কিশোরের মৃত্যু : আজমেরী গেøারির দুই চালক কারাগারে

আগের সংবাদ

সিনহা হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত : আদালতে রায় ঘোষণা

পরের সংবাদ

তিন জলযান উদ্বোধনকালে নৌপ্রতিমন্ত্রী : নদী দখল ব্যবসায়ীর মর্যাদা ক্ষুণ্ন করে

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক ও গজারিয়া (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : ব্যবসায়ীরা যেন নদী দখলদার না হয়ে ওঠেন সেবিষয়ে লক্ষ্য রাখতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, আমাদের দেশে অনেক ব্যবসায়ীর বিরুদ্ধে নদী দখলের অভিযোগ ওঠে। এটা দুঃখজনক। ব্যবসায়ীরা দেশের গর্ব। দেশের উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রযাত্রার অংশীদার। নদী দখলকারীর তকমা তাদের এ মর্যাদাকে ক্ষুণ্ন করে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) বহরে যুক্ত হওয়া নতুন ২টি তেলবাহী জাহাজ ও একটি ভাসমান ওয়ার্কশপ উদ্বোধন করতে গিয়ে গতকাল রবিবার তিনি এসব কথা বলেন। মুন্সীগঞ্জের গজারিয়ায় থ্রি অ্যাঙ্গেল মেরিন লিমিটেডের শিপইয়ার্ডে এগুলো তৈরি করা হয়েছে। দুপুরে সেখানে এক অনুষ্ঠানে কেক কেটে জলযানগুলো উদ্বোধন করেন প্রতিমন্ত্রী। অনুষ্ঠানে নৌমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান আব্দুল হামিদ, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মো. জালাল উদ্দিন, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, থ্রি অ্যাঙ্গেল মেরিন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আমিনুল ইসলাম বক্তব্য রাখেন। বিআইডব্লিউটিসির চেয়ারম্যান আহমদ শামীম আল রাজী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
প্রতিমন্ত্রী বলেন, দেশে জাহাজ নির্মাণ শিল্প অনেক দূর এগিয়েছে। এখন নিজেদের চাহিদা মিটিয়ে আমরা বিদেশের জন্যও জাহাজ নির্মাণ করছি। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে বলেই এসব সম্ভব হয়েছে। তিনি নির্ধারিত সময়ের আগে জাহাজগুলো হস্তান্তর করায় থ্রি অ্যাঙ্গেল মেরিনের প্রশংসা করেন। নদী তীরে গড়ে ওঠা শিপইয়ার্ড ও শিল্প-কারখানা মালিকদের উদ্দেশে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নদীকে বাঁচিয়ে রেখে ব্যবসা করতে হবে। এ বিষয়ে কাউকে ছাড় দেয়া হবে না। তিনি ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন, যাত্রীসেবার মান বাড়াতে বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির জন্য নতুন নতুন জলযান সংগ্রহসহ বিভিন্ন পদক্ষেপ ও পরিকল্পনার কথা তুলে ধরেন।
অনুষ্ঠানে জানানো হয়, তেলবাহী জাহাজ সাফা ও মারুয়ার প্রত্যেকটির ধারণক্ষমতা ৪ লাখ লিটার। জাহাজ ২টি কম গভীর নৌপথেও (২ মিটার) তেল পরিবহন করতে পারবে। অন্যদিকে বিআইডব্লিউটিসির একটি অকেজো ডাম্প ফেরিকে সংস্কার করে ভাসমান ওয়ার্কশপটি বানানো হয়েছে। সব মিলিয়ে এ প্রকল্পে ব্যয় হয়েছে ২৪ কোটি ১৬ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়