অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

মাইলেজ ভাতা বহালের দাবি : কাল রাত থেকে বন্ধ হতে পারে রেল যোগাযোগ

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মাইলেজ ভাতা বহাল রাখার দাবিতে আন্দোলনে নামা ট্রেনের রানিং স্টাফরা আগামীকাল সোমবার রাত ১২টার পর থেকে ট্রেন না চালানোর ঘোষণা দেয়ায় রেল যোগাযোগ বন্ধের শঙ্কা দেখা দিয়েছে। এ বিষয়ে বাংলাদেশ রানিং স্টাফ কর্মচারী ঐক্য পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রফিক চৌধুরী বলেন, আমরা মন্ত্রীসহ সবার সঙ্গে বৈঠক করেছি। কিন্তু ফলাফল শূন্য। অর্থ মন্ত্রণালয় যে প্রজ্ঞাপনে আমাদের ১৬০ বছরের চলমান সুযোগ-সুবিধা বন্ধ করেছে, সেটি প্রত্যাহারে কোনো কার্যক্রম দেখিনি। দাবি আদায়ে প্রতিদিন সভা-সমাবেশ অব্যাহত রয়েছে। ৩১ জানুয়ারি পর্যন্ত ধারাবাহিক কর্মসূচি ঘোষণা করেছি।
রেলওয়ে রানিং স্টাফ ও কর্মচারী শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বলেন, ৩১ জানুয়ারি রাত ১২টার পর থেকে আমরা সম্পূর্ণ কর্মবিরতিতে যাব। আমরা রবিবার রাত থেকে কর্মসূচি শুরুর কথা বললেও সমস্যার সমাধানে আমাদের আগামীকাল সোমবার দুপুর ১২টায় রেলভবনে মৌখিকভাবে আলোচনার জন্য ডাকা হয়েছে। কিন্তু আজ রবিবার কেন তারা আলোচনা করতে চান না তা বোধগম্য নয়। তবে আজ বা কালকের মধ্যে রানিং স্টাফদের সঙ্গে বৈঠকে সমস্যার সুরাহা করা হবে বলে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন।
এদিকে, বিভিন্ন ট্রেনের শিডিউল বিপর্যয় ও যাত্রা বাতিল প্রসঙ্গে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক সরদার শাহাদাত আলী বলেন, চালকরা ৮ ঘণ্টার বেশি ট্রেন চালাচ্ছেন না। চালক সংকটের কারণে মালবাহী ট্রেন ছাড়তে বিলম্ব হচ্ছে। এছাড়া যাত্রীবাহী ট্রেনগুলোও একই কারণে ছাড়তে বিলম্ব হচ্ছে। এর আগে রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারকে দেয়া চিঠিতে রানিং স্টাফ ও কর্মচারী শ্রমিক সমিতি নিজেদের কর্মসূচির কথা জানিয়েছিল। ধীরেন্দ্রনাথ মজুমদার জানান, সমস্যার সমাধান কল্পে তাদের সঙ্গে আমরা আজ বা কাল বৈঠকে বসতে যাচ্ছি। দুয়েক দিনের মধ্যে সমস্যা মিটে যাবে।
ট্রেনের চালক (লোকো মাস্টার), গার্ড ও টিকিট পরিদর্শকদের (টিটি) রানিং স্টাফ বলা হয়। রেলের সংস্থাপন কোড অনুযায়ী, রানিং স্টাফরা দিনে আট ঘণ্টার বেশি দায়িত্ব পালন করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে একদিনের বেতনের সমপরিমাণ টাকা মাইলেজ বা রানিং ভাতা হিসেবে পেতেন। আর ভাতার ৭৫ শতাংশ টাকা যোগ হতো পেনশনে। জনবল সংকটের কারণে বর্তমানে চালক, গার্ড ও টিটিদের দৈনিক কর্মঘণ্টা ১২ঘণ্টা।
গত ৩ নভেম্বর অর্থ মন্ত্রণালয় প্রজ্ঞাপনে জানায়, মাইলেজ ভাতা মূল বেতনের অংশ হিসেবে গণ্য হবে না। তা পেনশনেও যোগ হবে না। ভাতার পরিমাণ মাসিক মূল বেতনের বেশি হতে পারবে না।
এ প্রজ্ঞাপন বাতিলের দাবিতে রানিং স্টাফরা গত মাসেও দৈনিক আট ঘণ্টার বেশি কাজ না করার কর্মসূচি ঘোষণা করেছিলেন। তবে রেল সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি স্থগিত করা হয়।

এদিকে লোকোমাস্টার-গার্ড সংকটে একের পর এক বাতিল করতে হচ্ছে ট্রেনযাত্রা। পূর্বাঞ্চলে গত দুই দিনে ১৮টি যাত্রীবাহী ট্রেনের যাত্রা বাতিল করলেও এবার মালবাহী ট্রেনের যাত্রা বাতিল করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। এতে বিপাকে পড়েছে রেলওয়ে। এছাড়া আগামীকাল সোমবার থেকে কর্মবিরতিতে অনড় রানিং স্টাফরা।
উল্লেখ্য, এ দাবিতে গত বুধবার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী ৬টি শাটল ট্রেন, ঢাকার ১০টি, চট্টগ্রাম থেকে নাজিরহাটগামী এক জোড়া ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। এবার যাত্রীবাহী ট্রেনের সঙ্গে মালবাহী ও কন্টেইনার ট্রেনের যাত্রাও বাতিল করতে বাধ্য হয়েছে রেলওয়ে।
গত শুক্রবার রাতে লোকোমাস্টার ও গার্ড সংকটের কারণে ঈশ্বরদী লোকোশেড থেকে মালবাহী ৯টি ও চট্টগ্রাম থেকে কন্টেইনারবাহী ৪টি ট্রেনের যাত্রা বাতিল করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। গত ৩ দিনে সবমিলিয়ে মোট ৩০টি ট্রেনের যাত্রা বাতিল হয়েছে। এতে ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটছে।
রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা মো. আনসার আলী বলেন, আন্ডার রেস্টে ডিউটি করছেন না রানিং স্টাফরা। এলএম ও গার্ড সংকটে চট্টগ্রামের ১১টি ট্রেনের যাত্রা বাতিল করতে বাধ্য হয়েছি। একই কারণে ঢাকা ও ঈশ্বরদীর ১৯টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়