তথ্যমন্ত্রী : টিআইয়ের রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যে

আগের সংবাদ

নীরব মহামারি অসংক্রামক রোগ

পরের সংবাদ

বেড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : ১৭ পদে ৫ চিকিৎসক সেবাবঞ্চিত রোগীরা

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

হারুনার রশিদ হারুন, বেড়া (পাবনা) থেকে : বছরের পর বছর চিকিৎসক সংকট। অপারেশনের যন্ত্রপাতির উপর ধুলাবালির স্তর জমেছে। ডাক্তারের অভাবে কাক্সিক্ষত সেবা দিতে পারছে না পাবনার বেড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। অবকাঠামোগত উন্নয়ন হলেও কার্যত সেবার মান উন্নত হয়নি। বেড়া উপজেলার ১০টি ইউনিয়নসহ পার্শ্ববর্তী সাঁথিয়া ও শাহাজাদপুর উপজেলা থেকেও বিপুল সংখ্যক রোগী এই হাসপাতালে চিকিৎসা নিতে আসে। হাসপাতাল কর্তৃপক্ষের দেয়া তথ্য ও সরজমিন ঘুরে এসব তথ্য জানা গেছে।
জানা যায়, ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত হলেও জনবল রয়েছে সেই ৩১ শয্যার। হাসপাতালে ১৭টি পদের বিপরীতে মেডিকেল অফিসার আছেন মাত্র ৫ জন। অনেক বছর থেকেই এ হাসপাতালে রয়েছে একটি আধুনিক অপারেশন থিয়েটার। অপারেশন থিয়েটারে রয়েছে কোটি টাকা মূল্যের যন্ত্রপাতি। তবে একটি সিজারিয়ান ছাড়া আজ পর্যন্ত কোনো অপারেশন হয়নি। কাজে আসেনি আধুনিক যন্ত্রপাতি। জনগণ বছরের পর বছর সেবা থেকে বঞ্চিত। দীর্ঘদিন ব্যবহৃত না হওয়ায় সেই অপারেশনের যন্ত্রপাতির উপর এখন ধূলার স্তর জমেছে। হাসপাতালে নেই কোনো গাইনোকলজিস্ট। তাই সিজার হয় না বলে জানান কর্তৃপক্ষ। আর হাসপাতালের এসব সেবার দুর্বলতার কারণে অলিতে-গলিতে গড়ে উঠছে ক্লিনিক। প্রতিদিন সেসব ক্লিনিকে চলছে সিজারিয়ান অপারেশন। করোনাকালে এই সংকট আরো তীব্র হয়েছে। হাসপাতালে আছে ইসিজি মেশিন, এক্সরে মেশিন।
বেড়া উপজেলার ১০টি ইউনিয়নসহ কাশিনাথপুর, নগরবাড়ী, সাঁথিয়ার করমজা এবং শাহাজাদপুরের বাঘাবাড়ীর বেশির ভাগই মানুষই এই হাসপাতাল থেকে চিকিৎসাসেবা নিয়ে থাকেন। হাসপাতালে চিকিৎসক সংকটের প্রভাব রয়েছে কমিউনিটি ক্লিনিকগুলোতে। সেখানে বিশেষজ্ঞ ডাক্তার তো দূরের কথা মেডিকেল এসিস্ট্যান্টদেরও সেবা পাওয়া যায় না। সেখানে তাদের দায়িত্ব থাকে জরুরি বিভাগে।
এসব বিষয়ে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফাতেমা তুয জান্নাত বলেন, ডাক্তার সংকটের কথা কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। একজন গাইনোকলজিস্ট হলেই সিজারিয়ান অপারেশন শুরু করা যায়। হাসপাতালে সেবার মান বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়