অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

আফগানদের বিপক্ষে ঢাকা ও চট্টগ্রামে খেলবে টাইগাররা

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিপিএল শেষে আফগানদের বিপক্ষে ঢাকা এবং চট্টগ্রামে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরে আসার সম্ভাবনা রয়েছে আফগানদের। বাংলাদেশের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে সফরকারীরা। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো হবে আইসিসি সুপার লিগের অংশ। অনেক আলোচনা-পর্যালোচনার পর আফগানিস্তানের বিপক্ষে প্রথম একটি ওয়ানডে আর টি-টোয়েন্টি ম্যাচ ঢাকায় অনুষ্ঠিত হওয়া নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। বিসিবির নতুন ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস নিজ চোখে সিলেটের মাঠ ও উইকেট পরিদর্শনও করেছেন। যে কারণে বিসিএলের ওয়ানডে ফরম্যাট সিলেটে হওয়ার পর মনে হচ্ছিল ঢাকার পরিবর্তে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামেই হয়তো খেলা হতে পারে। কিন্তু জালাল ইউনুস গতকাল জানান, আফগানিস্তানের সঙ্গে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজের সব খেলা হবে ঢাকা ও চট্টগ্রামে। আফগানদের সফর শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে এবং সিরিজটি অনুষ্ঠিত হবে চট্টগ্রামে। আর দ্বিতীয় পর্বে ঢাকায় অনুষ্ঠিত হবে দুটি টি-টোয়েন্টি ম্যাচ।
অন্যদিকে, আরো একবার পিছিয়ে গেল আফগানিস্তান-জিম্বাবুয়ে সিরিজ। এবার ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস প্রযুক্তি না থাকায় দ্বিতীয় দফায় সিরিজটি স্থগিত করতে হচ্ছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে। ২০২১ সালের ডিসেম্বরে জিম্বাবুয়ে সফর করার কথা ছিল আফগান ক্রিকেট দলের। সফরে তিনটি ওয়ানডে এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল দুই দলের। ওয়ানডে ম্যাচগুলো ছিল আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সুপার লিগের অংশ। কিন্তু সেবার আফগানিস্তান ক্রিকেট বোর্ডের অনুরোধেই সফরসূচি পিছিয়ে দেয়া হয়।
সিরিজটি পিছিয়ে নিয়ে আসা হয় ২০২২ সালের ফেব্রুয়ারির শুরুতে। দুই দলের মুখোমুখি হওয়ার কথা ছিল হারারেতে। কিন্তু এবারো সেটির আয়োজন সম্ভব হচ্ছে না। তবে এবার কোনো বোর্ডের অনুরোধে নয়, মাসজুড়ে ক্রিকেটের ব্যস্ত সময়সূচির কারণে সে সময় ডিআরএসসহ বেশ কিছু সম্প্রচার প্রযুক্তি পাবেন না আয়োজক জিম্বাবুয়ে। ফলে পরপর দুই মাসে দুই বার পিছিয়ে গেল সিরিজটি। এ ব্যাপারে জিম্বাবুয়ে ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক গিভমোর ম্যাকোনি বলেছেন, আফগানদের আতিথ্য দেয়া নিয়ে আমরা বেশ আগ্রহী ছিলাম, তবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় সফরটা পিছিয়ে নেয়া ছাড়া উপায় ছিল না। তবে আমরা যত তাড়াতাড়ি সম্ভব সিরিজের নতুন সূচি নির্ধারণের অপেক্ষায় আছি। ওয়ানডেগুলো আইসিসি বিশ্বকাপ সুপার লিগের অংশ হওয়ায় ডিআরএস পদ্ধতি ছাড়া আযোজন করা সম্ভব নয়। এ কারণে টি-টোয়েন্টি সিরিজও পিছিয়ে নিতে হচ্ছে আপাতত। সফরটি বাতিল হওয়া বিষয়ে আফগানিস্তান ক্রিকেট বোর্ড বলেছে, দুর্ভাগ্যজনকভাবে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড এত অল্প সময়ের নোটিসে প্রয়োজনীয় সব স¤প্রচার প্রযুক্তি পাচ্ছে না, যার মধ্যে ডিআরএসও ছিল, কারণ বর্তমানে বিশ্ব ক্রিকেট অনেগুলো ইভেন্টই একসঙ্গে চলছে।
জিম্বাবুয়ে ক্রিকেটের খারাপ সময়ই চলছে বলা যায়। জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ব্রেন্ডন টেলরকে সাড়ে তিন বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে আইসিসি। গত ২৮ জানুয়ারি আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির এক বিবৃতিতে জানানো হয়, দুর্নীতিবিরোধী বিধিমালার চারটি ধারা ভাঙার সঙ্গে আলাদাভাবে একটি অ্যান্টি ডোপিং ধারাও ভেঙেছেন তিনি। দুর্নীতিবিরোধী বিধিমালা ভাঙার অভিযোগ স্বীকারও করেছেন টেইলর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়