অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

নদী সম্মেলনে বক্তারা : ‘নদী বাঁচলে বাঁচবে উপকূল’

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি : ‘নদী বাঁচলে বাঁচবে উপকূল’- এই প্রতিবাদ্য নিয়ে পটুয়াখালীর কুয়াকাটায় গতকাল শনিবার শেষ হলো দুদিনব্যাপী উপকূলীয় নদী সম্মেলন। গত শুক্রবার সকাল ১০টার দিকে আন্ধারমানিক নদী পরিভ্রমণের মধ্য দিয়ে শুরু হয় নদী সম্মেলন।
শনিবার সকাল ১০টায় কুয়াকাটার আবাসিক হোটেল গ্রেভার ইনের হলরুমে আলোচনা সভা, প্রশিক্ষণ এবং সৈকতে পরিচ্ছন্নতার মধ্য দিয়ে শেষ হয় এ সম্মেলন। সভায় ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির-বিন আনোয়ার। প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবুর সভাপতিত্বে আয়োজিত সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মনজুরুল কিবরিয়া, ওয়াটার কিপার বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সমন্বয়কারী শরীফ জামিল, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ।
সম্মেলনে মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন- জাতীয় নদীরক্ষা কমিশনের পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞ মনির হোসেন চৌধুরী এবং উপকূলীয় অনুসন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু। এছাড়া আলোচক হিসেবে ছিলেন বাপা কলাপাড়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক মেজবাহউদ্দিন মান্নু ও টোয়াক প্রেসিডেন্ট রুমান ইমতিয়াজ তুষার। সভায় আলোচকরা বলেন, উপকূলের নদ-নদী ও জনজীবন জলাবায়ু পরিবর্তন ও অতিমাত্রার লবণাক্ততার কারণে প্রাণ ও প্রকৃতি আজ বিপন্ন। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় ডুবে যাওয়ার ঝুঁকি তৈরি হয়েছে উপকূলীয় এলাকার। তাই নদীরক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়