অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

সড়ক থেকে মেট্রোরেলের নির্মাণসামগ্রী সরানো শুরু

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বপ্নের মেট্রোরেল প্রকল্পের কাজের নির্মাণসামগ্রী সড়ক থেকে সরানোর কাজ শুরু হয়েছে। আগামী এপ্রিল মাসের মধ্যে উত্তরার দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত অংশের সব সড়ক থেকে পুরোপুরি সরিয়ে নেয়া হবে।
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানিয়েছেন, যেসব জায়গায় মেট্রোরেলের নিচের অংশের কাজ শেষ হয়েছে, সেসব জায়গা থেকে আমরা নির্মাণসামগ্রী সরানোর কাজ শুরু করেছি। আগারগাঁও এলাকার সড়ক এখন একেবারেই পরিষ্কার। স্বাভাবিকভাবেই যানবাহন চলছে। রাজধানীর অনেক স্থান থেকেই মেট্রোরেলের স্টেশন এলাকা ছাড়া সব স্থান থেকে সরিয়ে ফেলা হবে নির্মাণসামগ্রী। এরই মধ্যে আগারগাঁও এলাকা থেকে সরানো হচ্ছে মেট্রোরেলের নির্মাণসামগ্রী। আগামী এপ্রিল মাসের মধ্যে দিয়াবাড়ী থেকে ফার্মগেট পর্যন্ত সব রাস্তার থেকে নির্মাণসামগ্রী সরিয়ে নেয়া হবে।
প্রকল্পের কর্মকর্তারা জানান, মেট্রোরেলের প্রথম অংশের নির্মাণকাজ এখন শেষের দিকে। উপরের মেট্রোরেল পরীক্ষামূলকভাবে চলাচল শুরু হয়েছে। নিচের দিকের সব কাজ এখন একেবারেই শেষের দিকে। স্টেশন এলাকাগুলোতে কাজ চলমান থাকায় সেখানের সড়কে নির্মাণসামগ্রী এখনো সরানো হয়নি। ২০১৭ সালের পর থেকে নির্মাণসামগ্রী রাখার কারণে মূল সড়কের ৩০ থেকে ৪০ শতাংশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতদিন ওই অবস্থায়ই যানবাহন চলেছে। তবে এই অংশের বিভিন্ন স্থান থেকে নির্মাণসামগ্রী সরানোর কাজ শুরু হয়েছে।
গতকাল শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত মিরপুর ১২ নম্বর থেকে ফার্মগেট এলাকা পর্যন্ত মেট্রোরেলের স্টেশন এলাকাসহ বিভিন্ন এলাকা থেকে সরানো হয়েছে মেট্রোরেলের নির্মাণসামগ্রী। শেওড়াপাড়া ও কাজীপাড়া এলাকার কিছু অংশের রাস্তা পরিষ্কার হয়েছে। মাঝখানের মনিপুর স্কুলের সামনের পশ্চিম দিকের সড়কে বিভিন্ন সরঞ্জাম রাখার কারণে যানজটের সৃষ্টি হচ্ছে। এক পাশ দিয়ে দুই লাইনে যানবাহন চলাচল করছে। তালতলা বাসস্ট্যান্ড

থেকে আগারগাঁও বিমানবাহিনী জাদুঘর পর্যন্ত নির্মাণসামগ্রী সরিয়ে নেয়া হয়েছে। আগারগাঁও বাসস্ট্যান্ড থেকে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্র পর্যন্ত সড়ক থেকেও নির্মাণসামগ্রী সরিয়ে নেয়া হয়েছে। ১০ নম্বর গোলচত্বর থেকে আল হেলাল হাসপাতালের সামনের সড়ক থেকে সব নির্মাণসামগ্রী সরিয়ে নেয়া হয়েছে। মেট্রোরেলের স্টেশন নির্মাণের কারণে ১০ নম্বর গোলচত্বরের পূর্ব পাশের সড়কটিতে নির্মাণসামগ্রী থাকায় বন্ধ রয়েছে। ১০ নম্বর বাসস্ট্যান্ড থেকে ১১ নম্বর বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তায় নির্মাণসামগ্রী না থাকায় যানচলাচল উভয়পাশেই স্বাভাবিক রয়েছে। তবে মিরপুর-১২ নম্বর বাসস্ট্যান্ড, পূরবী সিনেমা হল ও সেতারা কনভেনশন সেন্টারসহ ওই এলাকায় মেট্রোরেলের নির্মাণসামগ্রী এখনো সরানো হয়নি। খুব দ্রুতই সরিয়ে নেয়া হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
উল্লেখ্য, আগামী ১৬ ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল যাত্রী নিয়ে চলাচল শুরুর লক্ষ্যে দ্রুতগতিতে কাজ এগিয়ে চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়