লাইসেন্স ছাড়াই ৭ বছর ট্রাক চালায় জসিম

আগের সংবাদ

ফাইভ-জিতে অনাগ্রহ কেন : তরঙ্গ নিলামের শর্ত ও নীতিমালা চূড়ান্ত হয়নি > ‘বুঝে-শুনে আগে বাড়তে চায় বেসরকারি অপারেটররা

পরের সংবাদ

টার্গেট দ্বাদশ জাতীয় নির্বাচন : সমমনা দলগুলোর সঙ্গে বৈঠক করবে বিএনপি

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক কর্মকৌশল নির্ধারণ করছে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি। এর অংশ হিসেবে নির্বাচন কমিশনসহ সামগ্রিক রাজনৈতিক ইস্যুতে শিগগিরই বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনায় বসবে দলটি। এ নিয়ে সমমনা ডান-বাম রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রাথমিক আলোচনাও হয়েছে বিএনপি নেতাদের। আগামী ফেব্রুয়ারির প্রথমদিকে আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরু করতে পারে বিএনপি। সংশ্লিষ্ট একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে।
সূত্রমতে, বিএনপি স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী কয়েক দিনের মধ্যেই রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক আলোচনা শুরু হবে। এ প্রসঙ্গে গতকাল শুক্রবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এটা আমরা দ্রুতই শুরু করব। আমাদের এ বিষয়ক বৈঠকের পরই সিদ্ধান্ত জানাব।
বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য জানিয়েছেন, ভবিষ্যতের প্রশ্নে পরিবর্তনের প্রতিশ্রæতি নিয়ে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর কাছে দলীয় অবস্থান তুলে ধরতে এবং সুনির্দিষ্ট রাজনৈতিক ইস্যুতে তাদের মনোভাব জানতে চায় বিএনপি। এ কারণে গত ৩ জানুয়ারি স্থায়ী কমিটির বৈঠকে বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা করার সিদ্ধান্ত হয়।
স্থায়ী কমিটির একাধিক সদস্য জানান, দুয়েক দিনের মধ্যে বিরোধী দলগুলোর সঙ্গে সম্ভাব্য আলোচনার রূপরেখা তৈরি করতে বিশেষ ভার্চুয়াল বৈঠক করবেন স্থায়ী কমিটির সদস্যরা। এর মধ্য দিয়েই মতবিনিময়ের জন্য দিনক্ষণ চূড়ান্ত করবেন তারা।
সূত্রমতে, বিরোধী দলগুলোর সঙ্গে প্রাথমিক আলাপকালে বিএনপির প্রভাবশালী নেতারা জানিয়েছেন, জানুয়ারির শেষ সপ্তাহ বা ফেব্রুয়ারির শেষদিকে দলটির

নেতারা মতবিনিময়ের জন্য প্রস্তুতি নিচ্ছেন।
দলীয় নির্ভরযোগ্য সূত্রের দাবি, ইতোমধ্যে মতবিনিময়ের রূপরেখা নিয়ে আলোচনা করেছে বিএনপি। স্থায়ী কমিটির সদস্যরাই মতবিনিময়ে নেতৃত্ব দেবেন। এ ক্ষেত্রে বিরোধী দলের সঙ্গে আলোচনার জন্য স্থায়ী কমিটির সদস্যদের পৃথকভাবে দায়িত্ব দেয়া হতে পারে।
দলের দায়িত্বশীল নেতারা জানিয়েছেন, মতবিনিময়ের জন্য সুনির্দিষ্ট দলগুলোর সঙ্গে প্রাক-আলোচনা করেই বিএনপির প্রতিনিধিদল যাবে। এ ক্ষেত্রে ডান, বাম ঘরানার দলগুলোকে প্রাধান্য দেয়া হবে।
মতবিনিময়ের দিনক্ষণ প্রসঙ্গে জানতে চাইলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এখনো সুনির্দিষ্ট তারিখ নির্ধারণ করিনি। আর মতবিনিময়গুলো আমরা জনসম্মুখে জানিয়েই করব।
দলীয় সূত্র জানায়, যেসব রাজনৈতিক দল নির্বাচন কমিশন গঠন প্রসঙ্গে রাষ্ট্রপতির সংলাপে অংশ নেয়নি, সেসব দলকে ধন্যবাদ জানাতে চায় বিএনপি।
সূত্র জানায়, রাজনৈতিকভাবে গুণগত পরিবর্তনের বিষয়টিকে বিএনপিকে কীভাবে দেখছে সেই বিষয়ে নজর থাকবে মতবিনিময়ে সম্মত দলগুলোর। অতীতের অভিজ্ঞতার ভিত্তিতে রাষ্ট্রক্ষমতার ভারসাম্য, সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালীকরণসহ মৌলিক কিছু বিষয়ে বিএনপির ‘প্রতিশ্রæতি’ জানতে চাইতে পারেন রাজনৈতিক নেতারা। সে ক্ষেত্রে বিএনপির অবস্থান কী হবে তার ওপর নির্ভর করছে পরবর্তী রাজনৈতিক ঐক্য।
তবে স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, ক্ষমতার বিকেন্দ্রীকরণ প্রশ্নে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া প্রদত্ত ভিশন-২০৩০ তে স্পষ্ট করেই বিএনপির অবস্থান বর্ণিত হয়েছে। দেশে প্রাতিষ্ঠানিকভাবে গণতন্ত্র প্রতিষ্ঠায় বিএনপি আন্তরিক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়