কিশোরের মৃত্যু : আজমেরী গেøারির দুই চালক কারাগারে

আগের সংবাদ

সিনহা হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত : আদালতে রায় ঘোষণা

পরের সংবাদ

প্রিমিয়ার লিগে বিদেশি রেফারিতে অনীহা বাফুফের

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপের পরে ঘরের মাঠে গড়ানোর অপেক্ষায় প্রিমিয়ার লিগ। প্রিমিয়ার লিগ নিয়ে বেশ তৎপর বাফুফে কর্মকর্তারা। এরই মধ্যে কয়েকটি জরুরি সভাও সম্পন্ন হয়েছে তাদের। এ সভায় ক্লাবগুলো থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উঠেছে। তার মধ্যে রেফারিং অন্যতম। সাধারণত ঘরোয়া ফুটবলে রেফারিং নিয়ে বাফুফে সবসময় আলোচনার বেশ তুঙ্গে থাকে। এবার তাই ম্যাচ মাঠে গড়ানোর আগেই সে বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে চাচ্ছেন কর্মকর্তারা। গতকাল রাজধানীর একটি হোটেলে প্রিমিয়ার লিগের লোগো উন্মোচনের অনুষ্ঠানে রেফারিং নিয়ে কথা বলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। রেফারিং ঝামেলা থেকে মুক্তি এবং বাজে রেফারিংয়ের শিকার থেকে বাঁচার জন্য অনেকেই বাফুফেকে বিদেশি রেফারি আনার প্রস্তাব দিয়েছে। সেই প্রস্তাবের ভিত্তিতে গতকাল বাফুফে সভাপতি বলেছেন, ‘অনেক সময় রেফারি সঠিক সিদ্ধান্ত দিলেও সমালোচনা হয়। তাই আমি বলেছি চ্যাম্পিয়ন ও রেলিগেশন ফাইট যারা দেবে, তাদের কিছু ম্যাচে বিদেশি রেফারি আনা যায় কিনা। বিদেশি রেফারি আনতে অনেক খরচও রয়েছে।’
বিদেশি রেফরির আনার প্রস্তাবে বাফুফের সবচেয়ে বড় চিন্তা খরচে। কেননা প্রিমিয়ার লিগে একজন রেফারি একটি ম্যাচ পরিচালনা করে পান মাত্র ২ হাজার ৪০০ টাকা। বাফুফে এমনিতেই রেফারিদের কম সম্মানী দেয়, তার ওপর তাদের আবার বকেয়া রেখে দেয়ার গুঞ্জন রয়েছে। এজন্যই বিদেশি রেফারিদের আনতে অনিচ্ছুক বাফুফে।
একজন বিদেশি রেফারি আনার জন্য বাফুফেকে চিন্তা করতে হবে তার যাতায়াত, আবাসনসহ সব খরচ। সব মিলিয়ে বিদেশি রেফারিকে তাদের দিতে হবে প্রায় ১৫০-২০০ ডলার। যা বাংলাদেশি টাকায় ১৩-১৮ হাজার টাকা।

এদিকে লিগে রেফারিদের সিদ্ধান্ত নিয়ে যেমন সমালোচনা আছে, তেমনি বাফুফে কর্তাদের ক্লাবের ম্যাচে ডাগআউটে থাকা নিয়েও আছে প্রশ্ন। লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদীর মতো বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনও বিষয়টি ঠেলে দিলেন নির্বাহী কমিটির ওপর, ‘এই বিষয়ে নির্বাহী কমিটি সিদ্ধান্ত দেবে।’
আগামী ৩ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর। সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে প্রিমিয়ার লিগের ভেন্যু কমিয়ে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রফেশনাল লিগ কমিটি। প্রফেশনাল লিগ কমিটির এক জরুরি সভায় চার ভেন্যুতে খেলা শুরু সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভেন্যুগুলো হল বসুন্ধরা কিংস কমপ্লেক্স, টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়াম, মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ শহীদ মতিউর রহমান স্টেডিয়াম এবং বাংলাদেশ আর্মি স্টেডিয়াম। এর আগে ঢাকাসহ সাতটি ভেন্যুতে এ আসরের প্রিমিয়ার লিগ শুরুর ঘোষণা দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রফেশনাল লিগ কমিটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়