লাইসেন্স ছাড়াই ৭ বছর ট্রাক চালায় জসিম

আগের সংবাদ

ফাইভ-জিতে অনাগ্রহ কেন : তরঙ্গ নিলামের শর্ত ও নীতিমালা চূড়ান্ত হয়নি > ‘বুঝে-শুনে আগে বাড়তে চায় বেসরকারি অপারেটররা

পরের সংবাদ

তিনে এক মৃত্যুর আশঙ্কা : করোনার নতুন রূপে আবির্ভাব ‘নিওকোভ’

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ডেল্টাক্রন, ওমিক্রন পেরিয়ে কোভিড-১৯ এর এক নতুন রূপের খবর দিলেন চীনের এক দল বিশেষজ্ঞ। নতুন এ রূপের নাম ‘নিওকোভ’। উহানের এই চিকিৎসা-বিজ্ঞানীদের দাবি, শ্বাসযন্ত্রকে প্রভাবিত করতে পারে সদ্য আবিষ্কার হওয়া এই মার্স-করোনা ভাইরাস। শুধু কি তাই? চীনা বিশেষজ্ঞদের দাবি, এই রূপের মারণক্ষমতাও তুলনামূলক বেশি। প্রতি তিন সংক্রমিতের মধ্যে একজনের মৃত্যু হতে পারে নিওকোভের আক্রমণে।
উহানের একটি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এ সংক্রান্ত গবেষণাপত্র। সেখানে বিশেষজ্ঞরা দাবি করছেন, বাজার চলতি কোনো করোনা টিকাই নিওকোভের ক্ষেত্রে কার্যকর হবে না। যদিও এই ভাইরাস নিয়ে আরো বিস্তারিত গবেষণা প্রয়োজন বলে জানান তারা। তবে নিওকোভের মতো রূপের সন্ধান এর আগেও পাওয়া গিয়েছিল- ২০১৩ ও ২০১৫ সালে। কোভিড-১৯ এর সঙ্গে অনেক জায়গাতেই মিল রয়েছে নিওকোভের। প্রথম এ ধরনের সন্ধান মেলে দক্ষিণ আফ্রিকায়। মূলত বাদুড়ের শরীরে পাওয়া যায় নিওকোভ। এ নিয়ে গত বৃহস্পতিবারই রাশিয়ার ভেক্টর রাশিয়ান স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি একটি বিবৃতি দেয়। সেখানে বলা হয়, চীনা বিশেষজ্ঞরা যে নতুন রূপ নিয়ে সাবধান করছেন, তা নিয়ে এখনই দুশ্চিন্তার কিছু নেই।
মানব শরীর এই রূপটিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা খুবই ক্ষীণ।
আপাতত ওমিক্রন নিয়েই ত্রস্ত সারা বিশ্ব। তীব্র সংক্রমণ ক্ষমতার জন্য এই রূপ নিয়ে আলাদাভাবে চিন্তিত বিশেষজ্ঞরা। তবে আশার কথা, ওমিক্রনের মারণক্ষমতা অনেক কম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়