অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

দুই ভাইয়ের সাফল্য : পাকুন্দিয়ায় পরিবেশবান্ধব কাঠের জিপ গাড়ি উদ্ভাবন

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কিশোরগঞ্জ প্রতিনিধি : নিম্ন ও মধ্যবিত্তের স্বপ্ন পূরণের উপযোগী করে চার চাকার কাঠের জিপ গাড়ি বানিয়ে সবাইকে তাক লাগিয়ে দিলেন পাকুন্দিয়া উপজেলার হাপানিয়া গ্রামের বাসিন্দা দুই ভাই এনামুল হক বুলবুল ও ইমরানুল হক। কাঠের তৈরি চার চাকার জিপ গাড়িটি হবে পরিবেশবান্ধব এবং চলবে সাশ্রয়ী জ¦ালানিতে। সৌর বিদ্যুৎ প্যানেল দিয়ে দিনের বেলা বিনা খরচে ইচ্ছামতো গাড়ি চালানো যাবে। আর ১০০ কিলোমিটার পথ যেতে জ¦ালানি খরচ পড়বে মাত্র ১২ থেকে ১৫ টাকা। গাড়িটি মাত্র দেড় লাখ টাকায় কেনা যাবে। গাড়িটি বাজারজাতকরণে সরকারের সহায়তা চেয়েছেন উদ্ভাবক দুই ভাই স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে।
জানা গেছে, পাকুন্দিয়া উপজেলার হাপানিয়া গ্রামের বাসিন্দা ব্যবসায়ী এনামুল হক বুলবুল তার ছোট ভাই প্রাইমারি স্কুলের সহকারী শিক্ষক ইমরানুল হককে নিয়ে কাজে নামেন নিম্ন ও মত্তবিত্তের গাড়ির মালিক হওয়ার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে। মাত্র তিন মাস সময়ের মধ্যেই তারা বানিয়ে ফেলেন কাঠের তৈরি চার চাকার জিপসদৃশ গাড়ি। ৪৮ ভোল্টের একটি ডিসি মোটর চার আসনের এ গাড়িটির ইঞ্জিন হিসেবে ব্যবহৃত হয়েছে। গাড়িটিতে জ¦ালানি হিসেবে ব্যবহার করা যায় সৌর বিদ্যুৎ। এছাড়া ব্যাটারিতেও চালানো যায়। ছাদে সংযুক্ত ৬০ ভোল্ট বা ৫০০ ওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ প্যানেল দিয়ে দিনের বেলা বিনা খরচে ইচ্ছেমতো গাড়ি চালানো যাবে। এছাড়া ৪৮ ভোল্ট বা ১৫০০ এমপিআর ক্ষমতার ব্যাটারি স্থাপন করে একবার সম্পূর্ণ চার্জে গাড়িটি চলতে পারবে টানা ১০০ কিলোমিটার পর্যন্ত। এতে খরচ পড়বে মাত্র বারো থেকে পনেরো টাকার মতো।
গাড়িটির উদ্ভাবক এনামুল হক বুলবুল ও তার ভাই ইমরানুল হক জানান, গাড়িটি তৈরি করতে তাদের ব্যয় হয়েছে ১ লাখ ৫০ হাজার টাকা। ইতোমধ্যে দুই ভাই তাদের এলাকার রাস্তায় গাড়িটি চালানো শুরু করে দিয়েছেন। তারা গাড়িটি বাণিজ্যিকভাবে উৎপাদনের মাধ্যমে বাজারজাতকরণে সরকারের সহায়তা কামনা করেন। উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনু উদ্ভাবনের সঙ্গে জড়িত দুই ভাইয়ের পাশে এগিয়ে এসে গড়িটি বাজারজাতকরণে প্রধানমন্ত্রীসহ সরকারের সহযোগিতা কামনা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়