøারির দুই চালক কারাগারে

আগের সংবাদ

সিনহা হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত : আদালতে রায় ঘোষণা

পরের সংবাদ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা : নিওকোভ নিয়ে কথা বলার সময় এখনো আসেনি

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করোনা ভাইরাসের নয়া রূপ নিওকোভের আবির্ভাবের পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাল, ৭৫ শতাংশ ক্ষেত্রে মানুষের দেহে সংক্রমিত ভাইরাসের উৎস বন্যপ্রাণী। কিন্তু সেগুলোর মধ্যে সবই মানুষের পক্ষে বিপজ্জনক নয়। করোনা ভাইরাসের নয়া রূপ নিওকোভ নিয়ে আরো গবেষণার প্রয়োজন। গত শুক্রবার এ কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। পাশাপাশি, রাশিয়ার সংবাদ সংস্থা তাস-এর কাছে হু জানায়, নয়া ভাইরাসের গতিবিধি সম্পর্কে আমরা সচেতন। তবে গবেষণায় শনাক্ত হওয়া ভাইরাসটি মানুষের জন্য ঝুঁকিপূর্ণ কিনা, কিংবা হলেও তা কতটা, ইত্যাদি বিষয়ে আরো বেশি অধ্যয়নের প্রয়োজন। সম্প্রতি চীনের উহানের তিন চিকিৎসাবিজ্ঞানী দক্ষিণ আফ্রিকার বাঁদুড়ের দেহে করোনা ভাইরাসের নয়া রূপ নিওকোভের সন্ধান পান।
তাদের দাবি, মানুষের শ্বাসযন্ত্রকে গুরুতরভাবে প্রভাবিত করতে পারে সদ্য আবিষ্কৃত এই ভাইরাস। এর মারণক্ষমতাও করোনা ভাইরাসের ডেল্টা বা অন্য রূপের তুলনায় তুলনামূলক বেশি। প্রতি তিন সংক্রমিতের একজনের মৃত্যু হতে পারে নিওকোভে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, ৭৫ শতাংশ ক্ষেত্রেই মানুষের দেহে সংক্রমণ সৃষ্টিকারী ভাইরাসের উৎস বন্যপ্রাণী। কিন্তু বন্যপ্রাণীর দেহে উপস্থিত সব ভাইরাসই মানুষের পক্ষে বিপজ্জনক নয়। প্রসঙ্গত, গত বৃহস্পতিবারই রাশিয়ার ‘ভেক্টর রাশিয়ান স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি এন্ড বায়োটেকনোলজি’ নিওকোভ প্রসঙ্গে একটি বিবৃতি দেয়। সেখানে বলা হয়, চীনা বিশেষজ্ঞদের যে নয়া রূপ নিয়ে তারা বিশ্বকে সাবধান করছেন, তা নিয়ে এখনই চিন্তার কিছু নেই। মানব শরীর এই রূপটিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা অতি ক্ষীণ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়