লাইসেন্স ছাড়াই ৭ বছর ট্রাক চালায় জসিম

আগের সংবাদ

ফাইভ-জিতে অনাগ্রহ কেন : তরঙ্গ নিলামের শর্ত ও নীতিমালা চূড়ান্ত হয়নি > ‘বুঝে-শুনে আগে বাড়তে চায় বেসরকারি অপারেটররা

পরের সংবাদ

‘ভালো গল্পের কাজ হলে করব’

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মডেল, অভিনেত্রী ও নৃত্যশিল্পী মেহবুবা মাহনূর চাঁদনী। মূলত নাচের মানুষ তিনি। ‘লালসালু’ ও ‘জয়যাত্রা’ সিনেমায় অনবদ্য অভিনয় করে অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। মাঝে অনেকটা সময় অভিনয় থেকে দূরে ছিলেন এই অভিনেত্রী। দীর্ঘ ২০ বছর পর বেতার নাটকে অভিনয় করলেন তিনি। বর্তমানে নাচ নিয়েই ব্যস্ত সময় পার করছেন তিনি। কাজ ও সমসাময়িক বিভিন্ন বিষয়ে কথা হয় তার সঙ্গে।
২০ বছর পর বেতার নাটকে কাজ করলেন, কেমন লাগল?
গত ১২ জানুয়ারি রাত ১১টায় প্রচারিত হয়েছে ‘তাঁহার কথা’। পরিমল সরকারের রচনায় নাটকটি পরিচালনা করেছেন সৈয়দা ফরিদা ফেরদৌসী যাত্রী। ছোটবেলা থেকেই আমি বেতারে কাজ করতাম। আমি বেতারের তালিকাভুক্ত শিল্পী। বেতার থেকে ডেকেছে কাজটা করলাম, সামনে ডাকলে অবশ্যই করব। কাজটা করতে গিয়ে প্রথমে একটু টেনশনে ছিলাম যে, আগের মতো পারব কিনা। পরে দেখলাম একেবারেই আমাদের সমস্ত কিছু হয়ে গেছে। রিহার্সেল ছাড়াই আমরা বাসায় পাণ্ডুলিপি পড়ে নিয়েছিলাম। আমরা রিহার্সেল রুমে না গিয়ে সরাসরি কাজ করেছি। ২০০০ সালে নূর আঙ্কেলের সঙ্গে হায়াত আঙ্কেলের পরিচালনায় একটি নাটকে বাবা-মেয়ের চরিত্রে অভিনয় করেছিলাম। ২২ বছর পর তার সঙ্গে আবারো কাজ করতে পারলাম। তার সঙ্গে কাজ করতে পেরে ভীষণ ভালো লেগেছে।

বর্তমান ব্যস্ততা কী নিয়ে?
বর্তমান নাচ নিয়ে বেশি ব্যস্ততা যাচ্ছে। এখন নিজেই কোরিওগ্রাফি করছি। আমার নিজের একটা নাচের দল আছে। নৌবাহিনীর ৫০ বছর পূর্তিতে আমার নিজের নৃত্য পরিচালনায় দল নিয়ে নাচ করেছি। সম্প্রতি শিল্পকলা একাডেমির বেশকিছু কাজ করছি। সেগুলো নিয়ে ব্যস্ততা যাচ্ছে। গত ২০, ২১ ও ২২ জানুয়ারি শিল্পকলায় আমার দল নিয়ে নাচ পরিবেশন করেছি।

অভিনয়ে নিয়মিত দেখা যায় না কেন?
অভিনয়ে আর ফেরার ইচ্ছে ছিল না। মাঝে অভিনয় থেকে অনেক দূরে ছিলাম। এই গ্যাপ পূরণের জন্য কঠোর পরিশ্রম করতে হবে। আমি সবদিক দিয়ে পরিপূর্ণ। দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি। যার জন্য অভিনয় কমিয়ে দিয়েছি। এখন আর আমার কিছু চাওয়ার নেই। আমি নাচ খুব পছন্দ করি। তাই নাচ নিয়েই ব্যস্ত আছি। তারপরও বেছে বেছে অল্প কিছু কাজ করছি। ভালো গল্পের কাজ হলে মাঝে মধ্যে পাওয়া যাবে।

চলচ্চিত্র নিয়ে কী ভাবছেন?
ভালো গল্প পেলে চলচ্চিত্রে কাজ করতে চাই। পরিচালকরা যদি আমাকে নিয়ে ভাবেন, তাহলে আমার কাজ করতে আপত্তি নেই। আমি সিনেমায় কাজের জন্য এখনো প্রস্তুত আছি। গল্প ও পরিচালক ভালো হলে কাজ করব।

