লাইসেন্স ছাড়াই ৭ বছর ট্রাক চালায় জসিম

আগের সংবাদ

ফাইভ-জিতে অনাগ্রহ কেন : তরঙ্গ নিলামের শর্ত ও নীতিমালা চূড়ান্ত হয়নি > ‘বুঝে-শুনে আগে বাড়তে চায় বেসরকারি অপারেটররা

পরের সংবাদ

বেড়েছে শীতের তীব্রতা : সর্বনিম্ন ৬.০১ ডিগ্রি তাপমাত্রা কুড়িগ্রামে

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের প্রবণতা কেটে ঝলমলে কুয়াশা মিশ্রিত রোদ উঠলেও উত্তাপ ছড়াতে পারছে না। এখন দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মৌসুমের চতুর্থ মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ফলে নেমে যাচ্ছে তাপমাত্রা। কুড়িগ্রামে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় তাপমাত্রার পারদ নেমেছে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে। যা চলতি বছরের সারাদেশের রেকর্ডকৃত তাপমাত্রার মধ্যে সর্বনিম্ন।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাতের তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। এটি স্থায়ী হলে বা বিরাট এলাকাজুড়ে ছড়িয়ে পড়লে শৈত্যপ্রবাহ দেখা দেবে। এতে আরো বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম সাংবাদিকদের বলেন, দেশের নদী অববাহিকা ও উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়বে। অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ঢাকায় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় সর্বোচ্চ ৬ থেকে ১২ কিলোমিটার। সারাদেশের রাতের তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস কমবে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়া সামান্য পরিবর্তন হবে বলে জানান তিনি।
আবহাওয়া অফিস জানায়, গতকাল শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গোপালগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, যশোর ও কুষ্টিয়া জেলাসহ এবং রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। দেশের ১৭ জেলার তাপমাত্রা এখন ১০ এর নিচে অবস্থান করছে। এছাড়া ১০ ডিগ্রির মধ্যে আছে আরো ৭ জেলার তাপমাত্রা।
পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া অপরিবর্তিত থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং এছাড়া দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। গোপালগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, যশোর ও কুষ্টিয়া জেলাসহ এবং রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে এবং বিস্তার লাভ করতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়