লাইসেন্স ছাড়াই ৭ বছর ট্রাক চালায় জসিম

আগের সংবাদ

ফাইভ-জিতে অনাগ্রহ কেন : তরঙ্গ নিলামের শর্ত ও নীতিমালা চূড়ান্ত হয়নি > ‘বুঝে-শুনে আগে বাড়তে চায় বেসরকারি অপারেটররা

পরের সংবাদ

পাকিস্তানে বালুচ বিদ্রোহী হামলা ১০ সেনা হত

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানের বালুচিস্তানে বিদ্রোহী হামলায় কমপক্ষে ১০ জন পাকিস্তানি সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহত সেনারা বালুচিস্তানে ‘চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর’ (সিপিইসি) এবং তেলের পাইপলাইনের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিলেন। পাক সেনাবাহিনীর বিবৃতি উদ্ধৃত করে সে দেশের সংবাদমাধ্যম জানায়, গত বুধবার দক্ষিণ-পশ্চিম বালুচিস্তানের কেচ জেলায় একটি সড়কে পাক সেনার চেকপোস্টে হামলা চালায় বালুচ বিদ্রোহীরা। এ সময় গুলি বিনিময় এবং বিস্ফোরণে ১০ পাক সেনার মৃত্যু হয়। সেনা সূত্রের দাবি, ওই ঘটনার পর এলাকাজুড়ে অভিযান চালিয়ে ৩ জন বালুচ বিদ্রোহীকে আটক করা হয়েছে। তবে এখনো পর্যন্ত কোনো বালুচগোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।
প্রকাশিত একটি খবরের দাবি, নিহত সেনারা পাকিস্তানের ‘ফ্রন্টিয়ার কোর’ বাহিনীর সদস্য। তারা ওই এলাকায় ‘চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর’ (সিপিইসি) এবং তেল পাইপলাইনের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। ১৩০০ কিলোমিটার দীর্ঘ সিপিইসির ওপর সাম্প্রতিককালে বেশ কয়েকবার হামলা চালিয়েছে ‘বালুচিস্তান লিবারেশন আর্মি’ (বিএলএ) ও ‘বালুচ ন্যাশনালিস্ট আর্মি’ (বিএনএ)-এর মতো স্বাধীনতাপন্থি বালুচগোষ্ঠীগুলো। পশ্চিম চীনের শিনজিয়াং প্রদেশের কাশগড় থেকে শুরু হওয়া ওই রাস্তা কারাকোরাম পেরিয়ে ঢুকেছে পাকিস্তানে। শেষ হয়েছে বালুচিস্তান প্রদেশের দক্ষিণ-পশ্চিম প্রান্তে চীন নিয়ন্ত্রিত গদর বন্দরে।
গত ৫ জানুয়ারি বালুচিস্তান সীমানাবর্তী খাইবার-পাখতুনখোয়া প্রদেশে সেনা অভিযানের সময় গুলির লড়াইয়ে দুই পাক জওয়ান নিহত হয়েছিলেন। ২০ জানুয়ারি লাহোরে বিস্ফোরণ ঘটায় বালুচ সংগঠন বিএনএ। এরপর সে দেশের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া বলেন, পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসবাদী নির্মূল না করা পর্যন্ত আমাদের অভিযান চলবে। এই পরিস্থিতিতে বালুচিস্তানে স্বাধীনতাপন্থি বিদ্রোহী গোষ্ঠীগুলোর সক্রিয়তা ইমরান খান সরকারের চিন্তা বাড়াবে বলেই মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়