লাইসেন্স ছাড়াই ৭ বছর ট্রাক চালায় জসিম

আগের সংবাদ

ফাইভ-জিতে অনাগ্রহ কেন : তরঙ্গ নিলামের শর্ত ও নীতিমালা চূড়ান্ত হয়নি > ‘বুঝে-শুনে আগে বাড়তে চায় বেসরকারি অপারেটররা

পরের সংবাদ

একাদশে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি : রাঙ্গাবালীতে টাকা ছাড়া মেলে না প্রশংসাপত্র

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি : রাঙ্গাবালী উপজেলায় টাকা ছাড়া মিলছে না এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রশংসাপত্র। একটি প্রশংসাপত্রের জন্য একজন শিক্ষার্থীকে গুনতে হয় ৫০০ থেকে ১ হাজার টাকা। টাকা না দিলে দিনের পর দিন ঘুরেও মিলে না প্রশংসাপত্র। অনেক শিক্ষার্থী টাকার অভাবে প্রশংসাপত্র নিতে না পেরে একাদশ শ্রেণিতে ভর্তি নিয়ে অনিশ্চয়তায় রয়েছেন। এ ঘটনার প্রতিকার চেয়ে গত বৃহস্পতিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন শিক্ষার্থীরা।
জানা গেছে, ২০২১ সালের এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা এখন ভর্তি হবেন একাদশ শ্রেণিতে। নতুন প্রতিষ্ঠানে ভর্তির জন্য সাবেক প্রতিষ্ঠানের প্রশংসাপত্র দরকার। আর এই সুযোগে বাণিজ্য শুরু করেছেন শিক্ষকরা। টাকা ছাড়া দিচ্ছেন না প্রশংসাপত্র। একটি প্রশংসাপত্র পেতে কমপক্ষে ৫০০ টাকা দিতে হয়। কোনো কোনো প্রতিষ্ঠানে ১ হাজার টাকা করেও নেয়া হচ্ছে। অনেক অসহায় শিক্ষার্থী টাকা দিতে না পারায় তাদের প্রবেশপত্র দেয়া হচ্ছে না। দিনের পর দিন ঘুরেও প্রশংসাপত্র পাচ্ছেন না অনেকেই।
রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ে প্রবেশপত্র নিতে আসা শিক্ষার্থী মো. নাইম, মো. পলাশ ও মো. জিসান জানান, ‘তিন চার দিন ধরে প্রশংসাপত্র নেয়ার জন্য স্কুলের বারান্দায় ঘুরছি। কিন্তু আমাদের প্রশংসাপত্র দেয়া হচ্ছে না। যারা টাকা দিতে পারছে তাদের প্রশংসাপত্র দেয়া হয়েছে। শিক্ষকরা আমাদের জানিয়ে দিয়েছেন টাকা ছাড়া স্কুলের ধারে কাছে না আসতে। তারা বলেছেন বিনা টাকায় প্রশংসাপত্র হয় না। এদিকে আমাদের একাদশ শ্রেণিতে ভর্তি হতে হবে। কিন্তু প্রশংসাপত্র না হলে কেমন হবে, সেটা নিয়ে খুব হতাশায় রয়েছি।’ মোহাম্মাদ জিহাদ নামের এক শিক্ষার্থী জানান, তিন চার দিন টাকা ছাড়া স্কুলে গেছি। কিন্তু প্রশংসাপত্র দেননি। শেষ পর্যন্ত কোনো উপায় না পেয়ে ৫০০ টাকা দিয়ে প্রশংসাপত্র নিয়ে আসছি। আমাদের অনেক বন্ধু টাকা দিতে না পারায় এখনো প্রশংসাপত্র পায়নি। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার অনাদী কুমার বাহাদুর জানান, প্রশংসাপত্রের জন্য টাকা নেয়ার বিধান নেই। তবে অনেকেই খুশি হয়ে দিয়ে যায়, সেটা ভিন্ন ব্যাপার। কিন্তু কাউকে আটকিয়ে টাকা রাখাটা অন্যায়।
এ ব্যাপারে জানতে চাইলে অভিযুক্ত রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দিন বলেন, ‘এটা তো সবসময় হয়ে আসছে। তবে সবাই তো দেয় না। গরিবদের ছাড় দেয়া হয়।’ রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমান জানান, প্রশংসাপত্রের জন্য আলাদাভাবে অর্থ নেয়ার কোনো সুযোগ নেই। যেহেতু অভিযোগ পেয়েছি, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়