অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

ফেসবুক ম্যাসেঞ্জারে নতুন যা যা থাকছে

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গতবছর আগস্ট মাসে ফেসবুক মেসেঞ্জারের ফিচার হালনাগাদ হয়। অপরাধ এবং ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা বাড়ার কারণে আবারও নতুন অনেকগুলো সুবিধা যুক্ত করতে যাচ্ছে ফেসবুক। বাংলাদেশ সময় গত বৃহস্পতিবার রাতে মার্ক জাকারবার্গ এক ঘোষণায় ফেসবুক ম্যাসেঞ্জার ব্যবহারকারীদের জন্য দিলেন সেই সুসংবাদটি!

এন্ড টু এন্ড এনক্রিপশন: গত বছর ফেসবুক জানিয়েছিল যে তারা গ্রুপ চ্যাটের অডিও এবং ভিডিও কলে এন্ড টু এন্ড এনক্রিপশনের পরীক্ষা শুরু করেছে। গত ২৭ জানুয়ারি ফেসবুক কর্তৃপক্ষ জানায় যে এখন থেকে সব মেসেঞ্জার ব্যবহারকারীই এই সুবিধা পাবে। এখন যে কেউই পরিবারের সদস্য বা বন্ধুদের সঙ্গে নিরাপদে ও ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করেই মেসেঞ্জার ব্যবহার করে যোগাযোগ করতে পারবে।

জানা যাবে স্ক্রিনশটের তথ্য: গত বছর ফেসবুক চালু করেছিল ডিসঅ্যাপিয়ারিং মেসেজ বা বার্তা পড়ে ফেলার পরই সেটা মুছে ফেলবার সুবিধা। মেসেজগুলো এন্ড-টু-এন্ড এনক্রিপশনের আওতাধীন ছিল। নতুন করে ফেসবুক এই ডিসঅ্যাপিয়ারিং মেসেজের কেউ যদি স্ক্রিনশট তুলে রাখে তাহলে বার্তা প্রেরক সেটা জানতে পারবে। ফেসবুক কর্তৃপক্ষ মনে করে এই সুবিধা চালু হবার ফলে বার্তা আদান প্রদানকারীরা আরো নিরাপদ অনুভব করবে। মেসেঞ্জারের ভ্যানিশ মোড এর ব্যবহারকারীদের জন্যও এই সুবিধা চালু হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ডিসঅ্যাপিয়ারিং মেসেজের ক্ষেত্রেও এই সুবিধা চালু হবে।

ছবি বা ভিডিও সংরক্ষণ: এখন থেকে মেসেঞ্জারে আসা কোন ছবি বা ভিডিওবার্তাকে লম্বা সময় চাপ দিয়ে ধরা রাখলে সেটা সংরক্ষণ করে রাখা সম্ভব হবে।

ভিডিও সম্পাদনা: গ্যালারি থেকে কোন ছবি বা ভিডিও পাঠাবার সময় সেটা সম্পাদনা করা সম্ভব হবে। এই সেবার আওতায় ছবিতে স্টিকার, চট করে কোন শব্দ জুড়ে দেয়া, ছবির আকার পরিবর্তন করা, ভিডিওর শব্দ সম্পাদনা করা বা ভিডিওতে কোন শব্দ জুড়ে দেওয়াও সম্ভব হবে।

টাইপিং ইন্ডিকেটর: গোপনীয়তা রক্ষা করে দুজনের মধ্যে বার্তালাপ অথবা দলবদ্ধ বার্তালাপের অভিজ্ঞতাকে আরো বাড়িয়ে দেবার জন্য ফেসবুল মেসেঞ্জারে যোগ করেছে টাইপিং ইন্ডিকেটর। এরফলে অন্য প্রান্তে থাকে এক বা একাধিক ব্যবহারকারী যখনই উত্তর টাইপ করতে শুরু করবেন, এপ্রান্তের ব্যবহারকারী সেই আভাষ পাবেন।

মেসেজ ফরোয়ার্ড: একজন ব্যবহারকারীর কাছ থেকে পাওয়া বার্তা সহজেই আরেকজন ব্যবহারকারীকে পাঠানো সম্ভব, স্রেফ এক ছোঁয়াতেই। যে মেসেজটি অন্যকাউকে পাঠাতে চান, সেটা চাপ দিয়ে ধরে রাখুন, তাতে করে “ফরোয়ার্ড” অপশনটি উন্মুক্ত হবে। ফরোয়ার্ড বোতামটিতে চাপ দেয়ার পর বন্ধুদের একটা লম্বা তালিকা বা বন্ধুদের নিয়ে বানানো গ্রুপের নাম ভেসে উঠবে আপনার সামনে।

প্রতিক্রিয়া: এখন মেসেঞ্জার ব্যবহারকারীরা বার্তার উপর আলতো চাপ দিয়ে ধরলেই রিঅ্যাকশন বা প্রতিক্রিয়ার ডালি খুলে যাবে। বার্তা পড়ে ভালোলাগা, রাগ, অবাক হওয়া সহ অনেকরকম প্রতিক্রিয়াই দেখানো যাবে।

জবাব দেয়া: এখন থেকে যে কোন বার্তারই সুনির্দিষ্ট জবাব দেয়া সম্ভব হবে মেসেঞ্জারে। এন্ড টু এন্ড এনক্রিপটেড বার্তাটিতে আঙ্গুল দিয়ে চেপে ধরলে অথবা পাশের রিপ্লাই বোতামে চাপ দিলেই ঐ সুনির্দিষ্ট বার্তাটির নির্ধারিত উত্তর দেয়া সম্ভব হবে।

ট্যাপ অ্যান্ড হোল্ড রিপ্লাই: কোন একটি নির্দিষ্ট বার্তায় আঙ্গুল চেপে রাখলেই সেই নির্বাচিত বার্তাটির উত্তর দেয়া সম্ভব হবে। জবাবের সঙ্গে আসল বার্তারও একটি অনুলিপি অন্য প্রান্তে পৌঁছে যাবে।

সোয়াইপ টু রিপ্লাই: মাউসের কার্সরটা বার্তার ডানপাশে নিলেই অথবা বার্তাটিকে ডানে বা বামে একটু সরালেই সেই নির্দিষ্ট বার্তাটির জবাব দেয়ার জন্য একটু আইকন উন্মোচিত হবে। সোয়াইপ করুন আর উত্তর দিন!

ভেরিফায়েড ব্যাজ : এন্ড টু এন্ড এনক্রিপটেড চ্যাটের জন্য ভেরিফায়েড ব্যাজও নিয়ে এসেছে ফেসবুক। এরফলে পরিচয়ধারী ব্যক্তির আসল অ্যাকাউন্ট চিহ্নিত করা এবং অর্থবহ যোগাযোগ রক্ষা করা সম্ভব হবে।

ইন্টারেকটিভ জিআইএফ ও স্টিকার : ক্ষুদেবার্তা আদান প্রদানের অভিজ্ঞতাকে আরো উপভোগ্য করে তুলতে আর নিজেকে আরও ভালভাবে প্রকাশ করতে আরও অনেক নিত্য নতুন জিআইএফ এবং স্টিকার মেসেঞ্জারে সংযুক্ত করেছে ফেসবুক।
সূত্র: ফেসবুক নিউজ/এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়