অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

ব্র্যাক ব্যাংক : দেশব্যাপী গবাদি পশু পালনবিষয়ক কার্যক্রম

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গবাদিপশুর খামার দ্রুত বর্ধনশীল ও সম্ভাবনাময় একটি খাত হিসেবে আবির্ভূত হচ্ছে। অসংখ্য ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এ ব্যবসা শুরু করছেন। সম্ভাবনাময় এই খাতটি এগিয়ে যাচ্ছে কিন্তু গবাদিপশু নানা রোগে মারা যাওয়ায় ক্ষুদ্র খামারিরা প্রায়শই প্রতিবন্ধকতার মুখে পড়ছেন এবং ব্যবসা বন্ধ হয়ে যাওয়ায় দেউলিয়া হয়ে যাচ্ছেন। এই খাতের এই সব ঝুঁকির কারণে প্রান্তিক খামারিরা ব্যাংক ঋণ পেতে অসুবিধায় পড়েন।
এই অসুবিধা থেকে খামারিদের মুক্তি দিতে এসএমই খাতের বিশ্বস্ত অংশীদার হিসেবে ব্র্যাক ব্যাংক দেশে প্রথমবারের মতো বিমা সুবিধাসহ গবাদিপশুর খামারের জন্য একটি বিশেষ ঋণ চালু করে। এই সলিউশনটি খামারিদের দুইটি বড় সমস্যার সমাধান করেছে। ১. সহজে লোন সুবিধা, ২. গবাদিপশুর মৃত্যু হলেও বিমা সুবিধা।
ব্র্যাক ব্যাংক গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সুইসকন্টাক্ট, সুইজারল্যান্ডের দূতাবাস, মাইক্রোইন্সুরেন্স মার্কেট ডেভেলপমেন্ট প্রোগ্রামের (বিএমএমডিপি/সুরক্ষা) সঙ্গে গ্রামীণ এলাকায় গবাদিপশু খামারিদের জন্য ক্ষুদ্র বিমা সেবা চালু করে। ওই প্রকল্পের আওতায় ৬০০ খামারি ১,৬০০টি গবাদিপশুর জন্য লোন সুবিধা ও বিমা সুবিধা পাবেন।
চট্টগ্রামের মীরসরাই, লোহাগাড়া, কক্সবাজারের পেকুয়া ও টেকনাফ এবং কুমিল্লার হোমনা, তিতাস, ব্রাহ্মণপাড়া, চৌদ্দগ্রাম, লাকসাম, মনোহরগঞ্জ ও বরুরায় এজেন্ট ব্যাংকিং অফিসে এ সচেতনতামূলক সেশন আয়োজন করা হয়। অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের হেড অব এগ্রিকালচারাল ফাইন্যান্স এস এম সাইফুল ইসলাম, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের এভিপি মারুফ হোসেন এবং সংশ্লিষ্ট উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ ব্যাপারে ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এন্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন বলেন, সূচনা লগ্ন থেকেই ব্র্যাক ব্যাংক পিছিয়ে পড়া ক্ষুদ্র জনগোষ্ঠীর আর্থিক অন্তর্ভুক্তি এবং দরিদ্রবান্ধব প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে এসএমই অর্থায়নের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে আসছে। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়