অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

বিশ্বকাপ স্কোয়াডে ঠাঁই পেলেন জাহানারা : টাইগ্রেসরা নিউজিল্যান্ড যাচ্ছে ৩ ফেব্রুয়ারি

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মেয়েদের ২০২২ ওয়ানডে বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। নিগার সুলতানা জ্যোতিকে অধিনায়ক করে ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শৃঙ্খলাজনিত কারণে কমনওয়েলথ গেমস বাছাইপর্বের মূল দলে না থাকা জাহানারা আলম ফিরেছেন।
আগামী ৩ ফেব্রুয়ারি লাল-সবুজের প্রতিনিধি হয়ে বিশ্বকাপ খেলতে নিউজিল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বে নিগার-সালমারা। পরপর দুই বার বাছাইপর্ব থেকে বাদ পড়ে টাইগ্রেসরা। তারা এবার স্বপ্নের বিশ্বকাপে পাড়ি দিচ্ছে। এ বিষয়ে সালমা বলেন, আমরা আগামী ৩ তারিখ ঢাকা ছাড়ব। দলে আমরা যারা সিনিয়র আছি, সবারই বড় একটা স্বপ্ন ছিল আমরা একদিন ওয়ানডে বিশ্বকাপ খেলব। আল্লাহর রহমতে আমরা সেটা জিম্বাবুয়ে থেকে অর্জন করে এসেছি। এত আগে নিউজিল্যান্ড যাওয়া প্রসঙ্গে সালমা জানান, যেহেতু আগে নারী ক্রিকেট দল কখনো নিউজিল্যান্ড যায়নি। সে কারণে বিসিবি আগে নিয়ে যাচ্ছে ওখানকার আবহাওয়া-কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার জন্য। নিউজিল্যান্ডে পৌঁছে তাদের ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।
মালয়েশিয়ায় অনুষ্ঠিত হওয়া কমনওয়েলথ নারী ক্রিকেটের বাছাইপর্বে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বাংলাদেশ দল থেকে বাদ পড়েছিলেন জাহানারা আলম। তাকে স্ট্যান্ডবাই তালিকায় রেখে দল পাঠানো হয়েছিল মালয়েশিয়ায়। আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় চার বছর পর ফিরেই কমনওয়েলথ গেমসের বাছাইপর্বের দলে জায়গা পেয়েছিলেন পেসার সুরাইয়া আজমিন। ওয়ানডে বিশ্বকাপ দলে জায়গা হয়েছে তারও।
নিউজিল্যান্ডে নারী ওয়ানডে বিশ্বকাপের পর্দা উঠবে ৪ মার্চ আর ফাইনাল অনুষ্ঠিত হবে ৩ এপ্রিল। আট দলের এ আসরে মোট ৩১ ম্যাচ অনুষ্ঠিত হবে নিউজিল্যান্ডের ৬টি শহরে। প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে খেলবে বাংলাদেশের মেয়েরা। যে কারণে টাইগ্রেসরা বেশ উচ্ছ¡সিত। জিম্বাবুয়েতে হওয়া বাছাইপর্ব পেরিয়েই বিশ্বকাপের মূলপর্বে সুযোগ পেয়েছে নিগার সুলতানারা। ১৬ সদস্যের দল ঘোষণার পর বিসিবির দেয়া এক ভিডিও বার্তায় অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বলেছেন, আমরা অনেক রোমাঞ্চিত এবং সবাই ভালো খেলার জন্য আশাবাদী। আমাদের দলে অভিজ্ঞদের সঙ্গে তরুণ মেধাবী ক্রিকেটার আছে, যারা ধারাবাহিকভাবে ভালো খেলছে। আমরা এক দেড় বছর একসঙ্গে খেলে যাচ্ছি এ দলটা নিয়ে। ফলে সবার মাঝে দলীয় সমন্বয় ও দল হয়ে খেলার মনোভাব অনেক ভালো। সবার কাছে দোয়া চাই, যেন বিশ্বকাপে আমরা ভালো করতে পারি।
জিম্বাবুয়েতে হওয়া নারী ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ২০২২ এর বাছাইপর্বে ‘বি’ গ্রুপে খেলেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। সেখানে তাদের প্রতিপক্ষ ছিল পাকিস্তান, জিম্বাবুয়ে, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র। প্রথম ম্যাচে শক্তিশালী পাকিস্তানকে ৩ উইকেটে হারায় তারা। দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২৭০ রানের বড় ব্যবধানে জয় পায়। এরপর ডাকওয়ার্থ লুইস মেথডে থাইল্যান্ডের কাছে ১৬ রানে হেরেছিল টাইগ্রেসরা। বিশ্বকাপের আয়োজক নিউজিল্যান্ডসহ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত এবং দক্ষিণ আফ্রিকা আগেই জায়গা করে নিয়েছিল মূলপর্বে। তাদের সঙ্গে বাছাইপর্ব থেকে জয়ী হয়ে যোগ দেয়-বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। বাংলাদেশ এর আগে দুইবার বাছাইপর্ব খেললেও প্রতিবারই পঞ্চম হয়ে হতাশ হতে হয়েছে। কিন্তু এবার সে হতাশা কাটিয়ে দারুণ ছন্দে থেকে প্রথমবারের মতো সুযোগ পেয়েছে বিশ্বকাপ খেলার।
৫ মার্চ ডানেডিনে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরপর ৭ মার্চ স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ, ১৪ মার্চ পাকিস্তানের বিপক্ষে, ১৮ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২২ মার্চ ভারতের বিপক্ষে, ২৫ মার্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং ২৭ মার্চ ইংল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচটি খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা।
বিশ্বকাপকে সামনে রেখে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে গতকাল থেকে শুরু হয়েছে নিগার সুলতানাদের প্রস্তুতি ক্যাম্প।
কমনওয়েলথ গেমসের বাছাইপর্বে বাংলাদেশ নারী ক্রিকেট দল খুব ভালো খেলেও ফাইনালে হেরে যায় শ্রীলঙ্কার নারীদের কাছে। এবার সেই দলে জায়গা পাওয়া ১৫ জনই আছেন ২০২২ ওয়ানডে বিশ্বকাপ দলে। নতুন করে শুধু অলরাউন্ডার জাহানারা আলমই ফিরেছেন।
২০২২ ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ দল : নিগার সুলতানা (অধিনায়ক), সালমা খাতুন, রুমানা আহমেদ, ফারজানা হক, জাহানারা আলম, শামীমা সুলতানা, ফাহিমা খাতুন, ঋতু মনি, মুর্শিদা খাতুন, নাহিদা আক্তার, শারমিন আক্তার, লতা মণ্ডল, সোবহানা মোস্তারি, ফারিহা ইসলাম, সুরাইয়া আজমিন, সানজিদা আক্তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়