অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

কলম্বিয়াকে হারিয়ে শীর্ষ চারে পেরু

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের চারে উঠে এসেছে পেরু। গতকাল বিশ্বকাপ বাছাইপর্বের লতিন আমেরিকা অঞ্চলে স্বাগতিক কলম্বিয়ার মাঠ থেকে পূর্ণ পয়েন্ট ছিনিয়ে নিয়ে এসেছে সফরকারী পেরু। পেরুর হয়ে একমাত্র গোল করেন এডিসন ফ্লোরেস। ঘরের মাঠে পুরো ম্যাচজুড়েই এগিয়ে ছিল কলম্বিয়া। ম্যাচে ৬৯ শতাংশ বল দখল করেও ঘরের মাঠে জয় ধরে রাখতে পারেনি তারা। ম্যাচজুড়ে স্বাগতিকদের আধিপত্য ছিল দেখার মতো। বল দখলের লড়াইয়ে এগিয়ে থেকে প্রতিপক্ষের বিপক্ষে একের পর এক আক্রমণ করে গিয়েছেন। তাদের আক্রমণে শট নিয়েছিলেন ৩০টি। এতগুলো শট নিয়েও কোনো গোলের দেখা পাননি স্বাগতিকরা। ম্যাচে শটের ঝড় বয়ে গেলেও স্বাগতিকরা লক্ষ্য বরাবর রাখতে পেরেছিল মাত্র ২টি। পেরুর ৩০ শটের বিপরীতে সফরকারীরা নিতে পেরেছিল মাত্র ৪টি। কিন্তু তাদের প্রথম তিন শট লক্ষ্য বরাবর না থাকলেও চতুর্থ শটে তারা পেয়ে যায় গোলের দেখা। দলের হয়ে এই জয়সূচক গোল এনে দেয় বদলি হয়ে নামা এডিসন ফ্লোরেস। প্রথমার্ধে দুই দলই গোলশূন্য হয়ে শেষ করে। দ্বিতীয়ার্ধের ৮৫তম মিনিটে কলম্বিয়ান গোলরক্ষক ও ডান পোস্টের মাঝামাঝি শটে ডেভিড ওসপিনাকে পরাস্ত করেন ফ্লোরেস। এই জয়ে পেরু দক্ষিণ আমেরিকা বাছাইপর্বে টানা তৃতীয় জয় নিশ্চিত করে। আগামী মঙ্গলবার ঘরের মাঠে তৃতীয় স্থান অধিকারী ইকুয়েডরের বিপক্ষে পেরু খেলবে। যারা জয়ের সঙ্গে মাঠ ছাড়তে পারবে তারাই নিশ্চিত করতে পারে কাতার বিশ্বকাপের টিকেট। গুরুত্বপূর্ণ জয়ের পর কোচ রিকার্ডো গ্যারেকা বলেছেন, পেরু কলম্বিয়ার কাছে একটি গুরুত্বপূর্ণ জয় পেয়েছে। তবে আরো জোর দিয়ে বলেছে, বাছাইপর্ব শেষ না হওয়া পর্যন্ত তার দল তিন তিনটি ফাইনালের মুখোমুখি হবে। ম্যাচ শেষে গ্যারেকা আরো বলেন, ‘আমরা জানি আমরা আমাদের প্রচেষ্টার ওপর নির্ভরশীল এবং এই দলটিকে প্রতিটি ফাইনালে লড়াই করতে হবে। মঙ্গলবার আমাদের আরেকটি আছে এবং আমরা তার জন্য প্রস্তুত। আমরা কঠিন দলগুলোর মুখোমুখি হচ্ছি যাদেরও পয়েন্টের প্রয়োজন আছে।’ ইকুয়েডরের পর পেরু উরুগুয়ের বিপক্ষে এবং মার্চের শেষে প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামবে। কলম্বিয়া পেরুর বিপক্ষে ৩০টি সুযোগ নষ্ট করেছে গতকাল। দক্ষিণ আমেরিকার কোয়ালিফায়ারে রেইনাল্ডো রুয়েদার শিষ্যরা ৪৫০ মিনিটেরও বেশি সময় ধরে কোনো গোল করেনি। এই ধারাটি ব্যাখ্যায় রুয়েদা এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, ‘যখন তাদের গোল করার সুযোগ থাকে, তখন গোল বন্ধ থাকে। ৯টি পয়েন্ট বাকি আছে এবং আমাদের তাদের জন্য খেলতে হবে।’ দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার সঙ্গে মঙ্গলবার আরেকটি কঠিন ম্যাচ আছে কলম্বিয়ার। এছাড়া শুক্রবার সালোমন রন্ডনের নেতৃত্বে টেবিলের তলানিতে থাকা ভেনিজুয়েলা বলিভিয়ার বিপক্ষে ৪-১ গোলে জয় পেয়েছে। ২৫, ৩৫ ও ৬৭ মিনিটে গোল করেন হ্যাটট্রিকার সলোমন রুন্ডন।
ভেনেজুয়েলার হয়ে গোল করেন ডারউইন মাচিসও। বলিভিয়ার পক্ষে একমাত্র গোলটি পেয়েছে ব্রুনো মিরান্ডা। সফরকারীদের বিপক্ষে ঘরের মাঠে বেশ লড়াই করতে হয়েছে ভেনেজুয়েলার। তবে ম্যাচটি প্রায় স্বাগতিকদের পক্ষেই ছিল। সম্পূর্ণ ম্যাচে ৫৫ ভাগ বল দখল করে স্বাগতিকরা শট নিয়েছিল ২৩টি। যার মাঝে লক্ষ্য বরাবর রাখতে পেরেছিল ৯টি বল। সেই ৯ বলের ৪টি শটই গোল এনে দিয়েছিল স্বাগতিকদের। ম্যাচের ২৫তম মিনিটেই দলকে এগিয়ে দেন সলোমন রুন্ডন। ৩৫ মিনিটে তিনিই সেই ব্যবধানকে করে তোলেন দ্বিগুণ। প্রথমার্ধেই ৩৮ মিনিটে বলিভিয়ার হয়ে ব্রুনো মিরান্ডা গোল করে গোল ব্যবধান কমিয়ে ২-১ নিয়ে আসেন। এক গোলে পিছিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে সফরকারীরা। বিরতির পর ১০ মিনিটেই স্বাগতিকদের হয়ে আরো একটি গোল এনে দেয় ডারউইন মাচিসও।
বলিভিয়া ম্যাচ থেকে প্রায় ছিটকে গেলে কাটা ঘায়ে নুনের ছিটা দেন আবারো সেই সলোমন রুন্ডন। গোলের হালি পূরনের সঙ্গে সঙ্গে তুলে নিয়েছেন ব্যক্তিগত হ্যাটট্রিক। নির্ধারিত সময় শেষে সহজেই ৪-১ গোলের জয় নিয়ে ফিরে স্বাগতিক ভেনেজুয়েলা। দক্ষিণ আমেরিকার চারটি দলের সরাসরি বিশ্বকাপে জায়গা রয়েছে এবং পঞ্চম স্থান অধিকারী দলটি একটি বার্থের জন্য এশিয়ান প্রতিপক্ষের বিরুদ্ধে একটি আন্তর্জাতিক প্লে অফ খেলবে। এখনো পর্যন্ত ১৪ ম্যাচ খেলে ৩৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ব্রাজিল। সমান ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা। ১৫টি করে ম্যাচ খেলে ২৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ইকুয়েডর, ২০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে পেরু এবং ১৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে উরুগুয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়