বর্তমান নাটক-সিনেমা কেমন হচ্ছে?
আমি নাটক খুব কম দেখি। তবে চলচ্চিত্র দেখা হয়। এখন আগের চেয়ে অনেক নাটক নির্মিত হচ্ছে। ওটিটিকেন্দ্রিক কাজ বেড়েছে। কেউ বসে নেই। সবাই কাজ করছে। এটি ভালো লাগে।

ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে বিভিন্ন অভিযোগ রয়েছে। বিষয়টি কীভাবে দেখছেন?
চরিত্রের ওপর সবকিছু বহন করে। ভারি চরিত্রটি যদি কেউ বহন করতে পারে, তাহলে এটি কিন্তু অনেক বড় ব্যাপার। আর যদি সবকিছু অগোছাল থাকে, তাহলে না করাই ভালো। তবে, যেটি আমরা দেখাতে পারব এবং আমাদের সমাজের সঙ্গে যায়, তাই দেখানো উচিত। যেটা সমাজ কিংবা সংস্কৃতির সঙ্গে যায় না, তা নির্মাণ না করাই ভালো। সবাইকে সামাজিকতা বজায় রেখেই কাজ করতে হবে।

ছোটবেলায় স্বপ্ন কী ছিল?
শৈশবে স্বপ্ন দেখতাম পশু-পাখির ডাক্তার হব। এটি যখন হতে পারিনি, তখন সাংবাদিক হওয়ার ইচ্ছে হয়। সেটিও যখন হয়নি, তখন মিডিয়ায় আসা। মায়ের ইচ্ছেতেই শোবিজে আসা। মা চেয়েছিলেন আমি কাজ করি। তার সব চাওয়া আমার পূরণ করতে হয়েছে। আব্বু বলেছিলেন, বিটিভির একটি নাটকে ৬ মাসের একটি বাচ্চা দরকার, তখন আব্বু আমাকে দেন। এটিই আমার প্রথম কাজ। এরপরের গল্প সবারই জানা।
যারা নৃত্যশিল্পী হিসেবে ক্যারিয়ার গড়তে চান, তাদের জন্য আপনার পরামর্শ কী?
অনেক প্র্যাকটিস করতে হবে। একাডেমি শিক্ষাটা খুবই জরুরি। একদম কাজে লেগে থাকতে হবে। নাচ করলে করার মতো করতে হবে। শিখলে কাজের অভাব হবে না। আমি নাচের মানুষ। নাচ এখনো ভালোবাসি, চর্চাও করি। নাচকে ভালোবাসতে হবে।

অভিনয়ে নতুনদের উদ্দেশে কিছু বলুন…
যারা অভিনয়ে আসতে চান, তাদের মঞ্চশিক্ষার বিকল্প নেই। বাংলা উচ্চারণ ভালো করে শিখতে হবে। আর আমরা নাটক-সিনেমার মাধ্যমে যেটা জানাতে চাই- সেটি পরিষ্কারভাবে জানাতে হবে। এখন অনেক নাটকেই দেখি, গল্পের কোনো মিল থাকে না। গল্পটি সঠিকভাবে পর্দায় উপস্থাপন করতে হবে। গল্পেও বাস্তবতার অভাব আছে। সময়ের পরিবর্তনে সবাই একদিকে দৌড়াচ্ছেন। কারো ভিন্নতা আনার চেষ্টা নেই। ঘুরেফিরে একই গল্প। সবাই প্রেমের গল্পে সীমাবদ্ধ। প্রেমের গল্প থেকে আমরা বের হতে পারছি না। প্রতিটি গল্পে একটি বার্তা দেয়া উচিত। আমার এক নাটকের চরিত্র কখনোই অন্য নাটকের সঙ্গে মিলেনি। আমি সবসময় চেষ্টা করেছি, বেছে বেছে কাজ করার। আমাদের নাটকে উচ্চারণের বড় ঘাটতি রয়েছে। উচ্চারণে আরো নজর দেয়া দরকার। আমরা যে অঞ্চলের ভাষা নাটকে ব্যবহার করি না কেন, তা সঠিকভাবে উপস্থাপন করতে হবে। ভাষাকে ব্যঙ্গ করা যাবে না। আমাদের দেশে অনেক ভালো অভিনেত্রী রয়েছে। জয়া আহসান, বাঁধন অনেক দারুণ কাজ করছেন। এগুলো খুব ভালো লাগে। বর্তমানে নিশো-মেহজাবীন খুব ভালো কাজ করছেন। মেহজাবীন এখন অনেক সুন্দর অভিনয় করছেন। নিজেকে অনেক পরিবর্তন করে এগিয়ে যাচ্ছেন। আমরা যা করতে চাই, তা ভেতর থেকেই করতে হবে। অভিনয়কে নিজের মধ্যে ধারণ করতে হবে।
:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়