অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

রেসিপি

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কী লাইম পাই

রেসিপি ও ছবি :
তানজিয়া রশীদ

উপকরণঃ মেরি বিস্কিট ১ প্যাকেট, গলানো বাটার ১/২ কাপ
আইসিং সুগার ২টেবিল চামচ, ক্রিম চিজ ১কাপ, টকদই ১/২ কাপ, কনডেন্স মিল্ক ১/২ টিন, ভ্যানিলা এসেন্স ২ চা চামচ, লেবুর রস ২ চা চামচ
সাজানোর জন্যঃ হুইপ ক্রিম ১ কাপ, আইসিং সুগার ১/২ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চা
প্রণালিঃ বেইস প্রস্তুতকরণঃ প্রথমে মেরি বিস্কুট ক্রাশ করে নিতে হবে। গলানো বাটার আর আইসিং সুগার দিয়ে মিক্স করে রাখতে হবে।
চিজকেক প্রস্তুতিঃ একটা বড়ো কাচের বাটিতে ক্রিম চিজ, টকদই, কনডেন্স মিল্ক, লেবুর রস সব একসাথে নিয়ে বিটার দিয়ে বিট করে নিলেই চিজকেক মিক্সার রেডি।
হুইপিং টপিংঃ একটা বাটিতে ঠান্ডা হুইপিং ক্রিম, আইসিং সুগার আর ভ্যানিলা এসেন্স নিয়ে ভাল করে বিট করে ফোম করে নিতে হবে। এবার ছোট ছোট গøাসে অথবা বড় ট্রাফল বাটিতে সার্ভ করা যেতে পারে। প্রথমে বিস্কিট ক্রাসের মিক্সার তারপর চিজকেক মিক্সার এভাবে ক্রমানুসারে লেয়ার করে দিতে হবে।সবশেষে হুইপিং ক্রিম উপনে সাজিয়ে পরিবেশন করতে হবে।

ডিমের পায়েস

রেসিপি ও ছবি : আসমা আক্তার তুলি

উপকরণঃ দুধ ১ লিটার, ডিম ৪ টি, চিনি প্রয়োজনমত, কাস্টার্ড পাউডার ১ টে চামচ
প্রস্তুত প্রণালীঃ প্রথমে দুধ ভাল করে জ্বালে ঘন করতে হবে। দুধ চুলা থেকে নামিয়ে কুসুম ঠান্ডা করে নিন। এবার একটি বাটিতে ডিম ফেটিয়ে দুধের মধ্যে ডিম, কাস্টার্ড পাউডার, চিনি মিশিয়ে নিন। যার যেমন মিষ্টি পছন্দ সেই পরিমানে চিনি মেশাতে হবে। এবার অল্প আঁচে চুলায় বসিয়ে নেড়ে নিন, নাড়া বন্ধ করা যাবে না। যখন ডিম সিদ্ধ হয়ে ঘন হয়ে আসবে, একটু পাতলা থাকতেই চুলা থেকে নামিয়ে নিতে হবে। কারণ ঠান্ডা হলে আরো বেশি জমে যায়। এবার ঠান্ডা করে পরিবেশন করতে পারেন ইচ্ছেমত বাদাম, কিসমিস বা ফল দিয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়