কিশোরের মৃত্যু : আজমেরী গেøারির দুই চালক কারাগারে

আগের সংবাদ

সিনহা হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত : আদালতে রায় ঘোষণা

পরের সংবাদ

আদামাকে নিয়ে ঘুরে দাঁড়ানোর স্বপ্নে বিভোর বার্সা

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২০১৫ সালের পর আবারো বার্সায় ফিরছে আদামা ত্রায়োরে। এর মাধ্যমে সাত বছর পর আবারো ঘরের ছেলেকে ফেরাচ্ছে কাতালান এ ক্লাবটি। এবার ছয় মাসের জন্য উলভারহ্যাম্পটন থেকে ধারে আসছেন ২৬ বছর বয়সি এ স্প্যানিশ উইঙ্গার।
এই মৌসুমে সময়টা ভালো যাচ্ছে না বার্সেলোনার। লা লিগায় পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে থেকে শিরোপার দৌড় থেকে এমনিতেই পিছিয়ে পড়েছে তারা। বিদায় নিতে হয়েছে চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্ব থেকেই। কোপা দেলরেতে বাদ পড়েছে রাউন্ড অফ সিক্সিটিন থেকে। ছন্দপতন হওয়া বার্সা নতুন করে তরুণদের নিয়ে দল গুছিয়ে নিতে ব্যস্ত। একাডেমি থেকে উঠে আসা তরুণরা খেলছেও দারুণ। ত্রায়োরের এর আগে ম্যানচেস্টার সিটি থেকে ফেরান তোরেসকে এনেছে কাতালান ক্লাবটি। জাভি, ইনিয়েস্তার সময়টা অনেক আগেই শেষ হয়েছে, নেইমার, সুয়ারেজের মতো গত মৌসুমে মেসিও ছেড়েছেন ক্লাব। এদিকে পিকে, আলবা, বুসকেটসদের বয়সও বাড়ছে। এছাড়া ক্লাবের বড় বড় খেলোয়াড়রাও নিয়মিত পড়ছেন ইনজুরিতে। যে কারণে মাঠের খেলা গুছিয়ে নিতে তরুণদের ওপর ভরসা করেই দল গঠনে মনোযোগ দিচ্ছেন সাবেক এ বার্সা অধিনায়ক ও বর্তমান কোচ জাভি। স্পেনে জন্ম নেয়া ত্রায়োরের ফুটবল হাতেখড়ি সেখানেই। যুব ক্যারিয়ার শুরু করেন হসপিতালেত নামের একটি ক্লাবে। সেখান থেকে নাম লেখান বার্সেলোনার বিখ্যাত লা মাসিয়া একাডেমিতে। সেখানে তাকে মনে করা হতো একাডেমির সবচেয়ে প্রতিভাবান ফরোয়ার্ড। এরপর ২০১৩ সালে খেলেন বার্সার বি দলে এবং ২০১৫ সালে ১০ মিলিয়ন ইউরোতে ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলায় নাম লেখানোর আগে মেসি-নেইমার-সুয়ারেজদের সঙ্গে মূল একাদশে চারটা ম্যাচও খেলেছিলেন। স্পেনের বয়সভিত্তিক চারটি দলেও খেলেছেন।
স্পেনের মূল দলেও হয়েছে তার অভিষেক। কিন্তু বার্সেলোনায় প্রতিভার প্রতি সুবিচার করতে পারেননি, হয়েছে ছন্দপতন। অ্যাস্টন ভিলায়ও তেমন ভালো না খেলায় এরপর ঠাঁই হলো দ্বিতীয় বিভাগের দল মিডলসব্রোতে। সেখানে যেয়ে আবারো নিজের ছন্দ ফিরে পেলেন এবং যোগ্যতার প্রমাণ দেখিয়ে ২০১৮ সালে চুক্তি করেন উলভারহ্যাম্পটনে। আবারো ফিরলেন প্রিমিয়ার লিগে, বিশ্বের অন্যতম প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ এ লিগে ফিরে নিয়মিত ভালো খেলতে শুরু করলেন। যে কারণে পুরনো ক্লাবের সুনজরে পড়ে আবারো ঘরে ফিরছেন ত্রায়োরে। পুরনো ক্লাবের ডাকে সাড়া না দিয়ে থাকতে পারেননি। ঘরে ফেরার জন্য অনেক কম বেতন নিতে রাজি হয়েছেন এই উইঙ্গার। বলা হচ্ছে, প্রতি সপ্তাহে মাত্র ১৫ হাজার ইউরো বেতন নিতে রাজি হয়েছেন ত্রায়োরে, যেখানে তাকে দলে পেতে এর চেয়ে অনেক বেশি বেতন দেয়ার জন্য রাজি ছিল প্রিমিয়ার লীগের আরেক ক্লাব টটেনহাম হটস্পার। বার্সায় ফিরে ভালো খেলে দর্শকদের দেয়া প্রতিশ্রæতিও রক্ষা করতে চান তিনি। গত রাতে ত্রায়োরের ফিরে আসার খবর আনুষ্ঠানিকভাবে জানিয়েছে বার্সেলোনা। আপাতত ছয় মাসের ধারে এই উইঙ্গারকে দলে এনেছে কাতালান ক্লাবটি। এই ছয় মাসে বার্সা কোচ জাভির মন জয় করতে পারলেই তিন কোটি ইউরোর বিনিময়ে পাঁচ বছরের চুক্তিতে বার্সেলোনায় পাকাপাকিভাবে যোগ দিতে পারবেন স্প্যানিশ এ উইঙ্গার। তবে সে সুযোগটা বার্সেলোনার জন্য বাধ্যতামূলকও নয়। উইঙ্গারের অভাব ভোগা দলটি, এইবার দলবদলে একজন যোগ্য উইঙ্গারকেই দলে আনতে চাইছিলেন। আর সেটি করতে যেয়েই ঘরের ছেলেকে ফেরালেন তারা। বার্সেলোনায় ফিরেই আদামা সমর্থকদের উদ্দেশে বলেন, অনেক দিন পর ঘরে ফিরে আসতে পেরে তিনি অনেক খুশি। তার জন্য মুহূর্তটা অনেক বিশেষ, কারণ অনেক দিন পর আবারো বার্সেলোনায় ফিরছেন তিনি। এ শহরেই বড় হওয়া ও পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে বেড়ে ওঠা তার। ঘরে ফিরে মাঠে ভালো খেলার মাধ্যমে বার্সেলোনার সমর্থকদের মধ্যে সে খুশিটা ফিরিয়ে দিতে চান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়