তথ্যমন্ত্রী : টিআইয়ের রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যে

আগের সংবাদ

নীরব মহামারি অসংক্রামক রোগ

পরের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : বিএনপির লবিস্ট নিয়োগের খরচের হিসাব চাই

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি বিভিন্ন সময় দেশের ভাবমূর্তি নষ্ট করতে আমেরিকায় ৮ বার লবিস্ট নিয়োগ করেছে। তারা বঙ্গবন্ধু হত্যা মামলা বন্ধ, যুদ্ধাপরাধের বিচার বন্ধ, নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা এবং বর্তমানে এলিট ফোর্স র‌্যাবের বিরুদ্ধে অপপ্রচার চালাতে বিদেশে লবিস্ট নিয়োগ করে কত টাকা খরচ করেছে, তারা এ টাকা কোথা থেকে পেল? তার পাই পাই হিসাব চাই। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের ষোড়শ অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনের সভাপতিত্ব করছিলেন।
শেখ হাসিনা বলেন, গত বুধবার আমাদের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন খুব সুন্দরভাবে লবিস্ট নিয়োগের তথ্য ও খরচের হিসাব দিয়েছেন। তাতে দেখা গেছে, তারা বিদেশে বসে শত শত কোটি টাকা লবিস্টদের পেছনে ঢেলে দেশের বদনাম করার চেষ্টা করেছেন। এখনো থেমে নেই। বর্তমানে আমাদের র‌্যাবসহ কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা। এমনকি জাতিসংঘেও নালিশ করা হয়েছে। তবে আমরাও বসে নেই, পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে কাজ করছে। তারা বৈঠক করে সব মিটিয়ে ফেলবেন বলে আশা করি।
পদ্মা সেতুর বিষয়ে তিনি বলেন, তাদেরই একজন সুহৃদ গণ্যমান্য ব্যক্তি পদ্মা সেতুতে অর্থায়ন না করার জন্য বিশ্বব্যাংকে লবিং করে। ফলশ্রæতিতে বিশ্বব্যাংক অর্থ দিতে চায়নি। কিন্তু আমরা নিজেরাই অর্থ দিয়ে সেই পদ্মা সেতু নির্মাণ করেছি। এই একটি সিদ্ধান্তে বাংলাদেশ বিশ্বের কাছে মর্যাদার আসনে উঠে গেছে।
তিনি বলেন, বিএনপি-জামায়াত বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধ, যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করতে আমেরিকায়র ৮টি লবিস্ট নিয়োগ করে। আমরা বঙ্গবন্ধু হত্যা মামলার বিচার করেছি, যুদ্ধাপরাধীদের বিচার চলমান। কিন্তু তারা এর জন্য কত টাকা খরচ করেছে, কোথা থেকে এ টাকা এসেছে, কোথায় পেমেন্ট হয়েছে- তার পাই পাই হিসাব আমরা চাই।
প্রধানমন্ত্রী বলেন, বিএনপি দেশের ভালো কোনো কিছু দেখে না। প্রথমে তারা বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধ করতে এবং যুদ্ধাপরাধী বিচার বন্ধ করতে এবং দেশের বিরুদ্ধে অপপ্রচার করার জন্য লবিস্ট নিয়োগ করে। এখন তাদেরই প্রচেষ্টায় আমাদের এলিট ফোর্স র‌্যাবের বিরুদ্ধে অপপ্রচার শুরু করেছে।
তিনি বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান মোস্তাককে দিয়ে ১৯৭৫ সালে জাতির পিতাকে হত্যা করে। তারপরে মোস্তাককে সরিয়ে সে নিজেই নিজেকে রাষ্ট্রপতি হিসেবে ঘোষণা করে। তারপরে মার্শাল ল’ জারি করে ‘হা’-‘না’ ভোট করে বৈধতা আনার চেষ্টা করে। সে ইনডেমনিটি দিয়ে খুনিদের বিচার বন্ধ করে, তাদের বিভিন্ন দেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ করে, তাদের হাতে পতাকা তুলে দেয়।
তিনি বলেন, বিএনপি ভোটে জিততে দেশের গ্যাস বিক্রি করার জন্য আমেরিকা ও ভারতের সঙ্গে চুক্তি করে, যার ফলশ্রæতিতে তারা ভোটে জিতেও যায়। তাদের আমলে দেশ পিছিয়ে যেতে থাকে। তাদের আমলে দেশ পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়। তারপরে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ’৯৬ সালে নির্বাচনে আমরা ক্ষমতায় এসে দেশের উন্নয়নের চেষ্টা করি। দেশের প্রভূত উন্নয়ন সাধিত হয়।
তিনি বলেন, আমরা করোনা চলা কালে অর্থনীতিকে সামাল দিতে সক্ষম হই, আমেরিকার মতো দেশে যেখানে আড়াই লাখ মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে যায়, সেখানে আমরা তা সামাল দিতে সক্ষম হই। দেশের প্রবৃদ্ধি মোটামুটি ঠিক রাখি, যা পাশ্ববর্তী দেশ করতে পারেনি। আমরা সবাইকে টিকার আওতায় আনার চেষ্টা করেছি। দেশের সব নাগরিককে টিকা দেবার প্রক্রিয়া চলমান। প্রায় ৯ কোটির অধিক লোক টিকা পেয়েছেন। খাদ্যে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ। দেশের মানুষের মুখে হাসি ফোটাতে চেয়েছিলেন আমার বাবা বঙ্গবন্ধু, আমি সেই কাজটা জীবন দিয়ে হলেও করে যেতে চাই।
তিনি বলেন, আমরা বর্তমানে উন্নয়নশীল দেশে রূপান্তরিত হয়েছি। ২০৪১ সালে উন্নত সম্মৃদ্ধ দেশে পরিণত হবো। আমরা সেজন্য একশ বছরের একটি ডেল্টা প্ল্যান তৈরি করেছি। ডেল্টা প্ল্যান বাস্তবায়নের মাধ্যমে আমরা বঙ্গবন্ধুর উন্নত সমৃদ্ধ বাংলাদেশ উপহার দেব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়