কিশোরের মৃত্যু : আজমেরী গেøারির দুই চালক কারাগারে

আগের সংবাদ

সিনহা হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত : আদালতে রায় ঘোষণা

পরের সংবাদ

বিপিইউএস : সংসদেও প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত আসন রাখার দাবি

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় সংসদ ও স্থানীয় সরকারে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে নির্ধারিত সংসদীয় আসন সংরক্ষণের দাবি জানিয়েছে দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের একাধিক সংগঠন ও সংস্থার নেতারা। তারা বলেছেন, সমাজ ও রাষ্ট্রের সব ক্ষেত্রে, কর্মে ও পেশায় প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণই তাদের সমঅধিকার প্রতিষ্ঠার ও সংরক্ষণের উপায়।
বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার (বিপিইউএস) বছরব্যাপী ‘ইকুয়াল রাইটস ইন একশন ফান্ড’ শীর্ষক প্রকল্পের সমাপনী দিনে গতকাল রবিবার এক আলোচনা অনুষ্ঠানে এসব দাবি তুলে ধরা হয়। রাজধানীর মিরপুরে বেসরকারি সংস্থা ‘মানুষের জন্য ফাউন্ডেশন’-এর মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক (প্রতিষ্ঠান) কামরুল ইসলাম চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার (বিপিইউএস) প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক, জাতীয় পুরস্কারপ্রাপ্ত প্রতিবন্ধী নেতা বদিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে অংশ নেন ঢাকায় মার্কিন দুতাবাসের মানবাধিকার কর্মকর্তা সোফিয়া মুলেনবার্গ ও মানুষের জন্য ফাউন্ডেশনের সিনিয়র কো-অডিনেটর নাজরানা ইয়াসমীন হীরা। প্রধান অতিথির বক্তব্য জনাব কামরুল ইসলাম চৌধুরী বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা আর সমাজের বোঝা থাকবে না। এজন্য সরকার বিভিন্ন নীতিগত সহযোগিতা ও কর্মসূচির মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদেরও সমাজ জীবন ও পেশাগত ক্ষেত্রের মূল ধারায় সম্পৃক্ত করার সাধ্যমতো প্রচেষ্টা হাতে নিয়েছে।
সভাপতির বক্তব্যে বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার (বিপিইউএস) প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক বদিউল আলম বলেন, মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার জন্য প্রতিবন্ধীসহ অনেক বেসরকারি সংস্থার বিদেশি অনুদান বন্ধ হয়ে আসছে, তবে সরকারের একার প্রচেষ্টায় প্রতিবন্ধী অধিকার সংরক্ষণ ও উন্নয়নের কার্যক্রম অব্যাহত থাকবে। তিনি স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও জাতীয় সংসদে প্রতিনিধিত্ব নিশ্চিতকরণের একমাত্র উপায় হিসেবে প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত আসন নির্ধারণের বিষয়টি উল্লেখ করেন। সভায় দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিবন্ধী সংগঠনের প্রায় শতাধিক নেতা অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়