লাইসেন্স ছাড়াই ৭ বছর ট্রাক চালায় জসিম

আগের সংবাদ

ফাইভ-জিতে অনাগ্রহ কেন : তরঙ্গ নিলামের শর্ত ও নীতিমালা চূড়ান্ত হয়নি > ‘বুঝে-শুনে আগে বাড়তে চায় বেসরকারি অপারেটররা

পরের সংবাদ

বিদেশে বিনিয়োগ বাড়াতে চায় ৬ প্রতিষ্ঠান

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের বাইরে ব্যবসা সম্প্রসারণে এরই মধ্যে বিদেশে কোম্পানি খুলেছে এমন ২ প্রতিষ্ঠান সেখানে বিনিয়োগ বাড়ানোর আবেদন করেছে। এ ছাড়া দেশের বাইরে কোম্পানি খোলাসহ যৌথ বিনিয়োগ করতে চায় আরো ৪ প্রতিষ্ঠান। অনুমোদনের জন্য এসব প্রতিষ্ঠানের আবেদন পর্যালোচনার জন্য আগামী ২ ফেব্রুয়ারি বৈঠকে বসছে দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের আবেদন প্রস্তাব মূল্যায়ন কমিটি। অনুমোদন পেলে প্রতিষ্ঠানগুলো প্রাথমিক পর্যায়ে বিদেশে প্রায় ৮৬ কোটি টাকার সমপরিমাণ অর্থ (সর্বশেষ বিনিময় হার অনুযায়ী) বিনিয়োগ করবে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা যায়।
দেশের বাইরে কোম্পানি খোলার জন্য আবেদন করা ৩ প্রতিষ্ঠান হচ্ছে স্কয়ার গ্রুপের স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এম এন্ড জে গ্রুপের কলম্বিয়া গার্মেন্টস লিমিটেড এবং মেঘনা গ্রুপের সোনারগাঁ সিড ক্রাশিং মিলস লিমিটেড। এ ছাড়া বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড স্পেনে যৌথ বিনিয়োগ করতে আগ্রহী। এদিকে দুটি প্রতিষ্ঠান এরই মধ্যে দেশের বাইরের তিন দেশে কোম্পানি খুলেছে। এবার সেসব জায়গায় বিনিয়োগ বাড়াতে চায় তারা।
প্রতিষ্ঠান দুটি হলো বিএসআরএম লিমিটেড এবং রেনাটা লিমিটেড। উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের এসব আবেদন পর্যালোচনায় আগামী ২ ফেব্রুয়ারি প্রস্তাব মূল্যায়ন কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ড. আবুল কালাম আজাদের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হবে।
এতে অর্থ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রতিনিধিদের উপস্থিত থাকার কথা রয়েছে।
এ ব্যাপারে প্রস্তাব মূল্যায়ন কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ড. আবুল কালাম আজাদ বলেন, ব্যবসা সম্প্রসারণের জন্য এসব প্রতিষ্ঠানকে দেশের বাইরে বিনিয়োগ করতে দেয়ার বিষয়টি সরকার ও বাংলাদেশ ব্যাংক ইতিবাচকভাবে দেখছে। আগামী ২ ফেব্রুয়ারি এ বিষয়ে সরকারের নীতিনির্ধারণী পর্যায়ের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকেই এসব প্রস্তাবের অনুমোদন চূড়ান্ত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়